কেরল দখলে বিজেপির তুরুপের তাস ‘মেট্রো ম্যান’, যোগদান ‘বিজয় যাত্রা’য়

রাজনীতিতে যোগদানের পরও তিনি মেট্রো প্রকল্পের সঙ্গে যুক্ত থাকবেন কিনা, সে বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, এবার থেকে তিনি কেবল বিজেপি কেন্দ্রিক কর্মকাণ্ডের সঙ্গেই যুক্ত থাকবেন।

কেরল দখলে বিজেপির তুরুপের তাস 'মেট্রো ম্যান', যোগদান 'বিজয় যাত্রা'য়
উপেক্ষা ভুলে বিজেপিতেই পা বাড়ালেন ই শ্রীধরন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2021 | 5:25 PM

তিরুবনন্তপুরম: আগামী এপ্রিল-মে মাসেই কেরলে হতে চলেছে বিধানসভা নির্বাচন (Kerala Assembly Election 2021)। তার আগেই বিজেপিতে যোগ দিতে যাচ্ছেন ‘মেট্রো ম্যান’-ই শ্রীধরন (E Sreedharan)। আগামী ২১ ফেব্রুয়ারি বিজেপির ‘বিজয় যাত্রা’-য় তিনি আনুষ্ঠানিকভাবে দলে যোগ দেবেন বলেই জানান কেরলের বিজেপি প্রেসিডেন্ট কে সুরেন্দ্রন (K Surendran)।

আগামী ২১ ফেব্রুয়ারি কাসারগড় থেকে বিজেপির রথযাত্রা শুরু হবে এবং মার্চ মাসের প্রথম সপ্তাহে তিরুবনন্তপুরমে তা শেষ হবে। এই রথযাত্রার উদ্বোধন করবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। এই রথযাত্রার মাঝেই বিজেপিতে যোগ দেবেন ‘মেট্রো ম্যান’। সম্প্রতি শ্রীধরন বলেছিলেন, “একমাত্র বিজেপিই কেরলে সুবিচার আনতে পারে। যদি দল চায়, তবে তিনি নির্বাচনে লড়তে পারেন।” এরপরই বৃহস্পতিবার দলের তরফে তাঁর যোগদানের কথা ঘোষণা করা হয়।

কোঙ্কণ রেলওয়ে ও দিল্লি মেট্রো প্রকল্পের নেতৃত্ব দিয়েছিলেন সিভিল ইঞ্জিনিয়ার ই শ্রীধরন। কোচি মেট্রো প্রকল্পও নানা বিতর্কে আটকে থাকার পর শ্রীদরনকে প্রধান উপদেষ্টা হিসাবে নিয়োগ করার পরই দ্রুতগতিতে শুরু হয় মেট্রোর কাজ। লখনউ মেট্রোর কাজও রেকর্ড সময়ে শেষ করার পরই তিনি মেট্রো ম্যান নামে পরিচিত হয়ে ওঠেন।

আরও পড়ুন: প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ষড়যন্ত্রের বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না: সুপ্রিম কোর্ট

একসময় যে দলের কাছ থেকে উপেক্ষিত হয়েছিলেন, সেই বিজেপিতেই যোগ দেওয়া নিয়ে শ্রীধরন বলেন, “আচমকাই এই সিদ্ধান্ত নিইনি। আমি বিগত এক দশক ধরে কেরলে রয়েছি এবং বিভিন্ন সরকারকে কাজ করতে দেখেছি। রাজ্যের মানুষদের জন্য যা কিছু করা সম্ভব, তা করা হয়নি। আমি নিজের অভিজ্ঞতা ব্যবহার করে রাজ্যবাসীর জন্য কিছু করতে চাই। বিজেপি বাকি দলগুলির থেকে আলাদা, সেই কারণেই এই দলে যোগদানের সিদ্ধান্ত নিয়েছি।”

উল্লেখ্য, ২০১৭ সালে লখনউ মেট্রোর উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বিজেপির প্রথম সারির নেতারা। রেকর্ড সময়ে মেট্রোর কাজ শেষ করার সম্পূর্ণ কৃতিত্বই শ্রীধরনের হলেও ছবিতে তাঁর স্থান হয়েছিল এককোণায়। এই ছবিটি ভাইরাল হতেই বিতর্কের ঝড় ওঠে।

এক সময়ে মেট্রো প্রকল্প নিয়ে কেরল সরকারকে পরামর্শ দিতেন শ্রীধরন। রাজনীতিতে যোগদানের পরও তিনি মেট্রো প্রকল্পের সঙ্গে যুক্ত থাকবেন কিনা, সে বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, এ বার থেকে তিনি কেবল বিজেপি কেন্দ্রিক কর্মকাণ্ডের সঙ্গেই যুক্ত থাকবেন।

আগামী এপ্রিল বা মে মাসে কেরলে বিধানসভা নির্বাচন হতে চলেছে। এর আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ১৪০টি আসনের মধ্যে মাত্র একটি আসনে জিতেছিল বিজেপি। এবারের নির্বাচনে সেই আসন সংখ্যা ১০০ করার লক্ষ্যে কোমর বেঁধে নেমেছে কেরল বিজেপি। ইতিমধ্যেই দলের তরফে শুরু করা হয়েছে প্রচার অভিযান।

আরও পড়ুন: করোনার নয়া স্ট্রেনের হানায় চিন্তিত কেন্দ্র, বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য জারি নয়া নির্দেশিকা