Karnataka Assembly: ‘এই কথা বলেইনি ও’, মন্ত্রীর পিঠ বাঁচাতে মাঠে নামলেন মুখ্যমন্ত্রী, স্থগিত বিধানসভাও

Karnataka Assembly: মন্ত্রীর হয়ে সাফাই গাইলেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। তাঁর দাবি, কেএস ঈশ্বরাপ্পা ওই মন্তব্য করেননি। তিনি বলেন, "ইশ্বরাপ্পা কখনওই বলেনি যে গেরুয়া পতাকা লাল কেল্লায় উত্তোলন করা হবে। এটা সম্পূর্ণ মিথ্যা"।

Karnataka Assembly: 'এই কথা বলেইনি ও', মন্ত্রীর পিঠ বাঁচাতে মাঠে নামলেন মুখ্যমন্ত্রী, স্থগিত বিধানসভাও
গেরুয়া পতাকা বিতর্ক নিয়ে কী বললেন মুখ্যমন্ত্রী? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 1:09 PM

বেঙ্গালুরু: হিজাব বিতর্কের মাঝেই কর্নাটকের বিধানসভা(Karnataka Assembly)-তেও বাড়ছে রাজনৈতিক ডামাডোল। সম্প্রতিই রাজ্যের মন্ত্রী কে এস ঈশ্বরাপ্পা (KS Eshwarappa) বলেছিলেন যে, আগামিদিনে লালকেল্লাতেও উড়বে গেরুয়া পতাকা। এই মন্তব্যকে কেন্দ্র করে কংগ্রেস বিধানসভায় বিক্ষোভ দেখাচ্ছে। এবার মন্ত্রীর হয়ে সাফাই গাইলেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (Basavaraj Bommai)। তাঁর দাবি, কেএস ঈশ্বরাপ্পা ওই মন্তব্য করেননি। তিনি বলেন, “ইশ্বরাপ্পা কখনওই বলেনি যে গেরুয়া পতাকা লাল কেল্লায় উত্তোলন করা হবে। এটা সম্পূর্ণ মিথ্যা”। এদিকে, বিধানসভায় অশান্তি রুখতে সোমবার অবধি অধিবেশন স্থগিতও করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবারই কংগ্রেস বিধায়করা ঈশ্বরাপ্পার গেরুয়া পতাকা মন্তব্যের বিরোধিতা করে বিধানসভায় বিক্ষোভ দেখান। অধিবেশন স্থগিত করে দেওয়ার পরও তারা রাতভর অবস্থান বিক্ষোভ করেছিলেন। মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, স্পিকার বিশ্বেশ্বর হেগড়ে কাগেরি ও প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা বিরোধী দলের নেতা তথা কংগ্রেস নেতা সিদ্দারামাইয়ার সঙ্গে দেখা করলেও তারা অবস্থান বিক্ষোভ তুলে নেননি। কংগ্রেস বিধায়কদের এই ধরনের আচরণের সমালোচনা করে শুক্রবার মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, “কংগ্রেস বিধায়কদের বিক্ষোভের কোনও গুরুত্বই নেই। এটা সম্পূর্ণরূপেই অহংবোধ ও রাজনীতির জন্য করা হয়েছিল।”

শুক্রবার বিধানসভায় মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, “এটা বিধানসভার ইতিহাসে কখনও হয়নি। এটা কিন্তু সাধারণ মানুষের সমস্যাও নয়। এর আগে যখন বিক্ষোভ দেখানো হত, তা সাধারণ মানুষের সমস্যা নিয়ে করা হত। এই বিক্ষোভের কোনও মূল্য নেই। এটা সম্পূর্ণরূপে অহংবোধ ও রাজনৈতিক দৃষ্টিভঙ্গি তুলে ধরার জন্যই বিক্ষোভ দেখানো হয়েছে। বিরোধীরা নিজেদের দায়িত্বই ভুলে গিয়েছে।”

অন্যদিকে, কংগ্রেস বিধায়ক এমবি পাটিল ঈশ্বরাপ্পার ইস্তফার দাবি জানিয়েছেন। তিনি বলেন, “ঈশ্বরাপ্পা যতদিন না ইস্তফা দিচ্ছেন, ততক্ষণ অবধি আমরা বিক্ষোভ চালিয়ে যাব। এটা প্রথমবার নয়, যখন আমরা বিধানসভায় ঘুমালাম। বিজেপির কাছে পতাকা গুরুত্বপূর্ণ নয়, আমরা সাধারণ মানুষের দাবি তুলে ধরব এবং ঈশ্বরাপ্পার ইস্তফার দাবি জারি রাখব।”

বিরোধীদের বিক্ষোভের জেরে আগামী সোমবার অবধি অধিবেশন স্থগিত করে দেওয়া হয়েছে।