২ মাসে ২ কোটিরও বেশি মানুষ বেকার, করোনা কাঁটায় ‘গরিব’ হচ্ছে ভারতবাসী

এ দেশে মোট চাকরি ৪০ কোটি। তার মধ্যে ২ কোটি ২৭ লক্ষ মানুষ স্রেফ এপ্রিল-মে মাসেই চাকরি হারিয়েছেন।

২ মাসে ২ কোটিরও বেশি মানুষ বেকার, করোনা কাঁটায় 'গরিব' হচ্ছে ভারতবাসী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 6:18 PM

নয়া দিল্লি: গত বছরের মার্চ মাস থেকে দেশে করাল থাবা বসিয়েছে করোনাভাইরাস (COVID 19)।  তারপর থেকেই একের পর এক বিপত্তি লেগে রয়েছে গোটা দেশে। লকডাউনের জেরে গতবার একাধিক মানুষ চাকরি-হারা হয়েছিলেন। পরিযায়ীদের মাইলের পর মাইল হেঁটে ফিরতে হয়েছিল বাড়িতে। সেই ছবি আজও স্পষ্ট। করোনা পরিস্থিতি একটু সামলে উঠতে না উঠতে হাজির দ্বিতীয় ঢেউ। সেই ঢেউয়ে স্রেফ ২ মাসে চাকরি হারিয়েছেন প্রায় ২ কোটিরও বেশি মানুষ। এমনই তথ্য উঠে এসেছে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির (CMIE) সমীক্ষায়।

সংস্থার সিইও মহেশ ব্যাস জানিয়েছেন, এ দেশে মোট চাকুরিজীবী ৪০ কোটি। তার মধ্যে ২ কোটি ২৭ লক্ষ মানুষ স্রেফ এপ্রিল-মে মাসেই চাকরি হারিয়েছেন। তিনি জানিয়েছেন, ভারতীয় অর্থনীতির চাকা তরতরিয়ে না গড়ালে এই চাকরিহারাদের চাকরি পাওয়ার সম্ভাবনাও কম। কারণ ২০২০-২১ অর্থবর্ষে দেশের জিডিপি ৭.৩ শতাংশ সঙ্কোচিত হয়েছে। এই পরিস্থিতিতে বাজারে চাহিদা প্রয়োজন। কিন্তু চাকরিহারা মানুষের কাছে টাকা নেই। এখানেই সমস্যা।

সিএমআইই-র সমীক্ষা বলছে, গত বছর মহামারির শুরু থেকে দেশে চাকরি আর্থিক উপার্জন কমেছে ৯৭ শতাংশ পরিবারের। আয় বেড়েছে শুধুমাত্র ৩ শতাংশ পরিবারের। দেশে করোনা হানা দেওয়ার পর গত বছর জাতীয় স্তরে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এরপর দেশে বেকারত্ব রেকর্ড মাত্রা ছুঁয়েছিল। ২৩.৫ শতাংশে উঠেছিল দেশে বেকারত্বের হার। সেই পরিস্থিতি কাটিয়ে ওঠার চেষ্টায় গোটা দেশ। একাধিক সংস্থা পূর্বাভাস দিয়েছে, ২০২২ সালের দ্বিতীয় অর্ধে ঘুরে দাঁড়াতে পারে দেশের অর্থনীতি। সেই অপেক্ষায় প্রহর গুনছে গোটা দেশ।

আরও পড়ুন: ১ বলে ৩৬ রান করলেই ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি! মোদী সরকার কি পারবে?