দেশে এখনও পাওয়া যায়নি করোনার নতুন ‘স্ট্রেন’, জানাল কেন্দ্রীয় সরকার

কেন্দ্রীয় সরকার জানাল এখনও দেশে হদিশ মেলেনি নতুন 'স্ট্রেনের।'

দেশে এখনও পাওয়া যায়নি করোনার নতুন 'স্ট্রেন', জানাল কেন্দ্রীয় সরকার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 4:45 PM

নয়া দিল্লি: ব্রিটেনে ছড়াচ্ছে করোনার নতুন ‘স্ট্রেন।’ ইতালি, অস্ট্রেলিয়ায়ও ধরা পড়েছে ‘নয়া’ করোনাভাইরাস (COVID-19)। তবে কেন্দ্রীয় সরকার জানাল এখনও ভারতে হদিশ মেলেনি নতুন ‘স্ট্রেনের।’ গত সপ্তাহেই স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছিলেন, সরকার করোনার নতুন ‘স্ট্রেনের’ বিষয়ে সতর্ক আছে। তারপরই ব্রিটেনের সঙ্গে বন্ধ করা হয় ভারতের উড়ান পরিষেবা।

মঙ্গলবার সকালেই ব্রিটেন ফেরত যাত্রীদের বিষয়ে নির্দেশিকা দেয় স্বাস্থ্যমন্ত্রক। যেখানে বলা হয়, ব্রিটেন ফেরত যাত্রীদের আরটিপিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে। পাশাপাশি এ-ও জানানো হয়, যদি কেউ নতুন ‘স্ট্রেনের’ করোনাভাইরাস দ্বারা সংক্রমিত হন, তাহলে তাঁকে রাখা হবে পৃথক আইলসোলেশনে। তাঁর সহযাত্রীদেরও আইসোলেশনে থাকার নির্দেশ দেয় স্বাস্থ্যমন্ত্রক।

ব্রিটেন ফেরত ২ জন ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে কলকাতায়। রাজধানীতেও একাধিক ব্রিটেন ফেরত ব্যক্তির শরীরে করোনা ধরা পড়েছে। সে জন্যই বাড়ছিল দেশে নতুন ‘স্ট্রেন’ ছড়িয়ে পড়ার সম্ভাবনা।

আরও পড়ুন: সিস্টার অভয়া হত্যাকাণ্ডে ২৮ বছর পর দোষী সাব্যস্ত ফাদার টমাস ও সিস্টার সেফি

প্রসঙ্গত, ব্রিটেন থেকে প্রথমে ছড়াতে শুরু করে করোনার নয়া ‘স্ট্রেন।’ ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, অভিযোজিত করোনাভাইরাসের ফলে ব্রিটেন ইতিমধ্যেই নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। পাশাপাশি ব্রিটিশ আধিকারিকরা এ-ও জানিয়েছিলেন, নতুন এই ‘স্ট্রেন’ ৭০ শতাংশ অধিক সংক্রমিত হচ্ছে। তারপরই একাধিক দেশ যোগাযোগ বিচ্ছিন্ন করেছে ব্রিটেনের সঙ্গে।