Adani Row: আদানি ইস্যুতে উত্তাল সংসদ, অধিবেশন কক্ষের বাইরে মানবশৃঙ্খল বিরোধীদের

মুখে কালো কাপড় বেঁধে রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখান তৃণমূল সাংসদরা।

Adani Row: আদানি ইস্যুতে উত্তাল সংসদ, অধিবেশন কক্ষের বাইরে মানবশৃঙ্খল বিরোধীদের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 6:34 PM

নয়া দিল্লি: বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের শুরু থেকেই আদানি ইস্যুতে উত্তাল সংসদ। বিরোধীদের কথা বলতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। কেন্দ্রের এই আচরণের প্রতিবাদে এবং আদানি ইস্যুতে প্রকৃত তদন্তের দাবিতে বৃহস্পতিবার সংসদের বাইরে মানবশৃঙ্খল (Human Chain) গড়ে তুললেন বিরোধী দলগুলির নেতারা (Opposition Leaders)। আবার সংসদে কথা বলতে না দেওয়ার অভিযোগে মুখে কালো কাপড় বেঁধে ওয়েলে নেমে সংসদের ওয়েলে নেমে বিক্ষোভও দেখান তৃণমূল সাংসদরা (TMC MPs)।

তৃণমূল সহ বিরোধী দলের নেতাদের বিক্ষোভে এদিন সকাল থেকে দফায়-দফায় মুলতুবি হয়ে যায় সংসদের দুই কক্ষের অধিবেশন। অধিবেশনে কথা বলতে দেওয়া হচ্ছে না অভিযোগ তুলে এদিন টুইটারে কড়া প্রতিক্রিয়াও জানান তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)। তারপর মুখে কালো কাপড় বেঁধে রাজ্যসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখান তৃণমূল সাংসদরা। পরে একই ছবি দেখা যায় সংসদের নিম্নকক্ষে। এরপর অন্যান্য বিরোধী দলের নেতারা আদানি ইস্যুতে যুগ্ম সংসদীয় তদন্তের (JPC) দাবিতে অধিবেশন কক্ষের বাইরে এসে তীব্র প্রতিবাদ জানান। আদানি ইস্যুতে যুগ্ম সংসদীয় তদন্তের (JPC) দাবিতে তাঁরা সংসদের বাইরে মানবশৃঙ্খলও গড়ে তোলেন।

আবার সংসদ ভবনের গেটের বাইরে এক ব্যক্তিকে কুর্তা-পায়জামা-পাগড়ি পরিয়ে বর সাজিয়ে, গলায় ২ হাজার টাকার নোটের মালা পড়িয়ে অভিনব প্রতিবাদ দেখায় কংগ্রেস। কংগ্রেস কর্মী-সমর্থকেরা ওই ব্যক্তিকে একেবারে ব্যারিকেডের উপর দিয়ে টপকে সংসদ ভবনের গেটের কাছে পাঠানোর চেষ্টা করে। পরিস্থিতি সামাল দিতে রীতিমতো হিমশিম খায় পুলিশ। এরপর সাংবাদিক বৈঠক করে স্পিকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। লন্ডনে গিয়ে তিনি ‘দেশের মানহানি’ করেছেন বলে বিজেপি যে অভিযোগ এনেছে, তা মিথ্যা দাবি জানিয়ে সংসদে এবিষয়ে কথা বলতে চান বলে জানান রাহুল গান্ধী। এব্যাপারে তিনি স্পিকারের কাছেও আবেদন জানিয়েছেন। কিন্তু, তাঁকে কথা বলতে দেওয়া হয়নি, সংসদে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে দেওয়া হচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, গত সোমবার বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। ঠিক কী কী বিষয় নিয়ে, কী ভাবে কেন্দ্রের বিরুদ্ধে সংসদে আওয়াজ তোলা হবে, সে ব্যাপারে রূপরেখা করতে অধিবেশনের দ্বিতীয় দিন, মঙ্গলবার সকালেই সমস্ত অ-বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে। যদিও সেই বৈঠকে সাড়া দেয়নি তৃণমূল। তবে অন্যান্য বিরোধীদের সঙ্গে সাড়া না দিলেও এককভাবেই সংসদের দুই কক্ষে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছে তৃণমূল।