যৌন হেনস্থা প্রসঙ্গ তুলে সংসদে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে নিশানা মহুয়ার

রাম মন্দির নিয়ে ঐতিহাসিক রায় দেওয়াতেই প্রাক্তন প্রধান বিচারপতিকে আক্রমণ করা হচ্ছে, সংসদে অভিযোগ বিজেপির

যৌন হেনস্থা প্রসঙ্গ তুলে সংসদে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে নিশানা মহুয়ার
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Feb 09, 2021 | 8:38 PM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির বিরুদ্ধে দু’ বছর পুরনো যৌন নির্যাতন মামলার প্রসঙ্গ তুলে লোকসভায় তোলপাড় ফেলে দিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। বিজেপি সাংসদদের প্রবল আপত্তি জানালে অবশ্য থামতে হয় তাঁকে। তবে একই বিষয়ে দ্বিতীয়বার মন্তব্য করতে গেলে বেনজির পরিস্থিতি তৈরি হল সংসদে।

সোমবার লোকসভা অধিবেশনের শেষদিকে বলতে ওঠেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বিভিন্ন ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে খোঁচা দেন তিনি। এই প্রেক্ষিতে দেশের বিচারব্যবস্থা নিয়ে মন্তব্য করতে গিয়ে মহুয়ার কটাক্ষ, সে দিনই ভারতীয় বিচারব্যবস্থা তার পবিত্রতা হারিয়ে ফেলেছিল যখন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি যৌন নির্যাতন মামলায় অভিযুক্ত হন এবং নিজের বিরুদ্ধে মামলার তদন্তে নিজেই তদন্তের দায়িত্ব নেন। এরপরে রাজ্যসভার সাংসদের পদ গ্রহণ করে জেড ক্যাটেগরির নিরাপত্তা লাভ করেছেন। দেশের প্রাক্তন বিচারপতির বিরুদ্ধে এহেন মন্তব্য করতেই তীব্র বিরোধিতা করে বিজেপি। তাঁরা লোকসভার কার্যবিবরণী থেকে তৃণমূল সাংসদের এই মন্তব্য মুছে ফেলার দাবি জানান। কোনও উচ্চপদস্থ সম্মানীয় ব্যক্তিত্বের বিরুদ্ধে সংসদে এরকম অভিযোগ তোলা অসঙ্গত এবং অনৈতিক বলে অভিযোগ করেন তাঁরা। বিজেপি সাংসদদের আরও দাবি, রাম মন্দির নিয়ে ঐতিহাসিক রায় দেওয়ার জন্যই প্রাক্তন বিচারপতিকে আক্রমণ করছেন বিরোধীরা। এদিকে মহুয়ার পক্ষ নিয়ে বক্তব্য করতে ওঠেন তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায়। তিনি বলেন, মহুয়া শুধু প্রাক্তন প্রধান বিচারপতি বলেছেন, কারও নাম উনি করেননি। অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতিকে নিয়ে কোনও মন্তব্য করা আইনত অসঙ্গত নয় বলেও দাবি করেন তিনি। তাতেও তীব্র প্রতিক্রিয়া দেন কেন্দ্রের শাসক দলের সাংসদরা। কিন্তু মহুয়া ফের এই বিষয় নিয়ে মহুয়া মন্তব্য করতে গেলে প্রবল হট্টগোল শুরু হয় লোকসভায়।

প্রসঙ্গত, ২০১৯ সালের এপ্রিলে সুপ্রিম কোর্টের এক মহিলা কর্মী দেশের দেশের তৎকালীন প্রধান বিচারপতি (Chief Justice Of India) রঞ্জন গগৈর (Ranjan Gogoi) বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেন। পরে অবশ্য প্রমাণের অভাবে নির্যাতনের অভিযোগ থেকে মুক্ত হন তিনি। এ নিয়ে অভিযোগকারিণীর প্রতিক্রিয়া ছিল, গোটা ঘটনায় তিনি চূড়ান্ত হতাশ। তাঁর কথায়, ‘একজন শক্তিধর মানুষের বিরুদ্ধে লড়াই করে এই দুর্বল বিচার ব্যবস্থা থেকে সুবিচার পেতে পারে সেই বিশ্বাসই আমার হারিয়ে যেতে বসেছে।’  সেই প্রসঙ্গ তুলেই এদিন লোকসভায় তোলপাড় ফেলে দিলেন মহুয়া।

আরও পড়়ুন: ভোটকে সামনে রেখেই রাষ্ট্রপতির ভাষণে জ্যোতিরিন্দ্রনাথ, কটাক্ষ অধীরের

এদিকে দেশের বিচার-ব্য়বস্থা নিয়ে একাধিকবার প্রশ্ন তুলেছেন মহুয়া। দু’দিন আগেই সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ  এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করায় টুইটারে তাঁকে কটাক্ষ করেন তৃণমূল সাংসদ।

আরও পড়়ুন: ‘উদ্যমী, জনপ্রিয় এবং দূরদর্শী নেতা’ মোদীর ঢালাও প্রশংসা সুপ্রিম কোর্টের বিচারপতির

প্রধান বিচারপতি বোবদে প্রসঙ্গেও একাধিকবার সমালোচনা করেন তিনি। এবার লোকসভায় দাঁড়িয়ে প্রাক্তন প্রধান বিচারপতি প্রসঙ্গে মন্তব্য করলে কার্যত হুলুস্থুল পরিস্থিতির সৃষ্টি হয়।