স্বাস্থ্যখাতের টাকায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট হচ্ছে? কেন্দ্রের উত্তর…

স্বাস্থ্যখাতের টাকাকে কি এই প্রকল্পে ব্য়বহার করা হচ্ছে? এই প্রশ্নেরও উত্তর দিয়েছে কেন্দ্র।

স্বাস্থ্যখাতের টাকায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট হচ্ছে? কেন্দ্রের উত্তর...
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 10:18 PM

নয়া দিল্লি: সেন্ট্রাল ভিস্তা (Central Vista) নিয়ে বিতর্কের শেষ নেই। কেন্দ্র বারবার বিরোধীদের প্রশ্নে জর্জরিত এই সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে। কেন করোনা আবহে কেন্দ্র এই প্রকল্প চালিয়ে যাচ্ছে, সেই প্রশ্ন আদালত পর্যন্ত গড়িয়েছে। সেখানে অবশ্য আদালত জানিয়েছে, এই প্রকল্প অপরিহার্য। তবে স্বাস্থ্যখাতের টাকাকে কি এই প্রকল্পে ব্যবহার করা হচ্ছে? এই প্রশ্নের উত্তর দিয়েছে কেন্দ্র।

বাজেটে জোর: কেন্দ্রের সাফ দাবি, জনস্বাস্থ্যকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে সরকার। তাই পূর্ববর্তী বরাদ্দের থেকে এ বার স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ১৩৭ শতাংশ। কেন্দ্রের দাবি গত বারের ৯৪ হাজার কোটি টাকার জায়গায় এ বার বরাদ্দ হয়েছে ২ লক্ষ ২৩ হাজার কোটি টাকা। শুধুমাত্র টিকাকরণের জন্যই বরাদ্দ হয়েছে ৩৫ হাজার কোটি টাকা। যা সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের থেকে অনেক বেশি। বিশেষজ্ঞদের মতে, এই তথ্য দিয়ে কেন্দ্র স্বাস্থ্যখাতের গুরুত্ব বুঝিয়েছে। অর্থাৎ স্বাস্থ্যখাতের টাকা সেন্ট্রাল ভিস্তায় ব্যবহারের দাবি নাকচ করতে চেয়েছে।

কাজ বন্ধ করলে বিপত্তি: কেন্দ্রের দাবি এই সময় সেন্ট্রাল ভিস্তার কাজ বন্ধ করে সেখানকার টাকা অন্য খাতে ব্যবহার করা সম্ভব নয়। তা হলে কেন্দ্রের দায় বাড়বে। মাঝপথে কাজ বন্ধ হলে চুক্তি নিয়ে জটিলতা তৈরি হবে। আর সামগ্রিক কাজ পিছিয়ে দিলে খরচ বাড়বে।

ইউনিভার্সাল ভ্যাকসিনেশন: অনেকেই দাবি করছেন ২০ হাজার কোটি টাকায় ৬২ কোটি ভ্যাকসিন আসতে পারত। কেন্দ্র কেন সেই কাজ করছে না? এ বিষয়ে আবাসন মন্ত্রক জানিয়েছে, দেশে বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিনেশন ড্রাইভ হচ্ছে। ভারত সবচেয়ে দ্রুত ২১ কোটি ডোজ়ের দোরগোড়ায় পৌঁছেছে। বিশ্বের টিকাপ্রাপ্ত ১০ শতাংশ মানুষই ভারতের।

অর্থাৎ কেন্দ্র বোঝাতে চেয়েছে, সেন্ট্রাল ভিস্তার জন্য ভ্যাকসিনেশন বা করোনা মোকাবিলায় কোনও প্রভাব পড়ছে না। এ ছাড়া ও একাধিক প্রশ্নের উত্তর দিয়ে সমগ্র সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট সম্পর্কে ধারণা সুস্পষ্ট করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: ভ্যাকসিন না কিনে সেন্ট্রাল ভিস্তায় ২০ হাজার কোটি টাকা ঢেলেছেন মোদী? খোলসা করল কেন্দ্র