Maharashtra Political Crisis : চরম সঙ্কটের মুহূর্তে হাল ছেড়ে দিতে চেয়েছিলেন, পওয়ারের হস্তক্ষেপে পিছু হটলেন উদ্ধব!

Maharashtra Political Crisis : মহারাষ্ট্রের চরম রাজনৈতিক সঙ্কটের মধ্যেই দুইবার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন উদ্ধব ঠাকরে। কিন্তু দুইবারই এমভিএ জোটের এক বর্ষীয়ান নেতা তাঁকে এই পদক্ষেপ করা থেকে আটকেছিলেন।

Maharashtra Political Crisis : চরম সঙ্কটের মুহূর্তে হাল ছেড়ে দিতে চেয়েছিলেন, পওয়ারের হস্তক্ষেপে পিছু হটলেন উদ্ধব!
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 28, 2022 | 12:38 PM

মুম্বই : যতদিন দিন যাচ্ছে মহারাষ্ট্রের রাজনৈতিক সঙ্কট আরও ঘনীভূত হচ্ছে। গতকাল সুপ্রিম রায়ে একপ্রকার চাপের মুখেই পড়েছে উদ্ধব শিবির। গতকাল শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে বিদ্রোহীদের পাঠানো উদ্ধবের নোটিসে এখনি কোনো পদক্ষেপ করা হবে না। মহারাষ্ট্রে প্রতিদিনই টানটান উত্তেজনা কাজ করছে রাজনৈতিক ঘটনাবলী নিয়ে। এই পরিস্থিতিতে অনেক এই সঙ্কট থেকে মুখ ফিরিয়ে নিতে চেয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। একবার নয় দুই দুইবার তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন। কিন্তু মহাবিকাশ আগাড়ি জোটের এক বর্ষীয়ান নেতা তাঁকে পদত্যাগ করা থেকে আটকে নেন।

শেষ পর্যন্ত পদত্যাগ করেননি উদ্ধব। তবে কোন বর্ষীয়ান নেতা তাঁকে এই চরম পদক্ষেপ করা থেকে আটকেছিলেন তা এতদিন প্রকাশ্যে আসেনি। গতকাল জানা গিয়েছে এনসিপি নেতা তথা এমভিএ জোটের মূল কারিগর শরদ পওয়ার তাঁকে দু’বার পদত্যাগ করা থেকে আটকান। সূত্রের খবর, যেদিন একনাথ শিন্ডের নেতৃত্বে একাধিক শিবসেনা বিধায়ক গুজরাটের সুরাটে ঘাঁটি গাড়ার পর থেকেই মনে মনে পদত্য়াগের কথা ঠিক করে নিয়েছিলেন উদ্ধব। তার ঠিক পরের দিনই ফেসবুক লাইভে এসে উদ্ধব জানিয়েছিলেন যে, তিনি ইস্তফা দিতে প্রস্তুত। বিদ্রোহী বিধায়কদের মধ্যে কোনও একজনও এসে যদি তাঁকে পদত্য়াগের কথা বলেন তাহলে তিনি তখনি সেই পদক্ষেপ করবেন। এমনকী তিনি ইস্তফা পত্র তৈরি রেখেছিলেন বলেও জানিয়েছিলেন। এনডিটিভি-র প্রতিবেদন অনুযায়ী, মহাবিকাশ আগাড়ি জোটের এক বর্ষীয়ান নেতা তাঁকে এই পদক্ষেপ করা থেকে আটকে দেন।

তিনি পরিবার নিয়ে’বর্ষা’ (মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবন) ছেড়ে মাতশ্রীতে চলে যান। এরপর তাঁর পদত্যাগের জল্পনা আরও বাড়ে। সেইসময় পুনরায় তাঁর পদত্যাগের আভাস মিলেছিল। সেই মর্মে আধিকারিকদের একটি বৈঠকও ডাকা হয়। তিনি কিন্তু উদ্ধবের অভিঃসন্ধি টের পেয়ে পুনরায় সামলে নেন বর্ষীয়ান নেতা শরদ পওয়ার। তিনি উদ্ধবকে এই শান্তভাবে ও কৌশলে এই পরিস্থিতি মোকাবিলা করার পরামর্শ দিয়েছিলেন বলে জানা গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla