Manipur Terror Attack: জানা ছিল না পরিবার সঙ্গে থাকার কথা, সেনা কনভয়ে হামলার দায়স্বীকার করল মণিপুরেরই জঙ্গি সংগঠন

Manipur Attack: কর্নেলের স্ত্রী ও ছয় বছরের পুত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছে ওই জঙ্গি সংগঠন। তাদের তরফে জানানো হয়েছে কর্নেলের সঙ্গে কনভয়ে যে তাঁর স্ত্রী-পুত্রও রয়েছে, তা তারা জানতেন না। ওই দুইজনের মৃত্যুতে তারা অনুতপ্ত বলেই জানিয়েছেন।

Manipur Terror Attack: জানা ছিল না পরিবার সঙ্গে থাকার কথা, সেনা কনভয়ে হামলার দায়স্বীকার করল মণিপুরেরই জঙ্গি সংগঠন
শহিদ কর্নেল ও তাঁর পরিবার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 6:44 AM

মণিপুর: অসম রাইফেলস বাহিনী(Assam Rifles Force)র কনভয়ে হামলার দায় স্বীকার করে নিল মণিপুরেরই জঙ্গি সংগঠন (Terror Organization)। শনিবার সকালে মণিপুর(Manipur)-র চূড়াচন্দপুরে সেনাবাহিনীর কনভয়ে আচমকাই হামলা চালায় জঙ্গিরা। হামলায় মারা যান এক কর্নেল ও তাঁর স্ত্রী-পুত্র। এছাড়াও কভয়ে উপস্থিত আরও চার জওয়ানেরও মৃত্যু হয়।

হামলার পিছনে মণিপুরের পিপলস লিবারেশন আর্মি জড়িত রয়েছে বলে সন্দেহ করা হলেও রাতেই জানা যায়, মণিপুরের নাগা পিপলস ফ্রন্ট (Manipur Naga Peoples Front) ওই হামলা চালিয়েছিল। তারা একটি প্রেস বিবৃতি জারি করে ঘটনার দায়স্বীকার করে  নিয়েছে এবং তাদের দাবি পূরণ না হলে আগামিদিনেও হামলা জারি রাখার হুঁশিয়ারিও দিয়েছে।

মণিপুরের ওই জঙ্গি সংগঠন জানিয়েছে, সম্প্রতিই  মায়ানমার সীমান্ত থেকে অসম রাইফেলস বাহিনী তাদের সংগঠনের বেশ কয়েকজন সদস্যকে ধরপাকড় করে। একাধিকবার তাদেরকে ছেড়ে দেওয়ার জন্য দাবি করা হয়েছিল। এমনকি, সীমান্ত এলাকায় কোনরকম অভিযান চালানো যাবে না বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। কিন্তু ওই কমান্ডার তা শুনতে চাননি। সেই কারণে তারা এই হামলা চালিয়েছে। প্রেস বিবৃতিতে তারা হুঁশিয়ারি দিয়েছে, এই ঘটনায় শিক্ষা না নিলে, অসম রাইফেলস বাহিনীর উপরে ফের হামলা করা হবে।

তবে কর্নেলের স্ত্রী ও ছয় বছরের পুত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছে ওই জঙ্গি সংগঠন। তাদের তরফে জানানো হয়েছে কর্নেলের সঙ্গে কনভয়ে যে তাঁর স্ত্রী-পুত্রও রয়েছে, তা তারা জানতেন না। ওই দুইজনের মৃত্যুতে তারা অনুতপ্ত বলেই জানিয়েছেন।

স্থানীয় প্রশাসন কর্তারাও জানিয়েছেন, ইম্ফল থেকে ১০০ কিলোমিটার ভিতরে একটি প্রত্যন্ত গ্রামের কাছে একটি জায়গায় হামলা হয়েছে। জঙ্গলে ঘেরা ওই জায়গাটি মায়ানমার সীমানার কাছেই অবস্থিত। মণিপুর এমনিতেই স্পর্শকাতর জায়গা। তার মধ্যে জঙ্গি অধ্যুষিত ওই প্রত্যন্ত এলাকায় পরিবারকে নিয়ে যাওয়া উচিত হয়নি বলেই মনে করছেন তারা।

জানা গিয়েছে, কর্নেল বিপ্লব ত্রিপাঠী শুক্রবারই বেহিয়াংয়ে পৌঁছন। সেখানে রাত্রিবাসও করেন তিনি। পরিবার নিয়ে বেহিয়াং থেকে ফেরার পথেই সকাল ১০টা ৪০ নাগাদ কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। হামলার সময়ে কনভয়ে মোট ১৬ জন উপস্থিত ছিলেন। ঘটনায় তিনি, তাঁর স্ত্রী ও ছয় বছরের ছেলে প্রাণ হারান। মৃত্যু হয় কনভয়ে উপস্থিত পাঁচ জওয়ানেরও। আহত হয়েছেন আরও পাঁচ জওয়ান।

এদিকে, হামলার পরই জঙ্গিদের খোঁজে এলাকাজুড়ে তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ। জানা গিয়েছে, তেদিম রোডের পূর্ব অংশে রাস্তার ধারে একাধিক জায়গায় রক্তের দাগ ও পায়ের ছাপ মিলেছে। হামলাস্থল থেকে ঠিক উল্টো দিকেই এগিয়ে গিয়েছে সেই পায়ের ছাপ। মনে করা হচ্ছে, হামলার পাল্টা জবাবে অসম রাইফেলস বাহিনীর তরফে যে গুলি চালানো হয়েছিল, তাতেই আহত হয়েছে কয়েকজন জঙ্গি।

আরও পড়ুন: Tripura TMC: বিপ্লব গড়ে ফের বাধার মুখে তৃণমূল, মমতার বিধায়কদের হোটেলে ঢুকতে না দেওয়ার হুমকি