ইতিহাসে প্রথমবার ৪-৫টি মিনি বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী : মোদী

২০২০-র আর্থিক প্যাকেজগুলিকে ছোট ছোট বাজেট বলে উল্লেখ করলেন মোদী।

ইতিহাসে প্রথমবার ৪-৫টি মিনি বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী : মোদী
ছবি- টুইটার
tista roychowdhury

|

Jan 29, 2021 | 2:45 PM

নয়া দিল্লি: ভারতের ইতিহাসে প্রথমবার এক বছরে ৪-৫টি মিনি বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর আগামী ১ ফেব্রুয়ারি যে কেন্দ্রীয় বাজেট পেশ হবে, তা ওই সিরিজেরই অংশ। শুক্রবার বাজেট অধিবেশন শুরুর আগে এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পাশাপাশি নতুন দশকের প্রথম অধিবেশনের গুরুত্বের কথাও উল্লেখ করেছেন তিনি।

এদিন লোকসভায় তিনি বলেন, ভারতের ইতিহাসে প্রথমবার ২০২০-তে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ৪-৫টি মিনি বাজেট পেশ করেছেন। একাধিক পৃথক পৃথক প্যাকেজের আকারে সেই বাজেট পেশ করেছেন তিনি। তাই প্রধানমন্ত্রীর মতে, আসন্ন বাজেটকে সেই মিনি বাজেটের অংশ হিসেবে দেখতে হবে।

আরও পড়ুন: বাক স্বাধীনতার পাশাপাশি আইন মানতেও শেখায় সংবিধান: রাষ্ট্রপতি

তিনি আরও বলেন, “এটি নতুন দশকের প্রথম অধিবেশন। আর এই দশক ভারতের উজ্জ্বল ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্ন পূরণের সময় এসেছে।” তাই নতুন দশকের দিকে তাকিয়েই এই অধিবেশনের পরিকল্পনার কথা বলেন মোদী।

এর আগে করোনার জন্য বাদল অধিবেশনে কাটছাঁট করা হয়। এরপর কোনও শীতকালীন অধিবেশন হয়নি। তাই এবারের অধিবেশনকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: ট্রাক্টর মিছিল ঘিরে ‘ভুয়ো প্রচার’, দেশদ্রোহিতার অভিযোগ শশী থারুর সহ ৭জনের বিরুদ্ধে

আর কৃষক আন্দোলনের উত্তাপের আঁচ যে এবারের অধিবেশনেও পৌঁছবে, তা স্পষ্ট। একাধিক বিরোধী দল একজোট হয়ে রাষ্ট্রপতির ভাষণ বয়কট করার সিদ্ধান্ত নেয়।

আগামী ১ ফেব্রুয়ারি পেশ হবে কেন্দ্রীয় বাজেট, আর শুক্রবার থেকে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ১৭ টি বিরোধী দল রাষ্ট্রপতির ভাষণ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla