Local Trains in Chennai: জোড়া ডোজ় ছাড়া লোকাল ট্রেনে নয়, চেন্নাইয়ে চালু নতুন নিয়ম

Fully Vaccinated people allowed in Local Trains: ১০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত অসংরক্ষিত টিকিট কাটার জন্য মোবাইল অ্যাপ্লিকেশন পরিষেবা বা ইউটিএস ব্যবহার করতে পারবেন না চেন্নাইয়ের লোকাল ট্রেনের যাত্রীরা।

Local Trains in Chennai: জোড়া ডোজ় ছাড়া লোকাল ট্রেনে নয়, চেন্নাইয়ে চালু নতুন নিয়ম
চেন্নাইয়ের লোকাল ট্রেন পরিষেবা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 7:07 PM

চেন্নাই : তামিলনাড়ুতে করোনায় সংক্রমিতের (Tamil Nadu Coronavirus cases) সংখ্যা ক্রমেই বাড়ছে। এই পরিস্থিতিতে কড়া সিদ্ধান্ত নিল দক্ষিণ রেল (Southern Railways)। কোভিড -১৯ পরিস্থিতির কথা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে যাত্রীরা করোনা টিকার দুটি ডোজ (Double Dose of COVID Vaccine) পেয়েছেন, একমাত্র তাঁরাই শহরতলির লোকাল ট্রেন (Local Trains of Chennai) পরিষেবা ব্যবহার করতে পারবেন। শনিবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে দক্ষণি রেল। নতুন এই সিদ্ধান্ত, ১০ জানুয়ারি থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

 মাস্ক না পরলেই ৫০০ টাকা জরিমানা

এই নির্দেশিকার ফলে ১০ জানুয়ারি থেকে চেন্নাই এবং শহরতলি এলাকায় লোকাল ট্রেনে যাতায়াতের জন্য যাত্রীদের করোনা টিকার দুটি ডোজ় বাধ্যতামূলক করা হয়েছে। এর পাশাপাশি, ট্রেনে যাতায়াতের সময় মাস্ক পরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। দক্ষিণ রেলের তরফে সতর্ক করে দেওয়া হয়েছে, যদি এমন কোনও যাত্রীকে দেখা যায়, যাঁর মুখে মাস্ক নেই, তাহলে তার থেকে জরিমানা বাবদ ৫০০ টাকা আদায় করা বলে।

৫০ শতাংশ যাত্রী নিয়েই যাতায়াত

একদিকে যেমন করোনার সংক্রমণ লাগামছাড়াভাবে বাড়ছে, অন্যদিকে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। করোনার এই বাড়বাড়ন্তের জেরে তামিলনাড়ু সরকার ৬ জানুয়ারি থেকে বেশ কিছু বিধিনিষেধ জারি করে। সেই অনুযায়ী, বর্তমানে চেন্নাই ও শহরতলির লোকাল ট্রেনগুলি মোট আসন সংখ্যার ৫০ শতাংশ যাত্রী নিয়েই চলাচল করছে।

চেন্নাইয়ের লোকাল ট্রেনের যাত্রীদের জন্য বন্ধ ইউটিএস

এবার লোকাল ট্রেনের ক্ষেত্রে নিয়ম আরও কড়া হল চেন্নাইয়ে। দক্ষিণ রেলের তরফে বলা হয়েছে ১০ জানুয়ারি ভোর ৪ টে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। দক্ষিণ রেল এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, শুধুমাত্র কোভিড টিকার জোড়া ডোজ়ের শংসাপত্র যে যাত্রীদের সঙ্গে থাকবে, কেবলমাত্র তাঁদেরও লোকাল ট্রেনগুলিতে যাতায়াতের অনুমতি দেওয়া হবে। ৩১ জানুয়ারি পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে।

রেলের তরফে ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যাত্রীদে একটি বৈধ পরিচয়পত্রের সঙ্গে টিকাকরণের শংসাপত্র দেখাতে হবে টিকিট কাউন্টারে। একমাত্র তাহলেই কাউন্টার থেকে সিজ়ন টিকিট দেওয়া হবে। ১০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত অসংরক্ষিত টিকিট কাটার জন্য মোবাইল অ্যাপ্লিকেশন পরিষেবা বা ইউটিএস ব্যবহার করতে পারবেন না চেন্নাইয়ের লোকাল ট্রেনের যাত্রীরা।

দেশে বর্তমানে যে করোনা পরিস্থিতি রয়েছে, তার প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রক এবং তামিলনাড়ু সরকারের জারি করা নির্দেশিকাগুলিকে বিবেচনা করে, দক্ষিণ রেল প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে চেন্নাইয়ের লোকাল ট্রেনের সমস্ত যাত্রীদের অনুরোধ করা হয়েছে, তারা যেন স্বাস্থ্য মন্ত্রক ও রাজ্য সরকার দ্বারা নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনেই ট্রেনে যাতায়াত করেন।

আরও পড়ুন : 5 State Elections Date: ১৫ জানুয়ারি পর্যন্ত কোনও মিছিল, রোড-শো নয়; লক্ষ্য করোনা-মুক্ত নির্বাচন