‘একতাই আমাদের মন্ত্র’, আত্মনির্ভরতার বার্তা দিলেন রাষ্ট্রপতি

| Edited By: | Updated on: Jan 29, 2021 | 1:15 PM

আগামী ১ ফেব্রুয়ারি পেশ হবে কেন্দ্রীয় বাজেট, আর শুক্রবার থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ১৭ টি বিরোধী দল রাষ্ট্রপতির ভাষণ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।

'একতাই আমাদের মন্ত্র', আত্মনির্ভরতার বার্তা দিলেন রাষ্ট্রপতি
ছবি- টুইটার

নয়া দিল্লি: উত্তাপ কমেনি রাজধানীতে। গাজিপুর বা সিংঘু সীমান্তে এখনও জারি আন্দোলন। এই পরিস্থিতির মধ্যেই শুক্রবার শুরু হয়েছে বাজেট অধিবেশন। তাই এ দিন অধিবেশন ঘিরে যে পার্লামেন্ট উত্তপ্ত হবে, সেই আঁচ পাওয়া গিয়েছে ইতিমধ্যেই। একাধিক বিরোধী দল একজোট হয়ে রাষ্ট্রপতির ভাষণ বয়কট করবেন বলে জানা গিয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সংসদে বাজেট অধিবেশন

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 29 Jan 2021 01:08 PM (IST)

    ওয়ান নেশন ওয়ান কার্ড

    অর্থ ব্যবস্থা সামলাতে প্রধানমন্ত্রী গরিব যোজনা প্রকল্পের মধ্যে ৮০ লক্ষ মানুষ বিনামূল্যে রেশন পেয়েছেন। ওয়ান নেশন ওয়ান কার্ডের সাহায্যে এই সাফল্য সম্ভব হয়েছে। উজ্জ্বলা যোজনায় ১৪ কোটি মহিলা বিনামূল্যে রান্নার গ্যাস পেয়েছেন। কেন্দ্র ও রাজ্য সরকারের এই মেলবন্ধনে এই সমস্যা সমাধান সম্ভব হয়েছে। এ কথাও জানান রাষ্ট্রপতি।

  • 29 Jan 2021 01:06 PM (IST)

    প্রণব বাবুর মৃত্যু

    “সংসদের ৬ জন ও প্রণব বাবুও মারা গিয়েছেন করোনায়। আমাদের এক হাতে কর্তব্য় অন্য় হাতে সাফল্য। আজ ভারত করোনার মোকাবিলা করেছে। সংক্রমণ কমেছে। টিকা এসেছে।”

  • 29 Jan 2021 01:04 PM (IST)

    একতাই মন্ত্র

    রাষ্ট্রপতি বলেন, "এলএসিতে সমঝোতাই আমাদের মন্ত্র। তবে ষড়যন্ত্র করলে তার জবাব দিয়েছে ভারত। ভবিষ্যতেও দেবে। ভারত থামবে না। ভারত যখনই সমস্যায় পড়েছে তখনই তার মোকাবিলা করেছে একজোট হয়ে।" রাম নাথ কোবিন্দ জানান, একতাই আমাদের মন্ত্র। করোনার মত মহামারি, আবার রাজ্যগুলিতে বার্ড ফ্লু, ভূমিকম্প, সীমান্ত যুদ্ধ একাধিক ঘটনার সম্মুখীন হয়েছে দেশ।

  • 29 Jan 2021 01:02 PM (IST)

    উপত্যকার নির্বাচন

    জম্মু কাশ্মীরে শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে। যেখানে হিংসার প্রভাব বেশি, সেখানে বিকাশের দিকে নজর দেওয়া হয়েছে। ৫ লক্ষ মানুষ  জম্মু কাশ্মীরে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়েছেন: রাষ্ট্রপতি

  • 29 Jan 2021 01:01 PM (IST)

    স্বচ্ছ ভারত

    স্বচ্ছ ভারত মিশনের মাধ্যমে ১০ কোটি শৌচালয় তৈরি সম্ভব হয়েছে। গরিবদের জন্য় ও বিশেষ করে মহিলাদের জন্য বিশেষ পদক্ষেপ ও প্রকল্পের সূচনা করা হয়েছে। সরকার মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত করেছে, স্ব-রোজগারে নজর দিচ্ছে সরকার, এ কথাও শেনা গেল দেশের সাংবিধানিক প্রধানের মুখে।

  • 29 Jan 2021 12:55 PM (IST)

    ডিজিটাল ভারত

    চাকরির সুবিধা করা নিয়ে গ্রুপ সি আর গ্রুপ ডি তে একাধিক নিয়োগ। আমাদের সরকার সবকা সাথ সবকা বিকাশে বিশ্বাসী। রেল ও পরিবহণের সুবিধা করা হয়েছে। বাড়ানো হয়েছে রেকের সংখ্যা। টেকনলজির বাড়বাড়ন্ত দেশের উন্নতির কারণ। উমাঙ্গ অ্যাপের ফলে ২ কোটি লোক এর সুবিধা নিয়েছে। ডিজিটাল অ্যাপয়ন্টেমেন্টের লাভ পেয়েছে ভারত। ন্যাশনাল অ্যাটোমিক প্লান্টের মাধ্য়মে ও মেড ইন ইন্ডিয়ার মাধ্য়মে দেশে উৎপাদিত দ্রব্যকে আন্তর্জাতিক বাজারে পৌঁছনো সম্ভব হয়েছে। ডিজিটাল রেশন কার্ড করা হয়েছে। ৯০ শতাংশ রেশন কার্ড ডিজিটাল করা হয়েছে।

