বর্ষশেষে উৎসবে রাশ টানতে রাজ্যগুলিকে একগুচ্ছ পরামর্শ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের

গত দু-তিন মাস ধরে করোনা আক্রান্ত অ্যাক্টিভ রোগীর সংখ্যা নিয়মিত কম হ‌ওয়ায় সার্বিক পরিস্থিতি ইতিবাচক। কিন্তু ব্রিটেনে করোনা ভাইরাসের নতুন প্রকারভেদের জন্য বিশ্বে সংক্রমণের সংখ্যাবৃদ্ধি ঘটেছে।

বর্ষশেষে উৎসবে রাশ টানতে রাজ্যগুলিকে একগুচ্ছ পরামর্শ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের
Follow Us:
| Updated on: Dec 28, 2020 | 11:52 PM

কলকাতা: কোভিড (COVID 19) সংক্রমণ নিয়ন্ত্রণে বর্ষশেষের উৎসবে রাশ টানার জন্য রাজ্যগুলিকে সোমবার চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (MHA)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লার স‌ই সম্বলিত চিঠিতে বলা হয়েছে, গত দু-তিন মাস ধরে করোনা আক্রান্ত অ্যাক্টিভ রোগীর সংখ্যা নিয়মিত কম হ‌ওয়ায় সার্বিক পরিস্থিতি ইতিবাচক। কিন্তু ব্রিটেনে করোনা ভাইরাসের নতুন প্রকারভেদের জন্য বিশ্বে সংক্রমণের সংখ্যাবৃদ্ধি ঘটেছে। যার প্রেক্ষিতে সংক্রমণের গতিবিধির উপরে রাজ্যগুলিকে কড়া নজরদারি চালানোর পরামর্শ দিয়েছে কেন্দ্র।

চিঠির বক্তব্য অনুযায়ী, নতুন বছরের উৎসব ঘিরে যাতে দৈনিক আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি না ঘটে তা নিশ্চিত করার কথা বলা হয়েছে। বিশেষত শীতকালে সংক্রমণের বাড়বাড়ন্তে অনুকূল পরিবেশ তৈরি হবে বলে যখন মনে কর হচ্ছে। সেই সূত্রে গত ১৮ ডিসেম্বর দেশের শীর্ষ আদালত কোভিড নিয়ন্ত্রণে আদর্শ আচরণবিধি মেনে চলার জন্য যে নির্দেশিকা জারি করেছে, সে কথাও এদিনের চিঠিতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে স্মরণ করিয়ে দিয়েছে কেন্দ্র। এদিনের চিঠিতে বলা হয়েছে, মাস্কের ব্যবহার, পারস্পরিক দূরত্ববিধি, জমায়েত নিয়ন্ত্রণ, কন্টেনমেন্ট জোনে সম্পূর্ণ লকডাউন-সহ এ পর্যন্ত বিভিন্ন সময়ে করোনা সংক্রান্ত যে সকল নির্দেশিকা জারি হয়েছে, তা মেনে চলার কথা বলেছে সুপ্রিম কোর্ট। তবে স্থানীয় পরিস্থিতি বিচার করে সংক্রমণ রোধে রাতে কারফিউ জারির মতো পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উপরেই ছেড়েছে কেন্দ্র।

আরও পড়ুন: ‘সৌরভের নেতৃত্বে একুশের ময়দানে ছক্কা ওড়াবে বিজেপি’

এক‌ই সঙ্গে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতে যে কোনও নিষেধাজ্ঞা নেই তা-ও এদিনের চিঠিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে। কেন্দ্রের চিঠির পরামর্শ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে চাইলে পশ্চিমবঙ্গের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, “রাজ্য সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে চলবে।”

আরও পড়ুন: মুকুলের পরামর্শেই গা ঢাকা দিই! অস্তিত্ব নেই লাল ডায়রির: বিস্ফোরক সুদীপ্ত