Coal Scam: হাজিরা এড়াচ্ছেন রুজিরা! অভিষেক-পত্নীকে সমন দিল্লি আদালতের

Coal Scam West Bengal: ইডির তলব বারবার এড়িয়ে যাওয়ার কারণেই এই সমন পাঠানো হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের স্ত্রীকে

Coal Scam: হাজিরা এড়াচ্ছেন রুজিরা! অভিষেক-পত্নীকে সমন দিল্লি আদালতের
কয়য়া- কাণ্ডে নাম জড়িয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 10:50 PM

নয়া দিল্লি: একদিকে বিজেপিকে ভেঙে তছনছ করে দেওয়ার হুঁশিয়ারি দিচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। কিন্তু অপরদিকে কয়লাকাণ্ডে (Coal Scam) চাপ ক্রমশ বাড়ছে শান্তিনিকেতনে (অভিষেকের বাসভবন)। কারণ, এই মামলায় শনিবার অভিষেক-জায়া রুজিরাকে সমন পাঠিয়েছে দিল্লির একটি আদালত। সূত্রের খবর, ইডি (Enforcement Directorate)-র তলব বারবার এড়িয়ে যাওয়ার কারণেই এই সমন পাঠানো হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের স্ত্রীকে। সমনে ৩০ সেপ্টেম্বরের আগে হাজিরা দিতে বলা হয়েছে তাঁকে।

কয়লাকাণ্ডে সবার প্রথম সেপ্টেম্বর মাসেই সস্ত্রীক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেই ডাকে অভিষেক সাড়া দেন। তদন্তকারী সংস্থার জিজ্ঞাসাবাদের মুখোমুখিও হন। কিন্তু যাননি রুজিরা। তিনি পালটা চিঠি দিয়ে ইডি-র আধিকারিকদের নিজের বাসভবনে ডেকে পাঠান। কারণ হিসেবে উল্লেখ করেন, তিনি দুই সন্তানের মা। কোভিড পরিস্থিতিতে একা দিল্লি যাওয়া তাঁর পক্ষে সম্ভব না। সেই কারণে যেন কলকাতার দফতর থেকে আধিকারিকরা তাঁর বাড়িতে গিয়ে যা প্রশ্ন করার সেটা করেন।

বলাই বাহুল্য, রুজিরার এই আমন্ত্রণে সাড়া দেয়নি আর্থিক তছরূপের তদন্ত করা এই কেন্দ্রীয় সংস্থা। জানা যায়, অভিষেককে আরও কয়েকবার তলব করা হয়েছিল। কিন্তু তিনি সাড়া দেননি। এই মর্মে তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলে নিম্ন আদালতের দ্বারস্থ হয়েছিল ইডি। সেই মামলায় শনিবার চিফ মেট্রোপলিটান আদালতের বিচারক রুজিরাকে সমন পাঠান। একাধিক তলব সত্ত্বেও রুজিরা হাজিরা এড়িয়ে যাচ্ছেন, ইডি-র এই অভিযোগের প্রেক্ষিতেই এই সমন পাঠানো হয়েছে বলে খবর।

এই নিয়ে তৃণমূলের পক্ষ থেকে অবশ্য কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। মুখে কুলুপ এঁটে রেখেছে বিজেপিও। বিচারবিভাগীয় বিষয় নিয়ে কেউই কোনও মন্তব্য করতে রাজি নয়। তবে নিম্ন আদালতের সমনের পর কেন্দ্র-রাজ্যের রাজনৈতিক তরজা যে আরও এক মাত্রা বৃদ্ধি পাবে, সেটা হলফ করেই বলা যায়। আদালতের সমনের পর রুজিরা সশরীরে হাজিরা দেন, নাকি নিম্ন আদালতের সমনের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করা হয়, সে দিকেই নজর থাকবে ওয়াকিবহাল মহলের। রাজনৈতিক মহলের একাংশ যদিও মনে করছে, এই সমন যেহেতু নিম্ন আদালতের, তাই এর বিরুদ্ধে হাইকোর্টে যাওয়ার সম্ভাবনাই বেশি।

আরও পড়ুন: Babul Supriyo: বিজেপির রিজার্ভ ‘বেঞ্চে’ বসতে রাজি ছিলেন না বাবুল, মাঠে নেমে ‘খেলতে’ যোগ তৃণমূলে?

উল্লেখ্য, এর আগে কলকাতা পুলিশের বিরুদ্ধেও একইভাবে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল ইডি। ঘটনা হচ্ছে, কয়লা মামলার (Coal Scam) তদন্তে ইডির ‘অবাধ বিচরণ’ রুখতে একটি নোটিস জারি করেছিল কলকাতা পুলিশ। যেই নোটিসের মাধ্যমে  ইডি-র আধিকারিকদের হাজিরা দিতে বলা হয়। এই নোটিসের বিরুদ্ধেই দিল্লি হাইকোর্টে আপিল করে ইডি। এই তলবের মাধ্যমে কোথাও গিয়ে পুলিশ তদন্তে বাধা দেওয়ার চেষ্টা করছে বলেই অনুমান তদন্তকারীদের। যে কারণে কলকাতা পুলিশের এই নোটিস খারিজ করার দাবি জানিয়ে এই মামলা দায়ের করা হয় দিল্লি হাইকোর্টে।

আরও পড়ুন: Kolkata: চুরি করতে ঢুকেছিল চোর, বাড়ি ভেঙে ধ্বংসস্তূপে আটকে দফারফা হল প্ল্যান