কোভিশিল্ডের পর ‘কোভোভ্যাক্স’, নয়া টিকার ট্রায়ালের জন্য অনুমতি চাইল সিরাম ইন্সটিটিউট

সংস্থার তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই ব্রিটেনে এই টিকার ট্রায়াল সম্পন্ন হয়েছে। সেখানে দেখা গিয়েছে, করোনা সংক্রমণ রুখতে ৮৯.৩ শতাংশ কার্যকরী এই নতুন ভ্যাকসিন।

কোভিশিল্ডের পর 'কোভোভ্যাক্স', নয়া টিকার ট্রায়ালের জন্য অনুমতি চাইল সিরাম ইন্সটিটিউট
সিরাম ইন্সটিটিউটের নতুন ভ্যাকসিন।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 30, 2021 | 7:05 PM

নয়া দিল্লি: আগেই উপহার দিয়েছেন কোভিশিল্ড, নতুন বছরে এবার আরও একটি করোনা টিকার দেশীয় ট্রায়ালের জন্য সম্মতির আবেদন জানাল বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)।

গত বছরের ডিসেম্বর মাসেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ প্রচেষ্টায় তৈরি “কোভিশিল্ড” (Covishield) নামক করোনা টিকা জরুরীভিত্তিতে প্রয়োগের জন্য ছাড়পত্র পায়। সংস্থার তরফে দাবি করা হয়েছিল, করোনা সংক্রমণ রুখতে এই টিকা ৭০.৪২ শতাংশ কার্যকরী। এবার তারাই আনতে চলেছে নতুন আরেকটি ভ্যাকসিন, যার নাম কোভোভ্যাক্স(Covovax)। মার্কিন সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে হাত মিলিয়ে এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে।

সংস্থার তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই ব্রিটেনে এই টিকার ট্রায়াল সম্পন্ন হয়েছে। সেখানে দেখা গিয়েছে, করোনা সংক্রমণ রুখতে ৮৯.৩ শতাংশ কার্যকরী এই নতুন ভ্যাকসিন। এরপরই সংস্থার তরফে ভারতেও পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন জানানো হয়। তবে এই ভ্যাকসিন অভিযোজিত করোনাভাইরাস রুখতেও সক্ষম কিনা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: কৃষক নেতার চোখের জলে ফের সীমান্তমুখী ঘরে ফেরা অন্নদাতারা

গত ১৬ জানুয়ারি থেকে দেশে প্রথম দফায় গণটিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম দফায় প্রায় তিন কোটি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধাদের করোনা টিকা দেওয়া হবে। সাধারণ মানুষের মন থেকে টিকাকরণ নিয়ে ভীতি কাটাতে ইতিমধ্যেই সংস্থার প্রধান আদার পুনাওয়ালা নিজেও করোনা টিকা নেন।

কেবল দেশেই নয়, ইতিমধ্যেই সংস্থার সঙ্গে চুক্তি করে প্রতিবেশী দেশ ভুটান, বাংলাদেশ, নেপাল, মায়ানমার ও মলদ্বীপেও কোভিশিল্ডের ডোজ পাঠানো হয়েছে।

আরও পড়ুন: ঘুচবে দূরত্ব, উত্তরবঙ্গ দিয়ে রেলপথে জুড়ছে ভারত-বাংলাদেশ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla