কোবিন্দের কণ্ঠে জ্যোতিরিন্দ্রনাথ! বাংলায় বললেন, “চল রে চল সবে ভারত সন্তান”

কোবিন্দের কণ্ঠে জ্যোতিরিন্দ্রনাথের প্রসঙ্গ আম-বাঙালির কাছে বড় চমক

কোবিন্দের কণ্ঠে জ্যোতিরিন্দ্রনাথ! বাংলায় বললেন, চল রে চল সবে ভারত সন্তান
ফাইল চিত্র।
tista roychowdhury

|

Jan 29, 2021 | 4:07 PM

নয়া দিল্লি: রাষ্ট্রপতির বাজেট-বক্তৃতায় জায়গা পেলেন জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। আম বাঙালির কাছে তাঁর পরিচয় আলাদা করে হয়ত বলার নেই, তবে সংসদে তাঁর লেখা একটি জনপ্রিয় গান উল্লেখ করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বোঝালেন, কে জ্যোরিরিন্দ্রনাথ ঠাকুর?

logo 1

বাজেট অধিবেশনের শুরুতে জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের লেখা গান উল্লেখ করে দেশবাসীকে ‘দেশপ্রেমের’ বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গকে বীরত্বের ভূমি হিসেবে তুলে ধরেন তিনি। ‘চল রে চল সবে ভারত সন্তান’ এই গান উল্লেখ করে রাষ্ট্রপতি জানান, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের দাদা জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর এক অসাধারণ দেশাত্মবোধক গান লিখেছিলেন। জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর কে, সে কথা বলতে গিয়ে তিনি বলেন, “বীরত্ব, আধ্যাত্মিকতা ও জ্ঞানের স্থান পশ্চিমবঙ্গের সন্তান।”

আরও পড়ুন: ইতিহাসে প্রথমবার ৪-৫টি মিনি বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী : মোদী

ওই গানের প্রত্যেক লাইনের অর্থও বোঝালেন কোবিন্দ। তাঁর কথায়, দেশমাতৃকা সন্তানদের আহ্বান জানাচ্ছেন যাতে তাঁরা আত্মবিশ্বাসের সঙ্গে সামনের দিকে এগিয়ে যান। তবে, কোবিন্দের কণ্ঠে জ্যোতিরিন্দ্রনাথের প্রসঙ্গ আম-বাঙালির কাছে বড় চমক বলে মনে করছে রাজনৈতিক মহল। তবে, বাজেট-বক্তৃতায় এ ধরনের উদ্ধৃতি প্রথম নয়, প্রতি বছরই রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বক্তৃতায় উঠে এসেছে দেশের বিভিন্ন প্রান্তের সংস্কৃতি-কৃষ্টি।

আরও পড়ুন: স্টেন্ট বসানোর পর কেমন আছেন সৌরভ? কবে ছুটি তাঁর?

প্রধানমন্ত্রীর বিভিন্ন বক্তৃতায় রবি ঠাকুররে প্রসঙ্গ প্রায়শই শোনা যায়। তবে, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন যতই এগিয়ে আসছে, রবীন্দ্রনাথের সঙ্গে বাংলার আরও নানা মনীষী নিয়ে জোর চর্চা লক্ষ্য করা গিয়েছে বিজেপির নেতা-মন্ত্রীদের।  বাজেট অধিবেশনের শুরুতেই বঙ্গ-বন্দনায় তাই কিছুটা কৌতুহলী রাজনৈতিক বিশ্লেষকরা।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla