সোমবার থেকে শুরু দ্বিতীয় দফা, কীভাবে পাবেন টিকা?

৬০ বছরের বেশি বয়সীরা ও ৪৫ বছরের বেশি বয়সী যাঁদের কোমর্বিডিটি আছে, তাঁরা করোনা টিকা পাবেন। কিন্তু আবেদন করতে হবে কীভাবে? কয়েকটি ধাপে জেনে নেওয়া যাক সেই পদ্ধতি...

সোমবার থেকে শুরু দ্বিতীয় দফা, কীভাবে পাবেন টিকা?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 1:35 AM

নয়া দিল্লি: প্রথম দফায় করোনা টিকা পেয়েছেন প্রথম সারির যোদ্ধা ও চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। ১ মার্চ থেকে শুরু হচ্ছে দ্বিতীয় দফার করোনা টিকাকরণ। এ বার করোনা টিকা পেতে পারেন আম আদমিও। তবে সে ক্ষেত্রেও বেশ কয়েকটি শর্ত রেখেছে কেন্দ্রীয় সরকার। আগেই কেন্দ্র জানিয়েছিল, করোনা টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। তাই কো-উইন পোর্টাল বানিয়েছে কেন্দ্র। কো-উইন, আরোগ্য সেতু মোবাইল অ্যাপের মাধ্যমে ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করা যাবে।

আগামিকাল অর্থাৎ সোমবার সকাল ৯টা থেকে চালু হবে কো-উইন পোর্টাল। সেখানে কয়েকটি ধাপেই রেজিস্ট্রেশন করা যাবে। এই দফায় ৬০ বছরের বেশি বয়সীরা ও ৪৫ বছরের বেশি বয়সী যাঁদের কোমর্বিডিটি আছে, তাঁরা করোনা টিকা পাবেন। কিন্তু আবেদন করতে হবে কীভাবে? কয়েকটি ধাপে জেনে নেওয়া যাক সেই পদ্ধতি…

রেজিস্ট্রেশন: মোবাইল নম্বর ও পরিচয়পত্রের মাধ্যমে কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশন করতে হবে। এক জন সর্বোচ্চ ৪ জনের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

How to Do registration for COVID vaccine

লগইন: রেজিস্ট্রেশন হয়ে গেলে কো-উইন অ্যাপে লগ ইন করতে হবে। সেখানে রেজিস্টারড ফোন নম্বরের ওটিপিও জমা করতে হবে।

ভ্যাকসিন অ্যাপয়েন্টমেন্ট: এরপর তারিখ ও সেশন সাইট মিলিয়ে টিকা নেওয়ার জায়গা স্থির করতে হবে। পরবর্তীকালে এই টিকাকরণের সময় ও স্থান পরিবর্তন করার সুযোগ থাকবে।

টিকাকরণ: একবার অ্যাপয়েন্টমেন্ট হয়ে গেলে অ্যাপয়েন্টমেন্টের প্রমাণপত্র ডাউনলোড করে নেওয়া যাবে। এ ছাড়া ফোনেও রেজিস্টারড মোবাইল নম্বরে সেই অ্যাপয়েন্টমেন্টের তথ্য এসএমএসে আসবে। তারপর নির্দিষ্ট দিনে টিকাকরণ কেন্দ্র থেকে টিকা নিয়ে আসতে হবে। ২৮ দিন পরে পরবর্তী ডোজ় স্থির হয়ে যাবে।

আরও পড়ুন: ভিডিয়ো: ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে গর্বিত’, ভূস্বর্গে মোদীর প্রশংসায় পঞ্চমুখ আজ়াদ