Indian Rail: দূরপাল্লার ট্রেনে এসি কামরায় ফের চালু কম্বল, চাদর

Blanket in AC Coaches: দূরপাল্লার সব ট্রেনে চাদর, বালিশ, কম্বল চালু করার প্রক্রিয়া সম্পূর্ণ হতে সাত - আট দিন সময় লাগবে বলে জানা গিয়েছে। সিল করা কভারের মধ্যে করে দেওয়া হবে বালিশ, কম্বল, চাদর ও টাওয়েল।

Indian Rail: দূরপাল্লার ট্রেনে এসি কামরায় ফের চালু কম্বল, চাদর
এসি কামরায় ফের চালু কম্বল, চাদর। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 7:52 PM

কলকাতা : করোনা পরিস্থিতির (COVID 19) কারণে দূরপাল্লার ট্রেনগুলিতে চাদর, বালিশ, কম্বল দেওয়া দীর্ঘদিন ধরে বন্ধ ছিল। এবার গোটা দেশের সামগ্রিক কোভিড সংক্রমণ কমে আসতেই ফের সেই পরিষেবা চালু করল ভারতীয় রেল (Indian Rail)। ১০ মার্চ থেকেই কিছু দূরপাল্লার ট্রেনে এই পরিষেবা দেওয়া হয়েছে। তবে সব মেইল এবং এক্সপ্রেস ট্রেনে এখনও তা চালু হয়নি। দূরপাল্লার সব ট্রেনে চাদর, বালিশ, কম্বল চালু করার প্রক্রিয়া সম্পূর্ণ হতে সাত – আট দিন সময় লাগবে বলে জানা গিয়েছে। সিল করা কভারের মধ্যে করে দেওয়া হবে বালিশ, কম্বল, চাদর ও টাওয়েল।

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল দূরপাল্লার ট্রেনের বাতানুকুল কামরাগুলিতে। তবে ভারতীয় রেলের তরফে ডিসপোজেবল বেডরোল কিট দেওয়া হচ্ছিল। যে যাত্রীরা, ট্রেনের বাতানুকুল কামরায় যাতায়াত করেন, তাঁরা চাইলে ওই বেডরেল কিট কিনতে পারতেন। এর আগে করোনার সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের মে মাস থেকে ভারতীয় রেল ঘোষণা করে দিয়েছিল, বাতানুকুল কামরায় কম্বল, চাদর দেওয়া হবে না। দীর্ঘ সময়ের ট্রেন যাত্রার জন্য যাত্রীদের নিজেদের কম্বল, চাদর ও অন্যান্য সামগ্রী নিয়ে আসার পরামর্শ দিয়েছিল ভারতীয় রেল। ট্রেনের বাতানুকুল কামরাগুলির সর্বনিম্ন তাপমাত্রা ২৪-২৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রাখার কথা বলা হয়েছিল।

উল্লেখ্য, এর পাশাপাশি, ভারতীয় রেলের তরফে এখন গ্রুপ টিকিট বুকিং ব্যবস্থাতেও সরলীকরণ আনা হয়েছে। এখন একটি গোটা ট্রেন বুকিং বা একটি গোটা কামরা বুকিং করা খুবই সহজ। নিকটবর্তী রেল স্টেশন থেকেই এখন কেবল যাত্রীরা ট্রেনের টিকিট কাটতে পারবেন। বিবাহ বা অন্য কোনও সামাজিক অনুষ্ঠানের জন্য একটি গোটা ট্রেন বুক করতে হলে, তা করা যাবে আইআরসিটিসির ওয়েবসাইট থেকে। এক্ষেত্রে প্রত্যেক টিকিটের জন্য ৩০ শতাংশ অতিরিক্ত টাকা দিতে হবে। এর পাশাপাশি যদি কেউ গোটা ট্রেন বুক করতে চান, তাহলে তাঁকে একটি নির্ধারিত অঙ্কের টাকা রেলের কাছে জমা করতে হবে। যাত্রা সম্পূর্ণ হওয়ার পর অবশ্য সেই টাকা ফেরত পাওয়া যায়। এই টাকার অঙ্কের সঙ্গে সার্ভিস ট্যাক্স, জিএসটি এবং অন্যান্য কর বাদ দিয়ে।

আরও পড়ুন : G Kishan Reddy: রাজনৈতিক শৈলী ও সাংগঠনিক দক্ষতায় গোয়ায় বিজেপির হারা ম্যাচ জিতিয়ে এনেছেন জি কিষাণ রেড্ডি