Nagaland CM: পঞ্চমবারের জন্য নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন রিও, করমর্দন করে অভিনন্দন মোদী-শাহের

এই নিয়ে পঞ্চমবারের জন্য নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন রিও। তাঁকে শপথবাক্য পাঠ করালেন নাগাল্যান্ডের রাজ্যপাল লা গণেশন।

Nagaland CM: পঞ্চমবারের জন্য নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন রিও, করমর্দন করে অভিনন্দন মোদী-শাহের
মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণের পর নিইফিউ রিওকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর। ছবি সৌজন্য: এএনআই।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2023 | 2:45 PM

কোহিমা: ফের নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর কুর্সিতে নিইফিউ রিও (Neiphiu Rio)। দোলের দিন, মঙ্গলবার দুপুরে পঞ্চমবারের জন্য নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী (Nagaland CM) হিসাবে শপথ গ্রহণ করলেন তিনি। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) উপস্থিতিতেই মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন রিও। আর প্রধানমন্ত্রীর উপস্থিতিতকে নাগাল্যান্ডের উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন তাদিতুই রাংকাউ জেলিয়াং এবং ইয়াংথুঙ্গো প্যাটোন।

পূর্ব নির্ধারিত সূচি অনুসারেই এদিন দুপুর ২টো নাগাদ কোহিমায় রাজভবনে নাগাল্যান্ডের নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান। ন্যাশনাল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (NDPP) বিধায়ক নিইফিউ রিও মুখ্যমন্ত্রী হবেন বলে আগেই কানাঘুঁষো শোনা যাচ্ছিল। অবশেষে এদিন সেই জল্পনাকে সত্যি করে তিনিই ফের নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করলেন। এই নিয়ে পঞ্চমবারের জন্য নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন রিও। তাঁকে শপথবাক্য পাঠ করালেন নাগাল্যান্ডের রাজ্যপাল লা গণেশন।

এদিন রিও-র মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে.পি নড্ডা এবং অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। পঞ্চমবারের জন্য নাগাল্যান্ডের দায়িত্বভার গ্রহণের পর করমর্দন করে রিও-কে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

প্রসঙ্গত, বিরোধীদের প্রচার উপেক্ষা করে অভাবনীয় ফল করেছে BJP ও NDPP জোট। সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে ফের নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসলেন NDPP বিধায়ক নিইফিউ রিও। এই নিয়ে পাঁচবার নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করলেন তিনি। এর আগে চারটি পর্যায়ের মধ্যে তিনবারই মুখ্যমন্ত্রী হিসাবে পূর্ণ সময়ের মেয়াদ সম্পূর্ণ করেছেন তিনি। কেবল ২০০৮ সালে নাগাল্যান্ডে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ায় তিনি ৫ বছরের মেয়াদ সম্পূর্ণ করতে পারেননি। তবে পরের বছর বিধানসভা নির্বাচনে NDPP জোট জয়ী হয়ে সরকার গড়ে এবং পুনরায় মুখ্যমন্ত্রী হন রিও।