ফের উড়বে জেট এয়ারওয়েজের বিমান, গৃহীত হল প্রত্যাবর্তনের পরিকল্পনা

এক সময় দেশের সবথেকে বড় এয়ারলাইন ছিল জেট এয়ারওয়েজ (Jet Airways)। কিন্তু যাত্রী সংখ্যা কমতে থাকায় একসময় ঋণের দায়ে ডুবে যায় এই সংস্থা।

ফের উড়বে জেট এয়ারওয়েজের বিমান, গৃহীত হল প্রত্যাবর্তনের পরিকল্পনা
জেট ওয়ারওয়েজের বিমান (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 4:00 PM

নয়া দিল্লি: ফের ঘুরে দাঁড়াবে জেট এয়ারওয়েজ। নতুন করে আকাশে উড়বে ভারতীয় এই সংস্থার বিমান। প্রত্যাবর্তনের সেই পরিকল্পনা গৃহীত হয়েছে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে। মঙ্গলবার এই অনুমোদন দিয়েছে এনসিএলটি। জেট এয়ারওয়েজের ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা জমা দিয়েছে জালান-কালরক গোষ্ঠী। একসময় রমরমিয়ে চলা এই বিমান সংস্থা ক্রমশ দেনার দায়ে ডুবে বন্ধ হয়ে যায়।

জেট এয়ারওয়েজের প্রত্যাবর্তনের পরিকল্পনা জমা দিয়েছে লন্ডনের কালরক ক্যাপিটাল ও আরব আমিরশাহীঋ ব্যবসায়ী মুরারী লাল জালান। দেনার দায়ে ডুবে বন্ধ হয়ে যাওয়া এই এয়ারাইনসকে ফের ওড়ার সুযোগ দিতে স্লট চাওয়া হয়েছে কেন্দ্রের কাছে। অসমারিক বিমান পরিবহণ মন্ত্রককে আগামী ৯০ দিনের মধ্যে স্লট দেওয়ার কথা বলা হয়েছে। তবে কোন রুটে এই সংস্থার বিমান চালানো হবে, তা এখনও ঠিক হয়নি। একসময় জেট এয়ারওয়েজের ৭০০ টি টাইম স্লট ছিল। ২০১৯-এ এয়ারলাইনস বন্ধ হয়ে যাওয়ার পর সে সব স্লট অন্যান্য সংস্থাকে দিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মোদীর ‘আমন্ত্রণে’ সাড়া দিচ্ছে গুপকর জোট, উপত্যকা নিয়ে জল্পনা তুঙ্গে

বিপুল ঋণের চাপ ক্রমশ বাড়তে থাকায় ২০১৯ সালের এপ্রিলে বন্ধ হয়ে গিয়েছিল জেটএয়ারওয়েজ। জেট এয়ারওয়েজের বিরুদ্ধে যে পিটিশন দাখিল করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেতৃত্বাধীন ঋণদাতাদের গোষ্ঠী, তা জুনেই জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে গৃহীত হয়। এরপর থেকেই জেট এয়ারওয়েজ নতুন করে সংস্থা চালুর জন্য বিভিন্ন পরিকল্পনা চলছিল। ঋণ শোধ করে আবারও উড়ান চালুর ইচ্ছাপ্রকাশ করে ওই সংস্থা হয়। আগেই সংস্থার তরফে জানানো হয়েছিল চলতি বছরে দেশের অন্তবর্তী কয়েকটি রুটে জেটের উড়ান চালু করতে চান দুবাইয়ের ব্যবসায়ী মুরারি লাল জালান এবং লন্ডনের আর্থিক উপদেষ্টা সংস্থা কালরক ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। সঙ্গে আন্তর্জাতিক রুটেও পরিষেবা চালু করা হবে।