  • 29 Jan 2021 12:42 PM (IST)

    ৭৫ শতাংশ মহিলা আত্মনির্ভর ভারতের অংশ

    মহিলাদের স্বনির্ভর করার পথে ভারত। প্রায় ৭৫ শতাংশ মহিলা আত্মনির্ভর ভারতের অংশ। গর্ভবতী মহিলাদের জন্য খাদ্য প্রকল্পের মাধ্যমে মৃত্যুহার কমানো সম্ভব হয়েছে। কর্মক্ষেত্রে মহিলাদের সম অধিকার ও সমবেতনের দাবিটিও দেখেছে আমাদের সরকার।

  • 29 Jan 2021 12:41 PM (IST)

    সঞ্চয় হয়েছে ৬০০ কোটি

    অসুস্থতায় আয়ুষ্মান ভারত প্রকল্পে আড়াই কোটি দেশবাসী পরিষেবা পেয়েছেন। সস্তায় চিকিৎসা, ওষুধ পেয়েছেন তাঁরা। ৬০০ কোটি টাকা সঞ্চয় হয়েছে এতে।

  • 29 Jan 2021 12:41 PM (IST)

    দেশের কোণায় কোণায় পরিষেবা

    প্রধানমন্ত্রী আবাস যোজনার ফলে ঘরের জন্যে ঋণ পেতে সুবিধা হবে। ঘর পেয়েছেন লক্ষাধিক মানুষ। গ্রামে রাস্তা থেকে শুরু করে ইন্টারেনেটের ব্যবস্থাও করা হবে। প্রত্যেকটি পরিষেবা দেশের কোণায় কোণায় পৌঁছে যাক।

  • 29 Jan 2021 12:27 PM (IST)

    গান্ধীজির আদর্শের পথে চলছে কেন্দ্র

    কেন্দ্র আদালতের নিয়ম মেনে চলে। ১০০-এর বেশি কিষাণ রেল চালানো সম্ভব হয়েছে। পশুপালন ও মৎস্যচাষে লাভের মুখ দেখেছে দেশ। গান্ধীজির আদর্শ মাথায় রেখেই চলছে আত্মনির্ভর দেশের উন্নয়ন।

  • 29 Jan 2021 12:17 PM (IST)

    ঐতিহাসকি কৃষি আইন

    কৃষি আইন ঐতিহাসিক। এই আইনে কৃষকদেরই সুবিধা হয়েছে । ছোট কৃষকদের দিকেও নজর দেওয়া হয়েছে। 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির' দৌলতে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা গোটা দেশে কৃষকরা পেয়েছেন। তাই প্রজাতন্ত্র দিবসের ঘটনাটি দুর্ভাগ্যজনক। আইন ভঙ্গ করা কোনও ক্ষেত্রেই কাম্য নয়।

  • 29 Jan 2021 12:13 PM (IST)

    কৃষি আইন হল ভারত নির্মাণের একটি ধাপ

    কৃষিক্ষেত্রে একাধিক সংস্কার। আধুনিক পদ্ধতিতে কৃষিকাজের সুবিধা পাচ্ছেন চাষিরা। স্বামীনাথন প্রকল্পের ফলে দেড়গুণ বেশি এমএসপি দেওয়া সম্ভব হয়েছে। ভারত নির্মাণের পথে এ এক আত্মবিশ্বাস তৈরির অভিযান। রেকর্ড পরিমাণে এমএসপি পাচ্ছেন কৃষকরা।

  • 29 Jan 2021 11:51 AM (IST)

    জাতীয় পতাকার অপমান

    জাতীয় পতাকা ও প্রজাতন্ত্র দিবসের অপমান করা হয়েছে। যে সংবিধান আমাদের মত প্রকাশের স্বাধীনতা দেয়, সেই সংবিধানই আইন মেনে চলতে শেখায়, বললেন রাষ্ট্রপতি।

  • 29 Jan 2021 11:48 AM (IST)

    করোনা পরীক্ষা করিয়ে সংসদে প্রবেশ

    করোনা পরিস্থিতির জেরে এবারের অধিবেশনে একাধিক সাবধানতা অবলম্বন করা হয়েছে। এবারই প্রথম রাজ্যসভা ও লোকসভার সদস্যরা তিনটি পৃথক জায়গায় বসছেন। এছাড়া প্রত্যেক সদস্যকে করোনা পরীক্ষা করানো হয়েছে। পরীক্ষা করিয়েছেন উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুও। কোনও সদস্যের করোনা রিপোর্ট পজিটিভ আসেনি। এর আগে করোনার জন্য বর্ষাকালীন অধিবেশনে কাটছাঁট করা হয়। এরপর কোনও শীতকালীন অধিবেশন হয়নি।

    এদিকে, দিল্লি সিংঘু সীমান্তে ক্রমাগত জোরদার হতে শুরু করে দিয়েছে কৃষকদের আন্দোলন। রাতভর সেখানে ধর্নার পর , সকাল থেকেই সেখানে অবস্থানরত কৃষকদের মুখে 'জয় জওয়ান জয় কিষাণ'এর বার্তা।

  • 29 Jan 2021 11:47 AM (IST)

    রাষ্ট্রপতি ভাষণের বয়কটে ডাক ১৭ বিরোধী দলের

    আগামী ১ ফেব্রুয়ারি পেশ হবে কেন্দ্রীয় বাজেট, আর শুক্রবার থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ১৭ টি বিরোধী দল রাষ্ট্রপতির ভাষণ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই লোকসভায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Published On - Jan 29,2021 1:08 PM

Follow Us: