Vaccine Certificate Correction: ভ্যাকসিন সার্টিফিকেটে নাম-বয়স ভুল? জেনে নিন ঠিক করার উপায়

Vaccine Certificate Correction: স্বাস্থ্যমন্ত্রক www.cowin.gov.in ওয়েবসাইটে একটি নতুন অপশন এনেছে। যেখানে রেইজ অ্যান ইস্যু অপশনে ক্লিক করে যে কোনও সমস্যার সমাধান মিলবে।

Vaccine Certificate Correction: ভ্যাকসিন সার্টিফিকেটে নাম-বয়স ভুল? জেনে নিন ঠিক করার উপায়
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 11:15 AM

নয়া দিল্লি: টিকার প্রথম ডোজ় নেওয়া হলেই কো-উইন (Co-Win) পোর্টালে মিলছে ভ্যাকসিনেশন সার্টিফিকেট। এ বার সেই সার্টিফিকেটে যদি সামান্য কিছু ভুল থেকে যায়। তাহলে এতদিন ঠিক করার উপায় ছিল না। এই ধরুন, নামের বানান ভুল কিংবা জন্ম তারিখে তথ্যগত ভুল, সেক্ষেত্রে কী করবেন? কো-উইন পোর্টালে এই নয়া পদ্ধতি নিয়ে এসেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

টিকাকরণের শুরু থেকেই কেন্দ্র সাফ জানিয়েছিল, রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা পাবেন না। তারপর থেকে কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশন করলেই মিলত টিকা। কিন্তু ছিল না ভুল সংশোধনের কোনও পথ। তাই স্বাস্থ্যমন্ত্রক www.cowin.gov.in ওয়েবসাইটে একটি নতুন অপশন এনেছে। যেখানে রেইজ অ্যান ইস্যু অপশনে ক্লিক করে যে কোনও সমস্যার সমাধান মিলবে।

জেনে নিন কীভাবে ঠিক করবেন ভ্যাকসিনের ভুল তথ্য:

১. প্রথমে www.cowin.gov.in ওয়েবসাইটে যাবেন।

২. মোবাইল নম্বর ও ওটিপি দিয়ে লগ ইন করুন।

৩. এরপর ডানদিকে কোণায় রেইজ অ্যান ইস্যু অপশনে ক্লিক করুন।

৪. এরপর কারেকশন ইন ভ্যাকসিন সার্টিফিকেট অপশনে ক্লিক করুন।

৫. যা যা ঠিক করার সব ঠিক করুন।

৬. সঠিক তথ্য দেওয়া হয়ে গেলে সাবমিট অপশনে ক্লিক করে দিন।

ভ্যাকসিন সার্টিফিকেট যাচাই করবেন কীভাবে?

কেন্দ্র ভ্যাকসিনেশন সার্টিফিকেটে একটাই উপায় রেখেছে আসল আর জাল ভ্যাকসিন সার্টিফিকেট খুঁজে বের করার জন্য। তা হল কিউআর কোড। ভ্যাকসিন সার্টিফিকেটে থাকা কিউআর কোড স্ক্যান করলেই জানা যাবে, সার্টিফিকেটটি আসল না নকল। কোনও এডিটেড ভ্যাকসিন সার্টিফিকেট এই পরীক্ষায় পাশ করতে পারবে না। প্রথমে কো-উইনের অফিসিয়াল ওয়েবসাইট verify.cowin.gov.in– এ যেতে হবে। এরপর সেখানে ভেরিফাই এ ভ্যাকসিনেশন সার্টিফিকেটের অপশন আসবে।

সেখানে স্ক্যান কিউআর কোড অপশনে গিয়ে ভ্যাকসিন সার্টিফিকেটে থাকা কিউআর কোডের ছবি তুললেই লেখা উঠবে ‘সার্টিফিকেট সাকসেসফুলি ভেরিফায়েড।’ আর যদি ওই সার্টিফিকেটে কোনও কারসাজি থাকে, তাহলে কিউআর কোড ভ্যারিফায়েড হবে না। তখন লেখা উঠবে ‘সার্টিফিকেট ইনভ্যালিড।’

আরও পড়ুন: গ্রেফতার পিএ, আর্থিক তছরূপকাণ্ডে অনিল দেশমুখকে সমন ইডির