Omicron: ওমিক্রন-মুক্ত পুনের একরত্তি, উপসর্গহীন ৩ বছরের শিশুও

Omicron Recovery: মহারাষ্ট্রের পিম্পরি পৌরনিগম এলাকায় যে চার জনের শরীরে নতুন করে ওমিক্রনে আক্রান্ত হওয়ার সন্ধান পাওয়া গিয়েছিল, তাদের মধ্যে একজন হল এই তিন বছর বয়সি শিশু।

Omicron: ওমিক্রন-মুক্ত পুনের একরত্তি, উপসর্গহীন ৩ বছরের শিশুও
দেশে ওমিক্রনের বর্তমান পরিস্থিতি কেমন? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 7:30 PM

পুনে : মহারাষ্ট্রের পুনের পিম্পরি এলাকায় দেড় বছরের এক শিশুকন্যা করোনার নতুন স্ট্রেন ওমিক্রনে আক্রান্ত হয়েছিল। আজ সে সুস্থ হয়ে উঠেছে এবং হাসপাতাল কর্তপক্ষ তাঁকে আজ ছুটি দিয়েছে। এর পাশাপাশি, তিন বছর বয়সি এক শিশুর শরীরেও পাওয়া গিয়েছিল ওমিক্রনের খোঁজ। তারও শারীরিক অবস্থাও আপাতত স্থিতিশীল রয়েছে এবং শরীরে ওমিক্রনের কোনও উপসর্গ নেই বলে স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন।

মহারাষ্ট্রের পিম্পরি পৌরনিগম এলাকায় যে চার জনের শরীরে নতুন করে ওমিক্রনে আক্রান্ত হওয়ার সন্ধান পাওয়া গিয়েছিল, তাদের মধ্যে একজন হল এই তিন বছর বয়সি শিশু। বাকি তিনজন প্রাপ্তবয়স্ক, যাঁদের মধ্যে দুই জন পুরুষ ও একজন মহিলা। তাঁরা প্রত্যেকেই ওমিক্রনে আক্রান্ত ভারতীয় বংশোদ্ভুত নাইজেরিয়ার মহিলা এবং তাঁর দুই মেয়ের সংস্পর্শে এসেছিলেন।

নাইজেরিয়ার ওই মহিলা পিম্পরিতে তাঁর ভাইয়ের সঙ্গে দেখা করতে এসেছিলেন। উল্লেখ্য, ওই মহিলা ও তাঁর দুই মেয়ে ছাড়াও তাঁর ভাই, ভাইয়ের দুই মেয়ে, যাঁদের মধ্যে একজন এই দেড় বছর বয়সি শিশুকন্যা – ওমিক্রনে আক্রান্ত হন।

উল্লেখ্য, শুক্রবারই মহারাষ্ট্রে নতুন করে সাতজন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলে। এদের মধ্য়ে সাড়ে তিন বছরের একটি শিশুকন্যাও রয়েছে।  স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, আক্রান্তদের মধ্যে তিনজন মুম্বইয়ের বাসিন্দা। ওই তিন যুবকের বয়স ৪৮, ২৫ ও ৩৭, সম্প্রতিই তারা তানজানিয়া, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার নাইরোবি থেকে ফিরেছে। মুম্বইয়ে নতুন করে তিনজন আক্রান্তের খোঁজ মেলায় বাণিজ্যনগরীতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে পাঁচে দাঁড়িয়েছে।

বৃহ্নমুম্বই মিউনিসিপাল কর্পোরেশনের তথ্য অনুযায়ী, তানজানিয়া থেকে আগত ৪৮ বছরের ওই ব্যক্তি ঘন জনবসতিপূর্ণ ধারাভি এলাকার বাসিন্দা। গত ৪ ডিসেম্বর তাঁর করোনা রিপোর্ট পজেটিভ আসে। সেই সময় মৃদু উপসর্গ থাকলেও, বর্তমানে ওমিক্রনে আক্রান্ত ওই ব্যক্তির কোনও উপসর্গ নেই। বর্তমানে তাঁকে একান্তবাসে রাখা হয়েছে এবং তাঁর সংস্পর্শে আসা দুইজনের করোনা পরীক্ষাও করা হয়েছে। দুজনেরই করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। ওই ব্যক্তি এখনও অবধি করোনা টিকার একটিও ডোজ় নেননি বলেই জানা গিয়েছে।

ওমিক্রন নিয়ে উদ্বেগ বাড়ার মাঝেই মুম্বই পুলিশের তরফে আগামী দুই দিনের জন্য বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মুম্বই কমিশনারেটের অধীনে থাকা সমস্ত জায়গাতেই বড় জমায়েত, যেমন পথসভা বা বিক্ষোভ মিছিলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী দুই দিন যাতে মানুষ ও গাড়ির বড় জমায়েত না হয়, তা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

পুলিশের ডেপুটি কমিশনার বলেন, “আগামী ৪৮ ঘণ্টা এই নিষেধাজ্ঞা জারি থাকবে। করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, তা থেকে সাধারণ মানুষকে সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে সম্প্রতি অমরাবতী, মালেগাঁও ও নান্দেদে যে হিংসা ছড়িয়েছিল, তার প্রেক্ষাপটে আইনশৃঙ্খলা পরিস্থিতিও কঠোর করার চিন্তা করা হয়েছে।”

আরও পড়ুন : Bangladesh: ‘আমরা প্রতিনিয়ত আইন ভঙ্গ করছি’, কেন এমন বললেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী?