Karnataka Anti-Conversion Bill: ১০ বছর অবধি সাজা, সঙ্গে আর্থিক জরিমানা! ধর্মান্তকরণ বিরোধী বিল আনছে কর্নাটক সরকার

Karnataka Anti-Conversion Bill: যদি কেবল বিয়ের জন্য ধর্মান্তকরণ করা হয়, তবে সেই বিয়েকে পারিবারিক আদালতে অবৈধ হিসাবে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে খসড়া বিলে। যদি কোনও পারিবারিক আদালত না থাকে, তবে অন্য কোনও আদালতও এই বিয়েকে অবৈধ হিসাবে ঘোষণা করতে পারবে।

Karnataka Anti-Conversion Bill: ১০ বছর অবধি সাজা, সঙ্গে আর্থিক জরিমানা! ধর্মান্তকরণ বিরোধী বিল আনছে কর্নাটক সরকার
লকডাউন নিয়ে হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 12:20 PM

বেঙ্গালুরু: এবার কর্নাটক (Karnataka) সরকারও আনতে চলেছে ধর্মান্তকরণ বিরোধী আইন (Anti-Conversion Bill)। চলতি অধিবেশনেই এই আইন আনা হতে পারে বলে জানা গিয়েছে। খসড়া ওই বিলে (Draft Bill) বলা হয়েছে, যারা গণ ধর্মান্তকরণের সঙ্গে যুক্ত, তাদের ৩ থেকে ১০ বছর অবধি সাজা এবং ১ লক্ষ টাকা অবধি জরিমানা হতে পারে।

গত বছরই উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ ধর্মান্তকরণ বিরোধী আইন আনে। এখনও অবধি শতাধিক মানুষকে এই আইনের অধীনে গ্রেফতার করা হয়েছে। এবার কর্নাটক সরকারও বিয়ের নামে ধর্মান্তকরণ রুখতে একই আইন আনতে চলেছে। জানা গিয়েছে, এই খসড়া বিলে বলা হয়েছে ধর্মান্তকরণের কমপক্ষে এক মাস আগে জেলা শাসক বা তার সমকক্ষ কোনও আধিকারিকের কাছে নির্দিষ্ট আবেদনপত্র জমা দিতে হবে। একইসঙ্গে কেবল ধর্মান্তকরণের উদ্দেশে যারা বিয়ে করছেন বা বিয়ের জন্যই ধর্মান্তকরণ করছেন, তাদের বিয়েকে অবৈধ বলে ঘোষণা করা হবে।

‘কর্নাটক ধর্মের স্বাধীনতা রক্ষা বিল ২০২০-২১’ নামক এই খসড়া বিলে শাস্তির বিধানও দেওয়া রয়েছে। গণ ধর্মান্তকরণের সঙ্গে যুক্ত কোনও ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে, ৩ থেকে ১০ বছর অবধি সাজা এবং ১ লক্ষ টাকা অবধি জরিমানা হতে পারে বলে জানানো হয়েছে। এই আইনে যারা ভুলভাবে উপস্থাপন করে কিংবা প্রভাবিত করে, প্রলোভন দেখিয়ে বা প্রতারণা করে ধর্মান্তকরণ করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে ওই ব্য়ক্তি যদি তাঁর পূর্ব ধর্মে পুনরায় ধর্মান্তরিত হয়, সে ক্ষেত্রে কোনও শাস্তির বিধান থাকবে না।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, “ধর্মান্তরিত ব্যক্তি, তাঁর মা-বাবা, ভাই, বোন এবং রক্তের সম্পর্ক, বিবাহ বা দত্তকের সম্পর্কে আবদ্ধ কোনও ব্যক্তিও ধর্মান্তকরণ নিয়ে অভিযোগ দায়ের করতে পারবেন। ৩ নং ধারার অধীনে যারা বিচার ব্য়বস্থার তোয়াক্কা না করে ধর্মান্তকরণ করবেন, তাদের ৩ বছর থেকে ১০ বছর অবধি কারাদণ্ড হতে পারে। আর্থিক জরিমানাও যাতে ২৫ হাজার টাকার কম না হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে। জনজাতি/উপডজাতি বা নাবালক-নাবালিকাদের ধর্মান্তকরণের ক্ষেত্রে আরও কঠোর শাস্তির কথা বলা হয়েছে।”

যদি জনজাতি/উপজাতি বা অপ্রাপ্তবয়স্কদের ধর্মান্তকরণ করা হয়, সেক্ষেত্রে কমপক্ষে ৩ বছরের সাজা ও আর্থিক জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। জরিমানর অঙ্ক যেন ৫০ হাজার টাকার কম না হয়, তার নির্দেশও দেওয়া হয়েছে খসড়া বিলে। যারা ধর্মান্তকরণের শিকার, তাদেরও আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিয়েছে সরকার। জোর করে ধর্মান্তকরণ প্রমাণিত হলে,  ৫ লক্ষ টাকা অবধি ক্ষতিপূরণ দিতে হতে পারে অভিযুক্তকে।