India’ Daily COVID-19 Cases: টানা ৩ দিন ৩ লক্ষের নীচেই থাকল আক্রান্তের সংখ্যা, চিন্তা বাড়াচ্ছে সংক্রমণের হারই!

India' Daily COVID-19 Cases: টানা ৩ দিন ৩ লক্ষের নীচেই থাকল আক্রান্তের সংখ্যা, চিন্তা বাড়াচ্ছে সংক্রমণের হারই!
প্রতীকী ছবি

India' Daily COVID-19 Cases: চিন্তা বাড়াচ্ছে সংক্রমণের হার। গতকালই দেশে দৈনিক সংক্রমণের হার ছিল ১৬.১০ শতাংশ, আজ তা এক ধাক্কায় বেড়ে ১৯.৫৯ শতাংশে পৌঁছেছে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 27, 2022 | 10:56 AM

নয়া দিল্লি: সামান্য স্বস্তি মিলছে দেশের করোনা সংক্রমণে (COVID-19)। টানা তিনদিন ধরে তিন লক্ষের নীচেই রইল আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮৬ হাজার জন। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫৭৩ জনের। তবে চিন্তা বাড়াচ্ছে সংক্রমণের হার (Positivity Rate)। গতকালই দেশে দৈনিক সংক্রমণের হার ছিল ১৬.১০ শতাংশ, আজ তা এক ধাক্কায় বেড়ে ১৯.৫৯ শতাংশে পৌঁছেছে।

৪ কোটির গণ্ডি পার করল মোট আক্রান্তের সংখ্যা:

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮৬ হাজার ৩৮৪ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ কোটি ৩ হাজারে। বিশ্বে সংক্রমণের নিরিখে আমেরিকার পরই দ্বিতীয় স্থানে অবস্থান করছে ভারত।

বাড়ছে সংক্রমণের হার:

সংক্রমণের হার, অর্থাৎ প্রতি ১০০টি করোনা পরীক্ষায় কতজনের রিপোর্ট পজেটিভ আসছে, তার হার এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ১৯.৫৯ শতাংশে। বুধবারই এই হার ছিল ১৬.১০ শতাংশ। সাপ্তাহিক সংক্রমণের হার ১৭.৭৫ শতাংশে রয়েছে।

অন্যদিকে, দেশের সক্রিয় রোগীর হারও কিছুটা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশে মোট আক্রান্তের ৫.৪৬ শতাংশই সক্রিয় রোগী। দেশে সক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষ ২ হাজার ৪৭২। সুস্থতার হারও ৯৩.৩৩ শতাংশে আটকে রয়েছে।

রাজ্য ভিত্তিক সংক্রমণের হার:

কিছুটা হলেও সংক্রমণ কমেছে মহারাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৭৫৬ জন। একদিনে মৃত্য়ু হয়েছে ৭৯ জনের। অন্যদিকে, রাজধানী দিল্লিতেও বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৪৯৮ জন, যা গতকালের তুলনায় ২৪ শতাংশ বেশি। বর্তমানে দিল্লিতে সংক্রমণের হার ১০.৫৯ শতাংশ এবং সক্রিয় রোগীর সংখ্যা ৩৮ হাজার ৩১৫। দিল্লিতে বিধিনিষেধ শিথিল করা হবে কিনা, তা নিয়ে আজই দিল্লি প্রশাসন লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজলের সঙ্গে বৈঠকে বসবেন।

অন্যদিকে, পার্শ্ববর্তী হরিয়ানাতেও নতুন করে ৬ হাজার ৩৫১ জন করোনা আক্রান্ত হয়েছেন। রাজ্যে সংক্রমণ বৃদ্ধির কারণে ফেব্রুয়ারি অবধি বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে। তবে শপিং মল ও বাজারগুলি সন্ধে ৭টা অবধি খোলা থাকবে।

ব্যাপক হারে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে দক্ষিণ ভারতে। কেরলে একদিনেই করোনা আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৭৭১ জন। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৫৭ লক্ষ ৭৪ হাজার ৮৫৭-এ বেড়ে দাঁড়াল। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১৪০ জনের, এই নিয়ে মোট মৃতের সংখ্যা ৫২ হাজার ২৮১-তে বেড়ে দাঁড়াল।

তামিলনাড়ুতেও একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৯৭৬ জন। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩২ লক্ষ ২৪ হাজার ২৩৬-এ বেড়ে দাঁড়াল। অন্ধ্র প্রদেশ, রাজস্থান, গুজরাট ও উত্তর প্রদেশেও দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজারের গণ্ডি পার করেছে।

আরও পড়ুন: Manipur Assembly Election 2022: ফল প্রকাশের পরই ‘ঘোড়া কেনা-বেচা’ রুখতে শপথ পাঠ করাবে বিজেপি-কংগ্রেস 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA