দেশীয় ভ্যাকসিন নিয়ে করোনামুক্ত দেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর

সূত্রের খবর, ভারত বায়োটেকের 'কোভ্যাক্সিন'-এর প্রথম ডোজ় নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

দেশীয় ভ্যাকসিন নিয়ে করোনামুক্ত দেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর
টিকা নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 11:56 AM

নয়া দিল্লি:  করোনার টিকা (COVID Vaccine) নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সোমবার সকালে দিল্লির এইমস-এ টিকা নেন তিনি। সূত্রের খবর, ভারত বায়োটেকের ‘কোভ্যাকসিন’-এর প্রথম ডোজ় নিয়েছেন মোদী। পুদুচেরির সিস্টার পি নিবেদা ও কেরলের সিস্টার রোসাম্মা অনিল প্রধানমন্ত্রীর শরীরে ভ্যাকসিনের প্রথম ডোজ় দেন। এদিন থেকেই দেশজুড়ে শুরু হচ্ছে কোভিডের দ্বিতীয় দফার টিকাকরণ। টিকা নিয়েই দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর বার্তা, এই দফায় যাঁরা টিকা নেওয়ার যোগ্য, তাঁরা অবশ্যই টিকা নিন। একইসঙ্গে এই অতিমারির আবহে বিরামহীন লড়াই করে চলেছেন যে চিকিৎসকরা, তাঁদের আরও একবার অভিবাদন জানান তিনি। সঙ্গে কোভিড ভ্যাকসিনের মতো যুগান্তকারী আবিষ্কারের জন্য দেশের সমস্ত বৈজ্ঞানিককেও ধন্যবাদ জানান।

অনুমোদনপ্রাপ্ত দুটি দেশীয় টিকার মধ্যে বিতর্ক দানা বেধেছিল কোভ্যাকসিন নিয়ে। তৃতীয় ট্রায়াল সম্পূর্ণ হওয়ার আগেই অনুমোদন পাওয়ায় ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও দেশবাসীর মনে প্রশ্ন জেগেছিল। এদিকে, প্রধানমন্ত্রী নিজেই কোভিশিল্ডের বদলে কোভ্যাকসিন নিয়ে দেশবাসীকে বুঝিয়ে দিলেন যে, কোভ্যাকসিন সম্পূর্ণ সুরক্ষিত। সুতরাং তাঁরাও যেন মনের দ্বিধা দূর করে টিকাগ্রহণে এগিয়ে আসেন।

আরও পড়ুন: বয়স ৪৫-এর বেশি হলেই মিলতে পারে টিকা, কোন কোন শর্ত রেখেছে কেন্দ্র?

সোমবার টিকাগ্রহণের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলায় অসমের গামছা ঝুলতে দেখা গেল। টিকা নেওয়ার পর সে ছবি নিজেই টুইটারে শেয়ার করেন নমো। লেখেন, “এইমস-এ কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ় নিলাম। আমাদের চিকিৎসক ও বিজ্ঞানীরা এত কম সময়ে কোভিড-১৯’র বিরুদ্ধে লড়াইয়ের এই শক্তি আবিষ্কার করে বিশ্বকে শক্তিশালী করেছে। আমার অনুরোধ, যাঁরা এই মুহূর্তে কোভিড ভ্যাকসিন নেওয়ার যোগ্য অবশ্যই নিয়ে নিন। আমাদের সকলকে একসঙ্গে মিলে কোভিড-১৯ মুক্ত ভারত গড়তে হবে।” হাসপাতালের আধিকারিকদের মতে, প্রধানমন্ত্রীর প্রতি অসমের মহিলাদের ভালবাসা ও শ্রদ্ধার প্রতীক এই গামছা। সেই কারণেই তিনি এটি গলায় পড়ে এসেছিলেন।

দেশজুড়ে সোমবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় দফার টিকাকরণ। প্রথম দফায় টিকা নিয়েছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী-সহ প্রথম সারির কোভিড যোদ্ধারা। দ্বিতীয় দফায় টিকা পাবেন যাঁদের বয়স ৬০ বছর বা তাঁর বেশি। একইসঙ্গে কারও বয়স যদি ৪৫ থেকে ৫৯ বছরের মধ্যে হয় এবং তাঁর যদি কো-মর্বিডিটি থাকে তিনিও এই দফায় টিকা নিতে পারেন।

আরও পড়ুন: ভ্যাকসিন নিচ্ছেন নরেন্দ্র মোদী, দেখে নিন সেই মুহূর্তের এক্সক্লুসিভ ছবি

ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে, সরকারি হাসপাতালে টিকা নেওয়ার জন্য কোনও খরচ লাগবে না। প্রাইভেট হাসপাতালের ক্ষেত্রে প্রতি ডোজ়ের জন্য দিতে হবে ২৫০ টাকা। যেহেতু এই টিকার দু’টি ডোজ় নিতে হবে, সেক্ষেত্রে প্রাইভেট হাসপাতালে কেউ টিকা নিতে চাইলে তাঁকে দিতে হবে মোট ৫০০ টাকা। কো-উইন পোর্টালে নাম রেজিস্ট্রেশনের মাধ্যমে এই টিকা নেওয়া যাবে। বেশ কয়েকটি ধাপে চলবে এই রেজিস্ট্রেশন পর্ব