Earthquake: ‘মনে হচ্ছিল এই ভেঙে পড়বে, পড়িমড়ি করে নীচে ছুটলাম’, ভূমিকম্পের আতঙ্কে রাতের ঘুম উড়ল দিল্লিবাসীর

Delhi Earthquake: ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহর থেকে দক্ষিণ-পূর্বে ৪০ কিলোমিটার দূরে। পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্তের মাঝামাঝি জায়গায় ভূমিকম্পের কারণে আফগানিস্তানে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

Earthquake: 'মনে হচ্ছিল এই ভেঙে পড়বে, পড়িমড়ি করে নীচে ছুটলাম', ভূমিকম্পের আতঙ্কে রাতের ঘুম উড়ল দিল্লিবাসীর
ভূমিকম্পের পর আতঙ্কিত দিল্লিবাসী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 1:07 PM

নয়া দিল্লি: কেউ নৈশভোজ সারছিলেন, কেউ আবার সবে ঘুমোনোর প্রস্তুতি নিচ্ছিলেন। হঠাৎ থরথর করে কাঁপতে শুরু করল বাড়িঘর। পায়ের তলার মাটি কেঁপে উঠতেই বুঝতে পারলেন যে ভূমিকম্প (Earthquake) হচ্ছে। গত বছরের শেষভাগ থেকেই দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠেছে রাজধানী (Delhi)। এবারের ভূমিকম্পও সেইরকম হচ্ছে বলেই ভেবেছিলেন বাসিন্দারা। কিন্তু কয়েক সেকেন্ড পার হয়ে যাওয়ার পরও যখন কম্পন অনুভূত হয়, তখনই বিপদ আঁচ করেন। তড়িঘড়ি বাড়ি ছেড়ে নীচে নেমে আসেন বাসিন্দারা। এরপর সারা রাতই কেটেছে আতঙ্কে। ফের যদি ভূমিকম্প বা আফটার শক হয়? বাড়ি ভেঙে পড়ার ভয়ে অনেকেইব সারা রাত রাস্তায় বসেই কাটালেন। মঙ্গলবার রাতের ভয়াবহ ভূমিকম্পের অভিজ্ঞতা সহজে ভুলতে পারবেন না, এমনটাই বলছেন দিল্লিবাসী।

মঙ্গলবার রাত ১০টা ১৭ মিনিট নাগাদ আচমকাই কম্পন অনুভূত হয় দিল্লি ও সংলগ্ন নয়ডা অঞ্চলে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, আফগানিস্তানের ভূমিকম্পের কারণেই দিল্লি ও তার আশপাশের এলাকায় । রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তান লাগোয়া হিন্দুকুশ এলাকায়। প্রায় দুই মিনিট ধরে সেই কম্পন স্থায়ী হয় বলে জানা গিয়েছে। ভারত ছাড়াও পাকিস্তান,  তুর্কমেনিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, চিন, আফগানিস্তান ও কিরঘিজস্তানেও কম্পন অনুভূত হয়।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহর থেকে দক্ষিণ-পূর্বে ৪০ কিলোমিটার দূরে। পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্তের মাঝামাঝি জায়গায় ভূমিকম্পের কারণে পাকিস্তানে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। আফগানিস্তানে মৃতের সংখ্যা আরও বেশি হতে পারে বলেই মনে করা হচ্ছে।

এদিকে, আফগানিস্তানের ভূমিকম্প দিল্লি, নয়ডা সহ আশেপাশের অঞ্চলেও কম্পন অনুভূত হয়। হঠাৎ বাড়িঘর দুলে উঠতেই সাধারণ মানুষেরা আতঙ্কিত হয়ে পড়েন। পরিবারের সদস্যদের নিয়ে তারা রাস্তায় নেমে আসেন। টুইটারে ভূমিকগম্পের একাধিক ভিডিয়োও পোস্ট হয়েছে। কেউ ঘরের সিলিং ফ্যান, লাইটের দুলুনির ভিডিয়ো পোস্ট করেন, কেউ আবার ঘরের জিনিসপত্র থরথর করে কাঁপার ভিডিয়ো তুলে পোস্ট করেন। ১০-১৫ তলার বহুতলে যারা থাকেন, তারাও ভূমিকম্প অনুভূত হতেই সিড়ি দিয়ে নেমে আসেন। ফের ভূমিকম্প হতে পারে, এই ভয়ে অনেকে মধ্য রাত অবধি রাস্তাতেই বসে থাকেন।