হিন্দু ভাবাবেগে আঘাত, ‘তাণ্ডব’ বয়কটের ডাক নেট পাড়ায়

সমস্যা প্রথম এপিসোডের একটি দৃশ্য ঘিরে। ওই দৃশ্যে দেখা গিয়েছে, অভিনেতা মহম্মদ জিশান আয়ুব মঞ্চে ভগবান শিব রূপে অভিনয় করছেন। সেখানেই তিনি বলছেন, "আজাদি, হোয়াট দ্য....?"

হিন্দু ভাবাবেগে আঘাত, 'তাণ্ডব' বয়কটের ডাক নেট পাড়ায়
বিতর্কিত সেই দৃশ্য।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2021 | 12:00 PM

নয়া দিল্লি: হিন্দুত্ববাদের ঢেউ একটু কমতে না কমতেই ফের একবার সরব হল নেটাগরিকদের একাংশ। ক’দিন আগেই হিন্দুদের ক্রিসমাস পালন নিয়ে প্রশ্ন তুলেছিল একাংশ জনতা, ক্রিসমাস পালন থেকে বিরত থাকার “হুমকি”ও দেওয়া হয়েছিল। এবার বয়কটের ডাক “তাণ্ডব”-কে। টুইটার ব্যবহারকারীদের একাংশের অভিযোগ, এই ওয়েব সিরিজে হিন্দু দেবতাদের অপমান করা হয়েছে। এরপরই ট্রেন্ড করতে শুরু করে #বয়কট তান্ডব (#BoycottTandav)।

শুক্রবারই একটি অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি পায় সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া অভিনীত রাজনীতি কেন্দ্রিক ওয়েব সিরিজ (Web series) “তাণ্ডব”। মুক্তি পাওয়ার একদিনের মধ্যেই সেই ওয়েব সিরিজ বয়কটের ডাক দিলেন টুইটার (Twitter) ব্যবহারকারীরা। তাঁদের সমস্যা প্রথম এপিসোডের একটি দৃশ্য ঘিরে। ওই দৃশ্যে দেখা গিয়েছে, অভিনেতা মহম্মদ জিশান আয়ুব মঞ্চে ভগবান শিব রূপে অভিনয় করছেন। সেখানেই তিনি বলছেন, “আজাদি, হোয়াট দ্য….?”

আরও পড়ুন: প্রথম দিনেই করোনা টিকা নিলেন বিজেপি-তৃণমূল নেতারাও, তালিকায় কীভাবে এল নাম?

ব্যাস, এইটুকুতেই ক্ষুব্ধ হয়ে ওঠে হিন্দুত্ববাদী দর্শকরা। ওই ওয়েব সিরিজ বয়কটের ডাক দিয়ে একের পর এক টুইট হতে শুরু করে। কেউ লেখেন, “সবসময় হিন্দু দেবতাদেরই কেন নিশানা বানানো হয়? প্রতিটি বলিউড ছবিতেই হিন্দু দেব-দেবীদের নিশানা করা হয়। সিনেমা বয়কট করে এটি অবিলম্বে বন্ধ করা উচিত।” কেউ আবার লেখেন, “হিন্দুদের বিরুদ্ধে প্রচার চালানোর উদ্দেশ্যেই এই ওয়েব সিরিজটি তৈরি করা হয়েছে। নিজেদের স্বার্থে হিন্দু দেব-দেবীদের অপমান করা হচ্ছে। এটি অবিলম্বে বনধ হওয়া দরকার।”

তবে বয়কটের ডাকেই থেমে থাকেনি নেটাগরিকরা। শিবের চরিত্রে অভিনয় করা মহম্মদ জিশানের বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট খুঁজে নয়া নাগরিকত্ব বিরোধী আন্দোলন ও কৃষক আন্দোলনে সমর্থন জানানো নিয়েও ট্রোলিং শুরু হয়।

আরও পড়ুন: বিশ্বের বৃহত্তম করোনা টিকাকরণ অভিযানের শুরুতে শুভেচ্ছা জানাল হু