সরকার-বিরোধী পোস্ট করলেই গ্রেফতার: নীতীশ, ‘করে দেখাক’, চ্যালেঞ্জ তেজস্বীর

চিঠিতে সরকারি আধিকারিকদের অনুরোধ করা হয়, যদি তাঁদের চোখে এমন কোনও অবমাননাকর পোস্ট নজরে পড়ে, তবে সঙ্গে সঙ্গে যেন অর্থনৈতিক অপরাধ শাখায় অভিযোগ জানান। অভিযোগ প্রমাণিত হলে অপরাধীদের গ্রেফতার ও কঠোর সাজাও দেওয়া হবে।

সরকার-বিরোধী পোস্ট করলেই গ্রেফতার: নীতীশ, 'করে দেখাক', চ্যালেঞ্জ তেজস্বীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 22, 2021 | 1:25 PM

পটনা: কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের পিছনে লুকিয়ে নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে অবমাননাজনক পোস্ট হামেশাই দেখা যায়। তবে বিহারে সম্প্রতি সরকার বিরোধী পোস্টের বাড়বাড়ন্ত দেখে রাশ টানতে নয়া পদক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। এবার থেকে অনলাইনে নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে সম্মানহানিকর ও অবমাননাজনক পোস্টগুলিকে সাইবার অপরাধের অন্তর্গত করার সিদ্ধান্ত নিল বিহার সরকার। তাঁর এই সিদ্ধান্তের পরই সমালোচনায় সরব বিরোধী থেকে সাধারণ মানুষ।

মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরই বৃহস্পতিবার অর্থনৈতিক অপরাধ শাখা (Economic Offenses Wing)-র ইন্সপেকটর জেনারেল নায়ার হাসনেইন খান রাজ্য সরকারের প্রতিটি বিভাগের প্রধানদের একটি চিঠি পাঠান। সেই চিঠিতে তিনি লেখেন, “সম্প্রতি দেখা গিয়েছে, নির্দিষ্ট কিছু মানুষ ও প্রতিষ্ঠান সোশ্যাল মিডিয়ায় সরকার, মন্ত্রী, সাংসদ ও সরকারি অফিসারদের বিরুদ্ধে লাগাতার অবমাননাকর পোস্ট করছেন। এটি আইন-বিরুদ্ধ এবং সাইবার অপরাধের আওতায় পড়ে।”

চিঠিতে তিনি সরকারি আধিকারিকদের অনুরোধ করেন, যদি তাঁদের চোখে এমন কোনও অবমাননাকর পোস্ট নজরে পড়ে, তবে সঙ্গে সঙ্গে যেন অর্থনৈতিক অপরাধ শাখায় অভিযোগ জানান। অভিযোগ প্রমাণিত হলে অপরাধীদের গ্রেফতার ও কঠোর সাজাও দেওয়া হবে।

আরও পড়ুন: ‘ঝুঁকি নিন, ব্যর্থতার ভয় পেলে চলবে না’, আত্মনির্ভরতা প্রসঙ্গে গাব্বায় জয়ের উদাহরণ দিলেন মোদী

সোশ্যাল মিডিয়ায় সরকার বিরোধী প্রচার নিয়ে এর আগেও ক্ষোভ প্রকাশ করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী। বিভিন্ন জনসভায় তিনি সমর্থকদের বলেছিলেন, তাঁরা যেন সোশ্যাল মিডিয়ার পোস্টে বিশ্বাস না করেন।

এদিকে, সরকারের এই সিদ্ধান্তের পরই বিরোধী নেতা তেজস্বী যাদব (Tejashwi Yadav) একটি টুইট করে লেখেন, “৬০টি কেলেঙ্কারির সৃজনকর্তা নীতীশ কুমার হলেন ভ্রষ্টাচারের বিশ্ব পিতামহ। তিনিই অপরাধীদের আড়াল করেন ও নির্দোষদের ফাঁসান। আর অনাতিক ও অবৈধ সরকারের দুর্বল প্রধান হল বিহার পুলিস, যাঁরা মদ বিক্রি করে। আমি মুখ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ করছি যে আমায় করে দেখাক।”

আরও পড়ুন: মোদী-শাহের অসম সফরে কংগ্রেসের হাতিয়ার ২৪টি প্রশ্নবাণ, প্রতিবাদে প্রস্তুত ছাত্র সংগঠনও