করোনা আবহে ব্ল্যাকের পর হাজির মারাত্মক হোয়াইট ফাঙ্গাস, ক্ষতি হতে পারে গোপন অঙ্গের

হোয়াইট ফাঙ্গাস অক্সিজেন সাপোর্টে থাকা করোনা রোগীদের সংক্রমিত করছে বলে জানা গিয়েছে।

করোনা আবহে ব্ল্যাকের পর হাজির মারাত্মক হোয়াইট ফাঙ্গাস, ক্ষতি হতে পারে গোপন অঙ্গের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 20, 2021 | 8:35 PM

নয়া দিল্লি: বিপদ যেন শেষই হচ্ছে না। মহামারীময় দেশ। অনেকে বলেছিলেন ২০২০ সালটা গেলে বাঁচা যায়। কিন্তু তেমনটা হয়নি। ২০২১ সালে আরও শক্তিবৃদ্ধি করে এসেছে করোনা অতিমারি। সঙ্গে এসেছে নতুন মহামারী ব্ল্যাক ফাঙ্গাস। এ বার ব্ল্যাকের সঙ্গে হোয়াইটও। নতুন এই হোয়াইট ফাঙ্গাস (White Fungus) ছত্রাক ব্ল্যাক ফাঙ্গাসের থেকে আরও বেশি মারাত্মক বলছেন চিকিৎসকরা।

কেন্দ্র ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারীর আখ্যা দিয়েছে। তার মধ্যেই চিন্তা বাড়িয়ে ভয়ঙ্কর হয়ে উঠেছে হোয়াইট ফাঙ্গাস। চিকিৎসকরা বলছেন হোয়াইট ফাঙ্গাসে করোনার মতোই উপসর্গ থাকে। তবে এটি ব্ল্যাঙ্ক ফাঙ্গাসের থেকে মারাত্মক কারণ ফুসফুসের পাশাপাশি ত্বক, কিডনি, মস্তিষ্কেরও ক্ষতি করে এই ফাঙ্গাস। গোপন অঙ্গ ও মুখেরও ক্ষতি হতে পারে।

এ পর্যপ্ত ৪ জনের শরীরে হামলা করেছে এই হোয়াইট ফাঙ্গাস। যার মধ্যে রয়েছেন বিহারের এক বিখ্যাত চিকিৎসকও। হোয়াইট ফাঙ্গাস অক্সিজেন সাপোর্টে থাকা করোনা রোগীদের সংক্রমিত করছে বলে জানা গিয়েছে। ক্যানসার আক্রান্তদেরও এই রোগ থেকে সতর্ক থাকার কথা বলছেন চিকিৎসকরা। শিশু ও মহিলাদেরও হতে পারে হোয়াইট ফাঙ্গাস। আপাতত অক্সিজেন ও ভেন্টিলেটরকে স্যানিটাইজ করে ব্যবহার করে এই রোগ ঠেকানোর চেষ্টা করছেন চিকিৎসকরা। এখনও এই সংক্রান্ত উপসর্গ ও নিরাময়ের বিশদ তথ্য প্রকাশ্যে আসেনি।

আরও পড়ুন: কোভিডে মা-বাবা হারানো সন্তানদের জন্য প্রধানমন্ত্রীর কাছে কী চাইলেন সোনিয়া