কবে মাটিতে নামবে আকাশছোঁয়া দৈনিক সংক্রমণ? পূর্বাভাস প্রধানমন্ত্রীর উপদেষ্টার

পূর্বাভাস অনুযায়ী জুন মাসের শেষের দিকে ভারতে দৈনিক করোনা সংক্রমণ ২০ হাজারে নেমে যাবে।

কবে মাটিতে নামবে আকাশছোঁয়া দৈনিক সংক্রমণ? পূর্বাভাস প্রধানমন্ত্রীর উপদেষ্টার
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 09, 2021 | 12:32 PM

নয়া দিল্লি: দেশ করোনা (COVID) থাবায় বিধ্বস্ত। বুলেট গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। রোজই আক্রান্ত-মৃত্যুর রেকর্ড। কমে কমবে এই আকাশছোঁয়া সংক্রমণ? সেই পূর্বাভাসই দিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা তথা আইআইটি হায়দরাবাদের অধ্যাপক মথুকুমালি বিদ্যাসাগর। তাঁদের দাবি, মধ্য মে-তেই শিখরে উঠবে সংক্রমণ। তারপর আসতে আসতে নিম্নমুখী হবে করোনার গ্রাফ।

কেন্দ্র জাতীয় স্তরে কোনও লকডাউন ঘোষণা করেনি। রাজ্যগুলি নিজেদের মতো লকডাউন কায়েম করেছে। তাই পরিস্থিতি কোনদিকে যাবে তা হলফ করে না জানালেও বিদ্যাসগর বলেন, “আমাদের আন্দাজ আর কয়েকদিনের মধ্যেই করোনা শিখরে উঠবে।” আইআইটি কানপুরের মনীন্দ্র আগরওয়ালের গাণিতিক মডেলের প্রসঙ্গ টেনে এনে তিনি জানান, পূর্বাভাস অনুযায়ী জুন মাসের শেষের দিকে ভারতে দৈনিক করোনা সংক্রমণ ২০ হাজারে নেমে যাবে।

এর আগে বিদ্যাসাগারের টিমের পূর্বাভাসের সঙ্গে করোনা পরিস্থিতির মিল হয়নি। এর কারণ হিসেবে অতিমারি পরিস্থিতির পরিবর্তনকেই দায়ী করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা। তবে পূর্বাভাস মিললে, আপাতত শিখরের খুব কাছে রয়েছে ভারত। মে মাসের শেষ থেকেই শুরু হবে করোনার অধঃগমন। এখন দৈনিক ৪ লক্ষের বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। তবে পরিস্থিতি খুব তাড়াতাড়ি স্বাভাবিক হবেই বলে অনুমান বিশেষজ্ঞদের।

অলঙ্করণ: অভীক দেবনাথ

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ৩ হাজার ৭৩৮ জন। শুক্রবার এই সংখ্যাটি ছিল ৪ লক্ষ ১ হাজার ৭৮ । গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা সামান্য কমেছে, একদিনে মৃত্যু হযেছে ৪ হাজার ৯২ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ২২ লক্ষ ৯৬ হাজার ৪১৪। এদের মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩৭ লক্ষ ৩৬ হাজার ৬৪৮।

আরও পড়ুন: রক্ষা হল না টিকার ২ ডোজ়েও, করোনা কেড়ে নিল প্রখ্যাত চিকিৎসককে