মহাকাশ থেকে তোলা ‘NASA’র ছবিতে ভারতের উপর অদ্ভূত আলো! কী ঘটছে রাতের আকাশে?

উজ্জ্বল এক নীল আলোর বলয়, যার মাঝের অংশটা তীব্র ঔজ্জ্বল্যে সাদা হয়ে গিয়েছে। এরকমই একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে নাসা। তারা জানিয়েছে, এটা ভারতের রাতের আকাশের ছবি, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা। কী ঘটছে ভারতের উপর?

মহাকাশ থেকে তোলা 'NASA'র ছবিতে ভারতের উপর অদ্ভূত আলো! কী ঘটছে রাতের আকাশে?
এই ছবিই পোস্ট করেছেন নাসার মহাকাশচারীImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Aug 18, 2024 | 1:46 PM

নয়া দিল্লি: রাতের অন্ধকার আকাশ। একপাশে কুয়াশাবৃত শহরের ঝাপসা আলো। তার পাশে নদীর জলে ভেসে বেড়াচ্ছে নৌকো। সুদূর মহাকাশ থেকে সেগুলিকে মনে হচ্ছ জোনাকি পোকার মতো। আর তার উপরই উজ্জ্বল এক নীল আলোর বলয়, যার মাঝের অংশটা তীব্র ঔজ্জ্বল্যে সাদা হয়ে গিয়েছে। এরকমই একটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে নাসা। তারা জানিয়েছে, এটা ভারতের রাতের আকাশের ছবি, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা। কী ঘটছে ভারতের উপর?

না, কোনও বিরল ঘটনা নয়। এটা নেহাতই বজ্রপাতের ছবি। একটি ‘একক বজ্রপাত’। নাসার মহাকাশচারী ম্যাথিউ ডমিনিক এখন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আছেন। তিনিই এই ছবিটি তুলেছেন। নাসার অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে ছবিটি শেয়ার করে ম্যাথিউ লিখেছেন, “ভারতে রাত্রিবেলা বজ্রপাত। বজ্রপাতের ছবি তোলার সময় আমি সবসময় বার্স্ট মোড ব্যবহার করি এবং ফ্রেমের মধ্যে সেই বজ্রপাতের আলো ধরা পড়বে বলে আশা করি। এই বজ্রপাতটি একেবারে ফ্রেমের মাঝখানে ধরা পড়েছে দেখে আমি খুব খুশি হয়েছিলাম। কোন ক্রপ করারও প্রয়োজন পড়েনে। মহাকাশ থেকে পৃথিবীর এক অত্যাশ্চর্য দৃশ্য এই ছবিতে ধরা পড়েছে।”

তিনি আরও জানিয়েছেন, ছবিটির নীচের দিকে জলের মধ্যে ভাসমান নৌকাগুলির আলো দেখা যাচ্ছে। মহাকাশ থেকে সেগুলিকে ছোট ছোট লাইন বা রেখার মতো দেখাচ্ছে। আসলে, ক্যামেরার এক্সপোজার টাইম ছিল ১/৫ সেকেন্ড। আর স্পেস স্টেশনটি স্থির নয়, নিজের কক্ষপথের গতিশীল। কাজেই, ক্যামেরার শাটার খোলা থাকা অবস্থায় সেটি কিছুটা এগিয়ে গিয়েছিল। সেই কারণেই ওই আলোর রেখাগুলি সৃষ্টি হয়েছে। ফ্রেমের বাঁদিকে, দেখা যাচ্ছে শহরের আলো। সেটা ঝাপসা দেখাচ্ছে। ম্যাথিউস জানিয়েছেন, সম্ভবত হালকা কুয়াশা পড়েছে। তার সঙ্গে, মেঘ রয়েছে বলেই ঝাপসা দেখাচ্ছে শহরের আলো। তবে এটা ভারতের কোন শহরের ছবি, তা জানায়নি নাসা।

নাসার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে নিয়মিত মহাবিশ্বের বিভিন্ন অত্যাশ্চর্য ছবি পোস্ট করা হয়। মহাকাশপ্রেমীরা সেই সব ছবি নিয়ে মন্ত্রমুগ্ধ থাকেন। এই ছবিটিও অনেকেরই মনোযোগ আকর্যণ করেছে। নেটিজেনরা কেউ বলেছেন, “অবিশ্বাস্য ছবি!” কেউ বলেছেন, “মহাকাশ থেকে তোলা বজ্রপাতের ছবি আগে দেখিনি।” কেউ বলেছেন, “আমার জীবনে দেখা সবচেয়ে আকর্ষণীয় ছবিগুলির অন্যতম।” আবার একজন মনে করিয়ে দিয়েছেন, বর্ষাকালে এই বজ্রপাত কিন্তু ভারতের বেশ কয়েকটি রাজ্যে বহু মানুষের প্রাণ কেড়ে নেয়। মাত্র কয়েকদিন আগেই বিহারে বজ্রপাতের কারণে বহু মানুষের মৃত্যু হয়েছিল। তাই এই দৃশ্য যেমন সুন্দর, তেমনই ভয়ঙ্কর। বলা যেতে পারে ‘ভয়ঙ্কর সুন্দর’।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)