‘আগামী সপ্তাহেই মিলতে পারে অনুমতি’, নমোর সাক্ষাতেই সমাধান বাসবরাজের প্রথম চ্যালেঞ্জের

গতকাল সকালেই কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই দিল্লি যান। সেখানে প্রথমেই দেখা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে। এরপর প্রধানমন্ত্রী সহ একাধিক বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে লাগাতার বৈঠক করেন তিনি।

'আগামী সপ্তাহেই মিলতে পারে অনুমতি', নমোর সাক্ষাতেই সমাধান বাসবরাজের প্রথম চ্যালেঞ্জের
প্রধানমন্ত্রীর সঙ্গে কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 8:21 AM

নয়া দিল্লি: মুখ্য়মন্ত্রী হিসাবে দায়িত্বগ্রহণ করেই দিল্লি ছুটেছেন বাসবরাজ বোম্মাই। শুক্রবারই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেন। বৈঠক শেষে সমস্ত জল্পনায় ইতি টেনে তিনি জানান, কোভিড ও বন্যা পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী সপ্তাহেই মন্ত্রিসভার সম্প্রসারণের অনুমতি মিলতে পারে।

মঙ্গলবারই কর্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন বিএস ইয়েদুরাপ্পা। রাতেই নতুন মুখ্যমন্ত্রী হিসাবে নাম ঘোষণা করা হয় বাসবরাজ বোম্মাইয়ের। পরদিনই তিনি মুখ্য়মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন। মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পরই তিনি জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করতে চান তিনি।

সেই পরিকল্পনা অনুযায়ীই, গতকাল সকালে তিনি দিল্লি যান। সেখানে প্রথমেই দেখা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে। এরপর প্রধানমন্ত্রী সহ একাধিক বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে লাগাতার বৈঠক করেন তিনি। সূত্র অনুযায়ী আগেই খবর ছিল যে তিনি মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে কথা বলতে পারেন। বৈঠক শেষে সমস্ত জল্পনায় ইতি টেনে তিনি বলেন, “আগামী সপ্তাহের মধ্যেই অনুমতি মিলতে পারে। কারা কারা মন্ত্রী হবেন, সে বিষয়ে আজ কোনও আলোচনা করিনি, তবে এর প্রয়োজনীয়তা সম্পর্কে জানিয়েছি”। খুব শীঘ্রই তিনি আবার বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করতে দিল্লি আসতে পারেন বলে জানিয়েছেন।

আগামী ২০২৩ সালে কর্নাটকে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনের প্রস্তুতি নিয়ে কোনও কথা হয়েছে কিনা, জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমরা রাজ্য়ের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। নাড্ডাজী আমায় বলেছেন দলের শক্তি বাড়াতে। উপনির্বাচন থেকে বিধানসভা নির্বাচন- সমস্ত জায়গায় দলের ফলাফল যাতে একই হয়, তা নিশ্চিত করার দায়িত্ব দিয়েছেন।”

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর তিনি জানান, রাজ্য়ের করোনা ও বন্যা পরিস্থিতি নিয়েও প্রধানমন্ত্রীকে অবগত করেছেন। প্রায় ৩৫ মিনিট ধরে এই বিষয়ে আলোচনা করা হয়েছে। রাজ্যে টিকার ঘাটতি সম্পর্কেও তিনি জানিয়েছেন এবং প্রধানমন্ত্রী পূর্ণ সাহায্যের আশ্বাস দিয়েছেন বলে তিনি জানান। আরও পড়ুন: অসমের মুখ্যমন্ত্রীর নামেই এফআইআর মিজোরাম পুলিশের! অশান্তি বাড়ার সম্ভাবনা প্রবল