কার্ফুর মাঝেও রেকর্ড গড়ল করোনা, মহারাষ্ট্রে একদিনেই আক্রান্ত ৬৭ হাজার, ৪০০ পার মৃতের সংখ্যা

করোনা টিকার ঘাটতির পর বর্তমানে হাসপাতালে শয্যাসঙ্কট, অক্সিজেনের আকালও দেখা দিয়েছে। ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সাহায্য প্রার্থনা করেছেন।

কার্ফুর মাঝেও রেকর্ড গড়ল করোনা, মহারাষ্ট্রে একদিনেই আক্রান্ত ৬৭ হাজার, ৪০০ পার মৃতের সংখ্যা
বাড়ি গিয়ে করোনা পরীক্ষা করছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি:PTI
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 8:35 AM

মুম্বই: রাজ্যের নিরিখে দৈনিক সংক্রমণে সর্বকালের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড গড়ল মহারাষ্ট্র। একদিনেই সে রাজ্যে আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ১২৩ জন। একইসঙ্গে বেড়েছে মৃতের সংখ্যাও। ২৪ ঘণ্টাতেই মৃত্যু হয়েছে ৪১৯ জনের।

গতবছরের সংক্রমণের শুরু থেকেই আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি ছিল মহারাষ্ট্রে। চলতি বছরেও ফেব্রুয়ারি মাস থেকে সংক্রমণের যে দ্বিতীয় ঢেউ উঠেছে, তাতেও সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্রই। দেশের মোট সংক্রমণের প্রায় ৫০ শতাংশই এই রাজ্য থেকে হচ্ছে। কমেছে সুস্থতার হারও। একদিনেই ৪০০-রও বেশি মানুষের মৃত্যুতে বর্তমানে রাজ্যের সুস্থতার হার ৮১.১৮ শতাংশ।

৬৭ হাজার দৈনিক আক্রান্ত নিয়ে বর্তমানে রাজ্যের সক্রিয় রোগীর সংখ্যা ৬ লাখ ৪৭ হাজার ৯৩৩। এরমধ্যে ৩৫ হাজার মানুষ বাড়িতেই কোয়ারেন্টাইনে রয়েছেন এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন ২৫ হাজার ৬২৩জন।

এদিকে, ক্রমাগত রকেট গতিতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ধীরে ধীরে ভেঙে পড়ছে স্বাস্থ্য পরিষেবা। করোনা টিকার ঘাটতির পর বর্তমানে হাসপাতালে শয্যাসঙ্কট, অক্সিজেনের আকালও দেখা দিয়েছে। ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সাহায্য প্রার্থনা করেছেন।

অন্যদিকে, সংক্রমণ নিয়ন্ত্রণে রাজ্যজুড়ে একাধিক করোনিবিধি জারি করা হয়েছে। নৈশ কার্ফু ও সপ্তাহন্তে লকডাউনের পাশাপাশি ১৫ দিনের জন্য রাজ্যজুড়ে কার্ফুও জারি করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, যদি কার্ফুর নিয়ম মেনে চলা হয়, তবে আগামী কয়েকদিনের মধ্যেই এর সুফল দেখতে পাবে মহারাষ্ট্র। তবে মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকরের মতে, পরিস্থিতি যেদিকে এগোচ্ছে,, তাতে লকডাউন জারি করাই উচিত।

আরও পড়ুন: করোনাতেও অনড় কৃষকরা, ফের আলোচনায় বসার জন্য মোদীকে চিঠি হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রীর