Parliament Winter Session 2022: ডিসেম্বরেই শুরু সংসদের অধিবেশন, উপরাষ্ট্রপতি ধনকড়ের হাতে এই প্রথম উঠবে রাজ্যসভা সচল রাখার গুরুদায়িত্ব

Parliament's Winter Session: শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী টুইটে লেখেন, "সংসদের শীতকালীন অধিবেশন আগামী ৭ ডিসেম্বর থেকে শুরু হবে। আগামী ২৯ তারিখ অবধি অধিবেশন চলবে। মোট ২৩দিনে ১৭টি অধিবেশন হবে।"

Parliament Winter Session 2022: ডিসেম্বরেই শুরু সংসদের অধিবেশন, উপরাষ্ট্রপতি ধনকড়ের হাতে এই প্রথম উঠবে রাজ্যসভা সচল রাখার গুরুদায়িত্ব
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 10:00 AM

নয়া দিল্লি: জল্পনা আগেই শোনা গিয়েছিল। এবার কেন্দ্রের তরফেও জানিয়ে দেওয়া হল, চলতি মাসে শুরু হচ্ছে না সংসদের শীতকালীন অধিবেশন। গুজরাট বিধানসভা নির্বাচনের জন্যই পিছিয়ে যাচ্ছে সংসদের অধিবেশন। শুক্রবার কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানান, আগামী ৭ ডিসেম্বর থেকে শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে আগামী ২৯ ডিসেম্বর অবধি। আসন্ন শীতকালীন অধিবেশনে মোট ১৭ দিন অধিবেশন হবে বলে জানান তিনি।

আগামী ১ ও ৫ ডিসেম্বর গুজরাট বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ। গুজরাট ও হিমাচল প্রদেশ- দুই রাজ্যেই বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হবে আগামী ৮ ডিসেম্বর। নির্বাচনের যাবতীয় কাজ মিটিয়ে যাতে সমস্ত রাজনৈতিক দলের সাংসদরা এবারের শীতকালীন অধিবেশনে উপস্থিত থাকতে পারেন, তার জন্যই অধিবেশন পিছিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এবারে শীতকালীন অধিবেশনেই প্রথমবার রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়।

শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী টুইটে লেখেন, “সংসদের শীতকালীন অধিবেশন আগামী ৭ ডিসেম্বর থেকে শুরু হবে। আগামী ২৯ তারিখ অবধি অধিবেশন চলবে। মোট ২৩দিনে ১৭টি অধিবেশন হবে। এই অমৃতকালে আমরা আশা করছি সংসদের গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করতে পারব।”

কী হবে শীতকালীন অধিবেশনে?

এবারের শীতকালীন অধিবেশনে একদিকে যেমন কেন্দ্রের একাধিক বিল আনার পরিকল্পনা রয়েছে, তেমনই বিরোধী দলগুলিও একাধিক ইস্যুতে সরব হবে। সংসদ অধিবেশনের প্রথম দিনে মুলায়ম সিং যাদব সহ একাধিক নেতা, যারা এই বছরে প্রয়াত হয়েছেন, তাদের শ্রদ্ধার্ঘ অর্পণ করা হবে। সূত্রের খবর, গত বছরের শীতকালীন অধিবেশন ও চলতি বছরের বাজেট অধিবেশনে করোনা সংক্রমণের কারণে লোকসভা ও রাজ্যসভার অধিবেশনে উপস্থিত সদস্য়ের সংখ্যা তুলনামূলকভাবে কম থাকলেও, এবার বিনা বিধিনিষেধে পূর্ণসংখ্যক কর্মী ও সংসদের দুই কক্ষের সদস্যদের নিয়ে অধিবেশন হতে চলেছে।

অন্যদিকে, এবারও সংসদের নতুন ভবনে অধিবেশন হবে না। এখনও নির্মাণকাজ কিছুটা বাকি থাকায়, পুরনো সংসদ ভবনেই বসবে শীতকালীন অধিবেশন।