ট্রাক্টর মিছিল ঘিরে ‘ভুয়ো প্রচার’, দেশদ্রোহিতার অভিযোগ শশী থারুর সহ ৭জনের বিরুদ্ধে

অভিযোগপত্রে বলা হয়, "পরিকল্পিতভাবে চক্রান্ত করেই ভুয়ো তথ্য প্রচার করা হয়েছিল। রাজধানী জুড়ে যাতে দাঙ্গা শুরু হয় ও বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি হয়, সেই উদ্দেশ্যেই এই ধরনের তথ্য প্রচার করা হয়েছিল।"

ট্রাক্টর মিছিল ঘিরে 'ভুয়ো প্রচার', দেশদ্রোহিতার অভিযোগ শশী থারুর সহ ৭জনের বিরুদ্ধে
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 29, 2021 | 12:30 PM

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবসের দিন কৃষকদের ট্রাক্টর মিছিল ঘিরে ভুল তথ্য ও অসম্প্রীতি ছড়ানোর অভিযোগে কংগ্রেস নেতা শশী থারুর (Shashi Tharoor) ও ছয়জন সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল উত্তর প্রদেশ পুলিশ (UP Police)। ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহিতা (sedition), অপরাধমূলক যড়যন্ত্র (criminal conspiracy) ও শত্রুতার প্রচারের (promoting enmity) অভিযোগ আনা হয়েছে। মধ্য প্রদেশেও তাঁদের বিরুদ্ধে দুটি অভিযোগ দায়ের করা হয়েছে।

GFX

প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর মিছিলে (Tractor Rally) পুলিশের গুলিতে এক আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়েছে-এই তথ্য প্রচারের জন্য নয়ডার এক বাসিন্দা প্রথম অভিযোগ দায়ের করেন। অভিযোগপত্রে রাজদীপ সরদেশাই, মৃণাল পাণ্ডে, বিনোদ জোসে, জাফর আগা, পরেশ নাথ ও অনন্ত নাথের নাম উল্লেখ করা হয়। নয়ডা পুলিশের তরফেও এই পাওয়ার বিষয়টি স্বীকার করে নেওয়া হয়।

অভিযোগপত্রে বলা হয়, “পরিকল্পিতভাবে চক্রান্ত করেই ভুয়ো তথ্য প্রচার করা হয়েছিল। রাজধানী জুড়ে যাতে দাঙ্গা শুরু হয় ও বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি হয়, সেই উদ্দেশ্যেই এই ধরনের তথ্য প্রচার করা হয়েছিল।” একইসঙ্গে বলা হয়, “অভিযুক্ত ব্যক্তিরা ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে এই কাজ করেছে।”

আরও পড়ুন: বাক স্বাধীনতার পাশাপাশি আইন মানতেও শেখায় সংবিধান: রাষ্ট্রপতি

আরেকটি অভিযোগে বলা হয়, “অভিযুক্ত ব্যক্তিদের টুইটের কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছিল যে আন্দোলনকারীরা লালকেল্লায় উপস্থিত হয় এবং ধর্মীয় ও অন্যান্য পতাকা উত্তোলন করে। ভারতের ইতিহাসে এই দুঃখজনক ঘটনার জন্য অভিযুক্ত ব্যক্তিরাই সম্পূর্ণভাবে দায়ী। জনসাধারণের কাছে পুলিশ ও সশস্ত্র বাহিনীর ভাবমূর্তি নষ্ট করার উদ্দেশেই এই প্রচার চালানো হয়েছে।”

শশী থারুর সহ অন্যান্য অভিযুক্ত ব্যক্তিদের এই বিষয়ে প্রশ্ন করা হলে কেউই এই বিষয়ে মুখ খুলতে রাজি হননি।

আরও পড়ুন: কোভিশিল্ডের পর ‘নোভাভ্যাক্স’, নয়া টিকার ট্রায়ালের জন্য অনুমতি চাইল সিরাম ইন্সটিটিউট

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla