‘ইন্ডিয়া’ নয়, দেশের একটাই নাম হোক ‘ভারত’, দাবি কঙ্গনার

কেন 'ইন্ডিয়াতে' আপত্তি? তার ব্যাখ্যাও তুলে ধরেছেন অভিনেত্রী।

'ইন্ডিয়া' নয়, দেশের একটাই নাম হোক 'ভারত', দাবি কঙ্গনার
কঙ্গনা রানাওয়াত।
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 6:35 PM

নয়া দিল্লি: টুইটার অভিনেত্রী কঙ্গনা রানাওতকে (Kangana Ranaut) আজীবনের জন্য ব্যান করেছে। তবু থামেননি কঙ্গনা। বিভিন্ন ইস্যুতে সোশ্যাল মিডিয়ায় সরব তিনি। কু, ফেসবুক পেজ ও ইনস্টাগ্রাম স্টোরিতে পোস্ট করে কঙ্গনার দাবি, দেশের নাম স্রেফ ‘ভারত’ হওয়া উচিত। অর্থাৎ ‘ইন্ডিয়া’ পরিবর্তন হোক ‘ভারতে।’ ‘ইন্ডিয়া’ হচ্ছে ‘গোলামির নাম’। তাই ‘ইন্ডিয়া’ না-পসন্দ তাঁর।

কেন ‘ইন্ডিয়াতে’  আপত্তি? তার ব্যাখ্যাও তুলে ধরেছেন অভিনেত্রী। ফেসবুকে কঙ্গনা লিখেছেন, “ব্রিটিশরা ভারতে গোলামির নাম দিয়েছে ইন্ডিয়া। যা ইন্ডাস ভ্য়ালি থেকে এসেছে।” তাঁর দাবি, যখন একজন শিশুর নাক ছোট হলে তাঁকে ছোট নাকওয়ালা বলে ডাকি না, তাহলে ‘ইন্ডিয়া’ কী ধরনের নাম? পাশাপাশি ভারতের আসল মানেও ব্যাখ্যা করেছেন কঙ্গনা।

তিনি ফেসবুকে লিখেছেন, “ভারত তিনটি সংস্কৃতের শব্দ দিয়ে তৈরি। ভা শব্দের অর্থ ভাব, র এর অর্থ রাগ, ত এর অর্থ তাল।” এই ব্যাখ্যা দিয়ে দেশের হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে ‘ইন্ডিয়া’কে ‘ভারত’-এ রূপান্তর করার দাবি করেছেন কঙ্গনা। অনেকে তাঁর পোস্টে কমেন্ট করে পাল্টা লিখেছেন, “নাম বদলে কোনও লাভ নেই বদলাতে হবে ভাবনা-চিন্তা।”

পশ্চিমবঙ্গ বিধানসভায় বিজেপি পরাজিত হওয়ার পর গত মে মাসে হিংসার কথা উল্লেখ করে একাধিক টুইট করেন কঙ্গনা। কড়া ভাষায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আক্রমণ করেন তিনি। এরপরই একাধিক বিতর্কিত টুইটে ‘#বেঙ্গলইজবার্নিং’ হ্যাশট্যাগ ব্যবহার করেন তিনি। ফলস্বরূপ টুইটার ব্যান করে কঙ্গনাকে।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টের দ্বারস্থ একাধিক এফআইআরে জর্জরিত রামদেব