Rajasthan: দুধ দিচ্ছে নিম গাছ! মহিলারা বলছেন সেরে যাচ্ছে অনেক রোগ

Neem tree milk in Rajasthan: নিম ফুলের মধুর কথা তো শোনাই যায়, তবে, রাজস্থানের দৌসা জেলার ভান্ডারেজ শহরের ভাক্য এলাকার এক নিম গাছ থেকে না কি দুধ বের হচ্ছে।

Rajasthan: দুধ দিচ্ছে নিম গাছ! মহিলারা বলছেন সেরে যাচ্ছে অনেক রোগ
নিম গাছ থেকে না কি দুধ বের হচ্ছে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 9:58 AM

জয়পুর: আধুনিকতা ও বিজ্ঞানের যুগেও মাঝেমধ্যে এমন কিছু ঘটনা ঘটে, যা আমাদের অবাক করে দেয়। আমাদের ইন্দ্রিয় ঠিক করতে পারে না, সেটা কুসংস্কার না কি কোনও অলৌকিক ঘটনা। এমনই এক ঘটনার খবর এসেছে রাজস্থানের দৌসা জেলার ভান্ডারেজ শহরের ভাক্য এলাকা থেকে। নিম ফুলের মধুর কথা তো শোনাই যায়, তবে, এই এলাকার এক নিম গাছ থেকে না কি দুধ বের হচ্ছে! এমনটাই দাবি স্থানীয় বাসিন্দাদের। আর নিম গাছ থেকে দুধ বের হওয়ার এই খবর দাবানলের মতো ছড়িয়ে পড়েছে দৌসা এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে। যা নিয়ে ব্যাপক কৌতূহল তৈরি হয়েছে। বহু মানুষ দূর-দূরান্ত থেকে নিম গাছটিকে দেখতে আসছেন। অনেকে আবার দাবি করছেন, নিম গাছ থেকে বের হওয়া ওই দুধ, অনেক রোগের উপশম করতে পারে।

বিশেষ করে স্থানীয় মহিলারা দাবি করছেন, ওই দুধ ব্যবহার করে চুলকানি ও ঘামাচির মতো চর্মরোগ সেরে যাচ্ছে। চর্মরোগের রোগীরা এর ব্যাপক সুফল পাচ্ছেন। অনেকে একে ভগবানের প্রসাদ ভেবে বাড়িতেও নিয়ে যাচ্ছেন এবং ওষুধ হিসেবে ব্যবহার করছেন। এই ঘটনার সূত্রপাত হয় দিন পনেরো আগে। নিম গাছটির কাণ্ড থেকে অবিরাম দুধের মতো সাদা রঙের একটি তরল পদার্থ বের হচ্ছে। কাণ্ড থেকে বেরিয়ে গাছের নীচে মাটিতে প্রচুর পরিমাণে জমা হচ্ছিল ওই দুধ সদৃশ পদার্থ। বিষয়টি স্থানীয় মানুষের চোখে পড়ার পর থেকেই চর্চা চলছে এই নিম গাছ নিয়ে। এই আশ্চর্য দৃশ্য দেখতে এখন রোজ ভিড় জমছে ভাক্যয়। নিম গাছ থেকে বের হওয়া দুধ নিয়ে আলোচনা চলছে জেলা ছাপিয়ে গোটা রাজ্যে।

তবে নিম গাছের কাণ্ড থেকে দুধের মতো পদার্থ বের হওয়ার ঘটনা, এটাই প্রথম নয়। গত বছর নভেম্বর মাসে উত্তরপ্রদেশের শ্রাবস্তি জেলার একটি নিম গাছেও একই দৃশ্য দেখা গিয়েছিল। সেখানেও মানুষ এটাকে অলৌকিক ঘটনা বলেই বিশ্বাস করেছিলেন। এমনকি, গাছটির পুজো করাও শুরু হয়েছিল। দৌসার মতোই ভিড় জমছিল সেখানেও। অনেকেই পাত্রে ভরে ওই দুধ সদৃশ পদার্থ বাড়ি নিয়ে গিয়েছিলেন।

তবে কৃষি বিজ্ঞানীদের দাবি এটা কোনও অলৌকিক ঘটনা নয়। বরং, এটা গাছটির একটা সমস্যা। গাছটিতে পুষ্টিকর উপাদানের অভাব হওয়াতেই ওই দুধের মতো তরল বের হচ্ছে। কৃষি বিজ্ঞানীরা জানিয়েছেন মূল থেকেই গোটা গাছ পুষ্টি পায়। জাইলেম মাধ্যমে সেই পৌষ্টিক উপাদানগুলি কাণ্ডে বাহিত হয়। সেখান থেকে গাছের ডালে ও পাতায় সেই উপাদানগুলিকে নিয়ে যাওয়ার কাজ করে ফ্লোয়েম। এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হয় বিভিন্ন কোষের মাধ্যমে। জাইলেম ফেটে যাওয়ার কারণেই, নিম গাছ থেকে দুধের মতো তরল বের হতে দেখা যায়। তাঁরা আরও জানিয়েছেন, স্ট্যাপলোসাইক্লিন এবং অক্সিক্লোরাইডের দ্রবণ তৈরি করে গাছের গায়ে স্প্রে করলেই এই সমস্যার সমাধান হবে। যেখান থেকে এই পদার্থ বের হচ্ছে, সেখানে কপার অক্সিক্লোরাইড লাগালেও উপকার পাওয়া যাবে।