Vande Bharat Express: বিহু-র উপহার, এপ্রিলেই প্রধানমন্ত্রীর হাতে যাত্রা শুরু উত্তর-পূর্বের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের

য়লা বৈশাখের আগেই, ১৪ এপ্রিল এনজেপি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস চালু হচ্ছে।

Vande Bharat Express: বিহু-র উপহার, এপ্রিলেই প্রধানমন্ত্রীর হাতে যাত্রা শুরু উত্তর-পূর্বের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 5:31 AM

গুয়াহাটি: গুয়াহাটি যাওয়া আরও সহজ হতে চলেছে। শীঘ্রই চালু হচ্ছে এনজেপি-গুয়াহাটি (NJP-Guwahati) বন্দে ভারত এক্সপ্রেস। আর এটাই হবে উত্তর-পূর্ব ভারতের জন্য দ্রুততম বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। সব ঠিকঠাক থাকলে পয়লা বৈশাখের আগেই, ১৪ এপ্রিল এনজেপি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস চালু হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) হাতেই এই ট্রেনযাত্রার সূচনা হবে বলে সূত্রের খবর।

উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়ে (NFR) সূত্রে খবর, উত্তর-পূর্বাঞ্চলের জন্য দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার গ্র্যান্ড উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। NFR-এর এক কর্তা বলেন, “উত্তর-পূর্বে বন্দে ভারত এক্সপ্রেস শীঘ্রই চালু হচ্ছে। ১৪ এপ্রিল প্রধানমন্ত্রীর গুয়াহাটি সফরের সময়ই এই বিশেষ ট্রেনটির যাত্রা শুরুর লক্ষ্য নিয়েছি আমরা।”

জানা গিয়েছে, আগামী ১৪ এপ্রিল কঙ্গোলি বিহু উৎসবের সূচনাতেই অসম যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদিন নৃত্য, ড্রাম বাজানো সহ অসমের ওই লোকসংস্কৃতি অনুষ্ঠানে যোগ দেবেন ১১ হাজার ১৪০ জন শিল্পী। এই অনুষ্ঠানকে ‘লোকনৃত্যের সবচেয়ে বড় অনুষ্ঠান’ হিসাবে ‘গিনেস ওয়ার্ল্ড বুক’-এ নাম তোলারও লক্ষ্য নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে। সাধারণত এই ট্রেনের গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলোমিটার হলেও অধিকাংশ রুটে সর্বোচ্চ ১৩০ কিলোমিটার বেগেই চলে। গুয়াহাটি-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১১০ কিলোমিটার থাকবে বলে জানিয়েছেন NFR-এর এক আধিকারিক। রেললাইনের ধারণ ক্ষমতার উপর ভিত্তি করেই এই বন্দে ভারত এক্সপ্রেসের গতিবেগ ১১০ কিলোমিটার রাখা হচ্ছে বলে তিনি জানিয়েছেন। উত্তর-পূর্বাঞ্চলে রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসও ১১০ কিলোমিটার বেগে ছোটে।

উল্লেখ্য, এনজেপি-গুয়াহাটির পর আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস পাবে উত্তরবঙ্গের বাসিন্দারা। গত ৬ মার্চ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) সেবক-রংপো (Sevak-Rangpo) রেললাইনের নির্মাণকাজ পরিদর্শনে গিয়ে জানিয়েছেন, ২০২৪-এর ডিসেম্বরের মধ্যেই সিকিমের রংপো পর্যন্ত ছুটবে দেশের অন্যতম প্রেস্টিজিয়াস ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস।