২৪ ঘণ্টায় ৩১ হাজার আক্রান্তে সর্বকালীন রেকর্ড মহারাষ্ট্রে, হোলিতে নিষেধাজ্ঞা জারিতে চিঠি কেন্দ্রের

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে (Maharashtra) করোনা (COVID-19) আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৮৫৫ জন। এর আগে কোনও রাজ্যে একদিনেই এত সংখ্যাক আক্রান্তের খোঁজ মেলেনি।

২৪ ঘণ্টায় ৩১ হাজার আক্রান্তে সর্বকালীন রেকর্ড মহারাষ্ট্রে, হোলিতে নিষেধাজ্ঞা জারিতে চিঠি কেন্দ্রের
দেশে বাড়ছে করোনা সংক্রমণ, তবুও উদাসীন জনগণ। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 11:29 AM

নয়া দিল্লি: হু হু করে বাড়ছে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা। বুধবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪৭ হাজার। একদিনেই তা বেড়ে দাঁড়াল ৫৩ হাজারে, অর্থাৎ ২৪ ঘণ্টায় আক্রান্তের হার ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৫৩ হাজার ৪৭৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৫১ জনের। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ১৭ লাখ ৮৭ হাজার ৫৩৪-এ।

সংক্রমণ বৃদ্ধি পেতেই কেন্দ্রের তরফে একদিকে যেমন টিকাকরণে গতি আনা হয়েছে, অন্যদিকে কড়া নিয়মবিধি জারির নির্দেশও দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। তবুও বাগ মানানো যাচ্ছে না করোনা সংক্রমণে। গতবছর যে সময়ে লকডাউন জারি হয়েছিল, সেই সময় দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৫০০। বর্তমানে তা ৫০ হাজারের গণ্ডি পার করেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৫৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হওয়ায় সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯৫ হাজার ১৯২-এ। আক্রান্তের সংখ্যার পাশাপাশি মৃতের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ২৫১ জনের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬০ হাজার ৬৯২-এ।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News:দৈনিক আক্রান্তে পার হল ৫০ হাজারের গণ্ডিও, একদিনেই করোনায় মৃত ২৫১

আক্রান্তের নিরিখে দেশে সবথেকে খারাপ অবস্থা মহারাষ্ট্রে (Maharashtra)। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৮৫৫ জন। এর আগে কোনও রাজ্যে একদিনেই এত সংখ্যাক আক্রান্তের খোঁজ মেলেনি। বাণিজ্যনগরী মুম্বইয়ে দৈনিক আক্রান্ত ফের পাঁচ হাজারের গণ্ডি পার করেছে। পুণে, নাগপুরের পাশাপাশি গতকাল বীড জেলাতেও লকডাউন জারি হয়েছে।

মহারাষ্ট্র ছাড়াও পঞ্জাব, কর্নাটক, তামিলনাড়ু, কেরলেও আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। দিল্লিতেও দৈনিক আক্রান্তের সংখ্যা এক হাজারের গণ্ডি পার করেছে। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হোলিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে দিল্লি, মহারাষ্ট্র ও রাজস্থানে।

গোদের উপর বিষফোঁড়া হিসাবে বিদেশী স্ট্রেন ভয় দেখাচ্ছিল। ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের অতি সংক্রামক স্ট্রেনের খোঁজ মিলেছে ইতিমধ্যেই। এর উপর আবার গবেষকরা দেশেও অভিযোজিত করোনা ভাইরাসের খোঁজ পেয়েছেন।

আরও পড়ুন: লকডাউনের এক বছর পার, কেমন ছিল ভয়ের দিনগুলি?