Prashant Kishor: তলে তলে বিজেপির সঙ্গে যোগ রাখছেন, ফের পাল্টি খেতে পারেন নীতীশ: প্রশান্ত কিশোর

Nitish Kumar vs Prashant Kishor: বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে ভোট কুশলী প্রশান্ত কিশোরের আক্রমণ অব্যাহত। তাঁর দাবি, পরিস্থিতি বুঝলে ফের পাল্টি খেতে পারেন নীতীশ।

Prashant Kishor: তলে তলে বিজেপির সঙ্গে যোগ রাখছেন, ফের পাল্টি খেতে পারেন নীতীশ: প্রশান্ত কিশোর
নীতীশ কুমার ও প্রশান্ত কিশোর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 9:53 PM

পটনা: বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে ভোট কুশলী প্রশান্ত কিশোরের আক্রমণ অব্যাহত। বুধবার (১৯ অক্টোবর) তিনি দাবি করেছেন, ফের পাল্টি খেতে পারেন নীতীশ। তলে তলে তিনি বিজেপির সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। পরিস্থিতি অনুকূল বুঝলে তিনি ফের বিজেপির সঙ্গে জোট বাঁধতে পারেন। তবে, পিকের এই মন্তব্য ‘বিভ্রান্তিকর’ বলে উড়িয়ে দিয়েছে জেডি(ইউ)। তারা জানিয়েছে, জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যেই এই সব মন্তব্য করছেন প্রশান্ত কিশোর।

বর্তমানে পুরো বিহার জুড়ে পদযাত্রা করছেন প্রশান্ত কিশোর। এই পদযাত্রার মধ্য দিয়েই তিনি সক্রিয় রাজনীতিতে ফিরবেন বলে, মনে করা হচ্ছে। এদিন, সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাতকারে পিকে জানিয়েছেন, জেডি(ইউ) সাংসদ তথা রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন হরিবংশের মাধ্যমে বিজেপির সঙ্গে যোগাযোগের পথ খোলা রেখেছেন নীতীশ কুমার।

তিনি বলেছেন, “যারা ভাবছেন নীতীশ কুমার বিজেপির বিরুদ্ধে একটি জাতীয় জোট গড়ছেন, তারা জেনে অবাক হবেন যে তিনি বিজেপির সঙ্গে যোগাযোগের একটি পথ খোলা রেখেছেন। তিনি তাঁর দলের এমপি এবং রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন হরিবংশজির মাধ্যমে বিজেপির সঙ্গে যোগাযোগ করছেন। সাধারণ মানুষের অবশ্যই মনে রাখা উচিত, যখনই পরিস্থিতি তৈরি হবে, তিনি বিজেপিতে ফিরে যেতে পারেন।” তাঁর মতে, বিজেপির সঙ্গে যোগাযোগের রাস্তা খোলা রাখার জন্যই হরিবংশকে রাজ্যসভার পদ থেকে ইস্তফা দিতে বলা হয়নি।”

এই বিষয়ে হরিবংশ নিজে কোনও প্রতিক্রিয়া না দিলেও, তাঁর দল জেডি (ইউ), পিকের এই দাবি সরাসরি প্রত্যাখ্যান করে জানিয়েছে, নীতীশ কুমার আর কোনোদিনও বিজেপির সঙ্গে হাত মেলাবেন না। দলের মুখপাত্র কেসি ত্যাগী বলেছেন, “আমরা দৃঢ়ভাবে তাঁর (প্রশান্ত কিশোর) দাবি খণ্ডন করছি। নীতিশ কুমার ৫০ বছর ধরে সক্রিয় রাজনীতিতে রয়েছেন, আর প্রশান্ত কিশোরের মাত্র ছয় মাস হয়েছে। তিনি বিভ্রান্তি ছড়ানোর জন্য এমন একটি বিভ্রান্তিকর মন্তব্য করেছেন। বিহারের মুখ্যমন্ত্রী প্রকাশ্যেই ঘোষণা করেছেন যে, তিনি আর কখনও বিজেপির সঙ্গে হাত মেলাবেন না।”

প্রসঙ্গত গত ২ অক্টোবর পশ্চিম চম্পারণের বেতিহারওয়ার গান্ধী আশ্রম থেকে তাঁর ‘পদযাত্রা’ শুরু করেছেন প্রশান্ত কিশোর। আগামী কয়েক মাসে বিহারের মধ্য দিয়ে প্রায় ৩,৫০০ কিলোমিটার পদযাত্রা করার কথা তাঁর। বিহারের রাজনৈতিক ব্যবস্থার পরিবর্তনে কথা বলে তিনি জনগণের সমর্থন চাইছেন। এর আগে পেশাদার হিসেবে এবং জেডি (ইউ)দলের নেতা হিসেবে নীতীশ কুমারের সঙ্গে ছিলেন প্রশান্ত কিশোর। ২০২০ সালে নাগরিকত্ব (সংশোধনী) আইন (২০১৯)-এর বিষয়ে বিজেপিকে সমর্থন করার জন্য নীতীশ কুমারের কঠোর সমালোচনা করে দল ছেড়ে বেরিয়ে এসেছিলেন পিকে।