Weather Update: দক্ষিণে চোখ রাঙাচ্ছে জোড়া ঘূর্ণাবর্ত, গোটা সপ্তাহই বৃষ্টিতে ভাসবে এই রাজ্যগুলি

Heavy Rainfall for 5days in South India: আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগর ও আরব সাগরের উপরে তৈরি হওয়া দুটি ঘূর্ণাবর্তই ধীরে ধীরে নিম্নচাপের আকার ধারণ করছে। এর জেরে আগামী পাঁচদিন দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Weather Update: দক্ষিণে চোখ রাঙাচ্ছে জোড়া ঘূর্ণাবর্ত, গোটা সপ্তাহই বৃষ্টিতে ভাসবে এই রাজ্যগুলি
এখনই দুর্যোগ কাটছে না দক্ষিণের রাজ্যগুলি থেকে। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 10:29 AM

নয়া দিল্লি: জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে গোটা সপ্তাহই ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণ ভারত (South India)। গোয়া (Goa) ও কর্নাটক (Karnataka) উপকূলে তৈরি এই দুটি ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী পাঁচদিন তামিলনাড়ু(Tamil Nadu), পুদুচেরী (Puducherry) ও অন্ধ্র প্রদেশের দক্ষিণ উপকূলে (South Coast of Andhra Pradesh) ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগর ও আরব সাগরের উপরে তৈরি হওয়া দুটি ঘূর্ণাবর্তই ধীরে ধীরে নিম্নচাপের আকার ধারণ করছে। এর জেরে আগামী পাঁচদিন দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার ও বৃহস্পতিবার তামিলনাড়ু, পুদুচেরী ও অন্ধ্র প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত সপ্তাহেও অপর একটি নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টিতে ভেসেছিল তামিলনাড়ু সহ একাধিক দক্ষিণী রাজ্য। সবথেকে বেশী বৃষ্টিপাত হয়েছিল তামিলনাড়ুতেই।

ভারী বৃষ্টির প্রভাবে তামিলনাড়ুতে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে, কেরলে মৃত্যু হয়েছে তিনজনের। প্রায় এক হাজারেরও বেশি বাড়ি ভেঙে গিয়েছে। বর্তমানে রাজ্যগুলি তৈরি ১৫০০টি ত্রাণ শিবিরেই রয়েছেন বাসিন্দারা। রাজ্য ও কেন্দ্রের তরফে শীঘ্রই ক্ষয়ক্ষতির পর্যালোচনা করে ক্ষতিপূরণ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

দুটি নিম্নচাপের মধ্যে একটি আরবসাগরের উপর তৈরি হয়েছে, সেটি গোয়া-কর্নাটক থেকে গুজরাট উপকূল অবধি বিস্তৃত হয়েছে, যার ফলে গোটা মহারাষ্ট্র জুড়েই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য নিম্নচাপটি বঙ্গোপসাগরে তৈরি হয়েছে।  এরফলে দক্ষিণ ভারত থেকে শুরু করে বাংলা, ওড়িশাতেও বৃষ্টি হতে পারে।

ভারী বৃষ্টিপাতের সম্ভাবনায় বুধবার ও বৃহস্পতিবার বঙ্গোপসাগরের উপকূলের মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। আরব সাগরের উপকূলে তৈরি ঘূর্ণাবর্তটি আরও শক্তিশালী হওয়ায় আগামী শুক্রবার অবধি মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

আগামী দুই থেকে তিনদিনের মধ্যে মধ্য প্রদেশ ও রাজস্থানে ২-৩ ডিগ্রি তাপমাত্রা বাড়লেও বাকি দেশে আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না।

আরও পড়ুন: Indian Railways: দূরপাল্লার যাত্রীদের জন্য দারুণ খবর, এবার থেকে সমস্ত কামরাই হতে চলেছে বাতানুকুল