Milk Price: দুধের দাম বাড়ল না, জোগানে ঘাটতির মোবালিয়ায় ‘চালাকি’ সরকারের

Karnataka: কর্নাটক কোঅপারেটিভ মিল্ক প্রোডিউসার ফেডারেশন (কেএমএফ) দুধের জোগানে ঘাটতির মোকাবিলা করতে দুধের প্যাকেটের দাম বাড়ায়নি। তবে প্যাকেটে দুধের পরিমাণ কমিয়েছে।

Milk Price: দুধের দাম বাড়ল না, জোগানে ঘাটতির মোবালিয়ায় ‘চালাকি’ সরকারের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 2:20 PM

বেঙ্গালুরু: দুধ নিত্যপ্রয়োজনীয় জিনিস গুলির মধ্যে একটি। সারা বছরই এর চাহিদা থাকে তুঙ্গে। কিন্তু জোগানের কমতি হলে ঘাটতি তৈরি হয়। যার জেরে মানুষের কাছে জোগান সহজলভ্য হয় না। ঠিক যেমন হয়েছে কর্নাটকে। সেখানে দুধের জোগানের অভাবে ঘাতটি তৈরি হয়েছে। এ রকম ঘাটতি তৈরি হলে দুধের দামও বেড়ে যায় খোলা বাজারে। প্রক্রিয়াকরণ সংস্থা বাড়িয়ে দেয় দাম। কিন্তু ঘাটতি সত্ত্বেও কর্নাটকের রাজ্য সরকারি সংস্থা দুধের দাম বাড়ায়নি। ৫০০ মিলি এবং ১ লিটার দুধের প্যাকেটের যা দাম ছিল তাই রয়েছে। তবে ঘাটতি মোকাবিলায় অন্য পন্থা নেওয়া হয়েছে। সরাসরি দাম না বাড়ালেও ঘুরপথে বাড়ানো হয়েছে দাম। যদি গ্রাহকরা আগে যে টাকায় দুধের প্যাকেট কিনতেন, এখনও সেই টাকাতেই কিনছেন।

কর্নাটক কোঅপারেটিভ মিল্ক প্রোডিউসার ফেডারেশন (কেএমএফ) দুধের জোগানে ঘাটতির মোকাবিলা করতে দুধের প্যাকেটের দাম বাড়ায়নি। তবে প্যাকেটে দুধের পরিমাণ কমিয়েছে। এ ভাবেই ঘুরপথে দাম বাড়ানো হয়েছে। কর্নাটক কোঅপারেটিভ মিল্ক প্রোডিউসার ফেডারেশন ‘নন্দিনী’ ব্রান্ডের মোড়কে দুধ বিক্রি করে থাকে। এক লিটারের ফুল ক্রিম দুধের দাম ৫০ টাকা। আধা লিটার বা ৫০০ মিলি দুধের প্যাকেটের দাম ২৪ টাকা। তবে ঘাটতির মোকাবিলা করতে এক লিটারের প্যাকেটে দেওয়া হচ্ছে ৯০০ গ্রাম দুধ। অপর দিকে আধ লিটারের প্যাকেটে দেওয়া হচ্ছে ৪৫০ মিলি দুধ। তবে দাম আগের মতোই যথাক্রমে ৫০ ও ২৪ টাকা রয়েছে।

তবে মূল্যবৃদ্ধির মোকাবিলায় কেএমএফ-এর নেওয়া এই পন্থা খুব নতুন নয়। এর আগে একাধিক বহুজাতিক সংস্থা এই পথ অবলম্বন করেছে। চিপস হোক বা সাবান, শ্যাম্পু, সার্ফ, সাবান। দাম একই রেখে পরিমাণ কমানোর পথে হেঁটেছিল অনেক সংস্থা। চকোলেটের আকার ছোট হতেও আমরা দেখেছি। সেই পথে নাম লেখালো দুধের প্যাকেটও।