যাঁরা টিকার একটি ডোজ় পেয়েছেন, তাঁরা যথেষ্ট নিরাপদ নন: এইমস প্রধান

COVID Delta Variant: ডঃ রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, যাঁরা টিকার একটি ডোজ় পেয়েছেন, তাঁদের শরীরে ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে যথেষ্ট প্রতিরোধ ক্ষমতা নেই।

যাঁরা টিকার একটি ডোজ় পেয়েছেন, তাঁরা যথেষ্ট নিরাপদ নন: এইমস প্রধান
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 12:51 PM

নয়া দিল্লি: দেশ করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ে ভেসেছে। এ বার চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। কয়েক সপ্তাহের ব্যবধানে আছড়ে পড়তে পারে করোনার থার্ড ওয়েভ। তাই পুরোদমে প্রস্তুতি শুরু করেছে একাধিক রাজ্য। এখন চিন্তার স্ট্রেন দু’টি। প্রথমটি ডেল্টা (বি.১.৬১৭), দ্বিতীয়টি ডেল্টা প্লাস (বি.১.৬১৭.২)। দুই স্ট্রেন নিয়ে চিন্তিত দেশ তথা বিশ্ব। হু জানিয়েছে, ডেল্টা স্ট্রেনই বিশ্বের সবচেয়ে বেশি সংক্রামক স্ট্রেন। দেশে কোভিশিল্ড টিকার দ্বিতীয় ডোজ় দেওয়া হচ্ছে ১২-১৬ সপ্তাহের ব্যবধানে। তাহলে যাঁরা টিকার একটি ডোজ় পেয়েছেন, তাঁরা কি আদৌ নিরাপদ?

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে এইমস প্রধান ডঃ রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, যাঁরা টিকার একটি ডোজ় পেয়েছেন, তাঁদের শরীরে ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে যথেষ্ট প্রতিরোধ ক্ষমতা নেই। তাঁর মতে, ডেল্টা স্ট্রেনে টিকার সিঙ্গল ডোজ়ের কার্যকরিতা স্রেফ ৩৩ শতাংশ। আর দুই ডোজ়ের পরে কার্যকরিতা ৯০ শতাংশ। তাই টিকার দ্বিতীয় ডোজ় দ্রুত দিয়ে যথেষ্ট নিরাপত্তা প্রদানে মত তাঁর।

পাশাপাশি রণদীপ গুলেরিয়া সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ভারতে তৃতীয় ঢেউ হয়ত, দ্বিতীয় ঢেউর মতো বড় হবে না। তিনি বলেন, “আমাদের দ্বিতীয় ঢেউ থেকে তৃতীয় ঢেউয়ের সঙ্গে লড়াইয়ের শিক্ষা নিতে হবে।” দেশে তৃতীয় ঢেউ কি ডেল্টা প্লাস বয়ে আনবে? এ বিষয়ে গুলেরিয়া জানিয়েছেন, এই মূহুর্তে সবচেয়ে চিন্তার ডেল্টা স্ট্রেন। ডেল্টা প্লাস এখনও সেভাবে ভারতে কামড় বসাতে পারেনি।

পাশাপাশি ভ্যাকসিন মিক্সিংয়েও সুফলের কথা জানান গুলেরিয়া। তিনি বলেন, “বিদেশে অ্যাস্ট্রাজ়েনেকার সঙ্গে ফাইজ়ারের মিক্সিং ডোজ়ে সুফল মিলেছে।” প্রাথমিক সুফল থাকলেও এই বিষয়ে আরও তথ্য প্রয়োজন বলে জানান তিনি। ভ্যাকসিনের দু’টি ডোজ়ের কার্যকরিতা সম্পর্কে গুলেরিয়া আরও একবার স্পষ্ট জানিয়েছেন, ২ ডোজ় নেওয়া থাকলে সংক্রমিত হওয়ার সুযোগ কম। আর সংক্রমিত হলেও প্রভাব কম হবে।

আরও পড়ুন: ভ্যাকসিন সার্টিফিকেটে নাম-বয়স ভুল? জেনে নিন ঠিক করার উপায়