ইডি দফতরে গরহাজির প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী, গ্রেফতারির ভয়েই কি এড়ালেন সমন?

Anil Deshmukh Skips ED Summon: শুক্রবার অনিল দেশমুখের নাগপুরের বাড়িতে তল্লাশি অভিযান চালায় ইডি (ED)। এরপরই আজ তাঁকে মুম্বইয়ের পূর্ব বল্লাড এলাকায় ইডি দফতরে সকাল ১১টার মধ্যে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

ইডি দফতরে গরহাজির প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী, গ্রেফতারির ভয়েই কি এড়ালেন সমন?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 1:21 PM

মুম্বই: ইডির দফতরে হাজিরা দেওয়ার কথা থাকলেও সমন এড়িয়ে গেলেন মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ (Anil Deshmukh)। আর্থিক তছরূপকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে তিনি আরও কিছুদিন সময় চেয়েছেন বলেই জানা গিয়েছে।

শুক্রবার অনিল দেশমুখের নাগপুরের বাড়িতে তল্লাশি অভিযান চালায় ইডি (ED)। এরপরই তাঁকে আজ মুম্বইয়ের পূর্ব বল্লাড এলাকায় ইডি দফতরে সকাল ১১টার মধ্যে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে ৭১ বছর বয়সী এনসিপি নেতা জানান, তাঁর পক্ষে আজই হাজিরা দেওয়া সম্ভব নয়। তাঁর আইনজীবীরা আরও কিছুদিন সময় চেয়ে তদন্তকারী সংস্থার কাছে আবেদন জানিয়েছে বলে জানা গিয়েছে। এক সরকারি আধিকারিক জানান, অনিল দেশমুখের হাজিরার জন্য ইডি নতুন করে একটি দিন ধার্য করবে।

গতকাল প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ ছাড়াও তাঁর ব্যক্তিগত সচিব ও সহকারী সঞ্জীব পালান্দে ও কুন্দন শিন্ডের বাড়িতেও তল্লাশি অভিযান চালা ইডি। রাতেই মুম্বই ও নাগপুর থেকে তাঁদের দুজনকে গ্রেফতার করা হয়। এ দিন তাদের মুম্বইয়ের স্পেশাল কোর্টে তোলা হবে এবং জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতের আবেদন জানাবে ইডি, এমনটাই সূত্রের খবর।

শিল্পপতি মুকেশ অম্বানীর বাড়ির সামনে থেকে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধারের পরই মার্চ মাসে তৎকালীন পুলিশ কমিশনার পরমবীর সিংকে সরিয়ে দেওয়া হয়। এরপরই পরমবীর সিং মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে অনিল দেশমুখের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ আনেন। তিনি জানান, অম্বানীকাণ্ডে ধৃত পুলিশ অফিসার সচিন ভাজ়ে এবং এসিপি সঞ্জয় পাটিলকে প্রতিমাসে ১০০ কোটি টাকা তোলাবাজির লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। এর জন্য মুম্বইয়ের ১৬০০ বার-রেস্তরাঁকেও চিহ্নিত করেছিলেন তিনি।

বিষয়টি আদালত অবধি গড়ালে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয় এবং তারপরই ইডিও আর্থিক তছরূপের মামলা দায়ের করে। সূত্রের খবর, ইডি আধিকারিকরা ৪ কোটি টাকা তছরূপের খোঁজ পেয়েছেন। অম্বানীকাণ্ডে অভিযুক্ত সচিন ভাজ়ের মাধ্যমে হাতবদল হয়ে তা অনিল দেশমুখের কাছে এসেছিল। এই তথ্য প্রমাণের ভিত্তিতে গ্রেফতারও হতে পারেন অনিল দেশমুখ।

আরও পড়ুন: যাঁরা টিকার একটি ডোজ় পেয়েছেন, তাঁরা যথেষ্ট নিরাপদ নন: এইমস প্রধান