Congress: নিজের দাঁড় করানো প্রার্থীকেই ভোট দিতে বারণ করছে কংগ্রেস! হলটা কী দলের?

Lok Sabha Election 2024: তলে তলে বেশ কয়েকদিন আলোচনা চালানোর পর কংগ্রেস সিদ্ধান্ত নেয় এই আসনে ভারত আদিবাসী পার্টিকে সমর্থনের। তাদের প্রার্থী রাজকুমার রোট-কে কংগ্রেস সমর্থন করবে বলে জানায়। সেই মতো নিজেদের প্রার্থী অরবিন্দকে মনোনয়ন তুলে নিতে বলা হয়।

Congress: নিজের দাঁড় করানো প্রার্থীকেই ভোট দিতে বারণ করছে কংগ্রেস! হলটা কী দলের?
এতদিন বেপাত্তা ছিলেন কংগ্রেস প্রার্থী।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 25, 2024 | 7:20 AM

জয়পুর: লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) শুরু হয়ে গিয়েছে। এক দফা ভোট গ্রহণও হয়ে গিয়েছে। আগামিকাল, শুক্রবার দ্বিতীয় দফার ভোট গ্রহণ। আর এই দ্বিতীয় দফার ভোট গ্রহণের আগেই চরম বিড়াম্বনায় কংগ্রেস (Congress)। এমন তাদের দশা যে নিজেদের দাঁড় করানো প্রার্থীকেই ভোট দিতে বারণ করছেন! কেন এমন করছে দেশের সবথেকে পুরনো দল?

রাজস্থানের বাঁসওয়াড়া-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্র আদিবাসী অধ্যুষিত। ভোট ব্য়াঙ্কের কথা মাথায় রেখেই কংগ্রেস এখান থেকে অরবিন্দ দামর নামক এক নেতাকে প্রার্থী করে। তিনি মনোনয়ন জমা দেন, ভোট প্রচারও করেন।

এদিকে, তলে তলে বেশ কয়েকদিন আলোচনা চালানোর পর কংগ্রেস সিদ্ধান্ত নেয় এই আসনে ভারত আদিবাসী পার্টিকে সমর্থনের। তাদের প্রার্থী রাজকুমার রোট-কে কংগ্রেস সমর্থন করবে বলে জানায়। সেই মতো নিজেদের প্রার্থী অরবিন্দকে মনোনয়ন তুলে নিতে বলা হয়। কিন্তু প্রার্থী তো বেপাত্তা। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন অবধি অরবিন্দ দামোরের টিকি পাওয়া যায়নি। ফলে তিনি কংগ্রেস প্রার্থীই রয়ে গিয়েছেন। মনোনয়ন প্রত্যাহারের সময় শেষ হতেই সংবাদমাধ্যমের সামনে এসে কংগ্রেস প্রার্থী জানান, দল কাকে সমর্থন করছে, তিনি জানেন না। তিনি নির্বাচনে লড়বেনই।

যেখানে বিজেপি বনাম কংগ্রেস বা কংগ্রেস সমর্থিত প্রার্থীর লড়াই হওয়ার কথা ছিল, সেখানেই কংগ্রেস-বিএপির জোট তৈরি হওয়ায় লড়াই ত্রিমুখী হয়ে গিয়েছে। বাধ্য হয়ে কংগ্রেস নিজের দলের প্রার্থীকেই ভোট দিতে বারণ করছে কংগ্রেস।

এদিকে, কংগ্রেস প্রার্থী অরবিন্দের আবার দাবি, দলের একটা বড় অংশ তাঁকে সমর্থন করছে। লোকসভা নির্বাচনে তাঁকেই ভোট দেবে বলে জানিয়েছে।

কংগ্রেসের এই টানাপোড়েনে মাঝখান থেকে সুবিধা হয়েছে বিজেপি প্রার্থী মহেন্দ্রজিৎ সিং মালব্যর।