Babul Supriyo: বিজেপির রিজার্ভ ‘বেঞ্চে’ বসতে রাজি ছিলেন না বাবুল, মাঠে নেমে ‘খেলতে’ যোগ তৃণমূলে?

Babul Supriyo: তাঁকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়াটাই যে বাবুল-বিজেপি সম্পর্কে শেষ পেরেকটা পুঁতে দিয়েছিল, সেটা বোঝাতে বাকি রাখেননি বাবুল

Babul Supriyo: বিজেপির রিজার্ভ 'বেঞ্চে' বসতে রাজি ছিলেন না বাবুল, মাঠে নেমে 'খেলতে' যোগ তৃণমূলে?
ঝগড়া এখন অতীত। ছবি-Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 10:08 PM

কলকাতা: বিজেপি কী করছে, বা তিনি বিজেপিতে কী করছেন, পুরো বিষয়টা নিয়েই ‘বিভ্রান্ত’ ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। ঠিক যে কারণেই প্রথমে তিনি বিজেপি ছাড়েন, এবং সর্বভারতীয় রাজনৈতিক মহলকে কার্যত চমক দিয়ে যোগ দিলেন তৃণমূলকে। বিজেপিতে যে তিনি মোটেও স্বস্তিতে ছিলেন না, শনিবার সেটা দ্ব্যর্থহীন ভাষাতেই স্বীকার করেন আসানসোলের সাংসদ। এখনও তিনি ‘প্রাক্তন’ হননি, তবে খুব শীঘ্রই যে সেটাও হয়ে যাবেন, তা নিজেই জানিয়েছেন বাবুল।

কিন্তু যিনি কিনা খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্নেহধন্য ছিলেন, তাঁর সঙ্গে দলের সম্পর্ক এভাবে বিষিয়ে উঠল কী ভাবে? তিনি মুখে না বললেও, তাঁকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়াটাই যে বাবুল-বিজেপি সম্পর্কে শেষ পেরেকটা পুঁতে দিয়েছিল, সেটা বোঝাতে বাকি রাখেননি বাবুল। যে কারণে মন্ত্রিত্ব হারিয়ে তিনি নিজেকে ‘বেঞ্চে বসে থাকা খেলোয়াড়ের’ সঙ্গে তুলনা করেছেন।

আসলে, বিজেপিতে যোগ দেওয়ার পরই বাবুল সাংসদ নির্বাচিত হন, আর দিনকয়েকের মাথায় কেন্দ্রীয় মন্ত্রিসভায় সুযোগ পান। হলেন-ই বা প্রতিমন্ত্রী। প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় থাকা যে কত বড় সৌভাগ্যের, সেটা হাতছাড়া হওয়ার পরই তার মর্ম হাড়ে হাড়ে টের পেয়েছেন বাবুল। যে কারণে শুধুমাত্র সাংসদ পদ বেঞ্চে বসে থাকা খেলোয়াড়ের মতো তাঁর মনে হয়েছে। তৃণমূলে যোগ দেওয়ার পর সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাবুল বলেন, “আমি বিজেপির হয়ে কঠোর পরিশ্রম করেছি। কিন্তু আমি বেঞ্চে বসে থাকতে রাজি নই। আমি বিভ্রান্ত হয়ে পড়েছিলাম।”

দীর্ঘ প্রায় ৭ বছর বিজেপিতে থাকলেও সংগঠনের সঙ্গে গাঁটছড়া কখনই মজবুত হয়নি বাবুলের। মন্ত্রিত্ব হারানোর পর যে বিষয়টি আরও বিপক্ষে যায় আসানসোলের সাংসদের। এমন কানাঘুষোও শোনা যায় যে, বঙ্গ বিজেপি শীর্ষ নেতৃত্ব তাঁর ভূমিকায় খুব একটা সন্তুষ্ট ছিলেন না। যে কারণে মন্ত্রিত্ব হারা বাবুলকে সংগঠনের কোনও ভূমিকাতেও দেখা যায়নি। ফলে পদ্ম ঘরে ক্রমশই কোণঠাসা হয়ে পড়ছিলেন এই গায়ক-সাংসদ।

রাজনৈতিক মহলের আরেকাংশের মতে, যেহেতু বাবুল সিঁড়ি ভেঙে প্রাপ্তির শীর্ষ বিন্দুতে পৌঁছননি, সেই কারণে ক্ষমতার বাইরে থাকার স্বাদটাও তার জানা নেই। আর কেন্দ্রীয় প্রতিমন্ত্রী থেকে সোজা কেবলই সাংসদের অবনমনটা মেনে নিতে পারেননি বাবুল।

আরও পড়ুন: Babul Supriyo Joined TMC: সেই তৃণমূলেই এ বার ‘এই তৃণমূল আর না’-র বাবুল

মন্ত্রিত্ব হারানোর পর তিনি নিজে এতটাই ভেঙে পড়েছিলেন যে তার বহিঃপ্রকাশ সোশ্যাল মিডিয়াতেই বারংবার দেখা যায়। সঙ্গে বাবুল এটাও দাবি করেন যে তিনি কখনই বিজেপি ছাড়া অন্য কোনও দলকে সমর্থন করবেন না। যদিও সেসব এখন অতীত। আপাতত ঘাসফুলেও ডেরা জমিয়েছেন বাবুল। এ বার সেখানে তাঁর সফর কেমন চলে, এবং কতদিন তা স্থায়ী হয় সে দিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: Punjab CM Amarinder Singh Resigns: মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা ‘অপমানিত’ অমরিন্দরের