Indian Railways: দূরপাল্লার যাত্রীদের জন্য দারুণ খবর, এবার থেকে সমস্ত কামরাই হতে চলেছে বাতানুকুল

General Coaches will Turn into AC Compartments: সূত্রের খবর, নতুন এসি কামরাগুলি সম্পূর্ণ সংরক্ষিত হবে এবং এক একটি কামরায় ১০০ থেকে ২০০ জন যাত্রীর বসার ব্য়বস্থা করা হবে। এরফলে যাত্রীদের অতিরিক্ত খরচও বহন করতে হবে না।

Indian Railways: দূরপাল্লার যাত্রীদের জন্য দারুণ খবর, এবার থেকে সমস্ত কামরাই হতে চলেছে বাতানুকুল
এবার থেকে সমস্ত কামরাই হবে বাতানুকুল। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 9:49 AM

নয়া দিল্লি: ট্রেন যাত্রায় আর সহ্য করতে হবে না সাধারণ কামরার প্যাচপ্যাচে গরম, এবার থেকে দূরপাল্লার ট্রেনগুলিতে সমস্ত কামরাই বাতানুকুল (AC) করার পরিকল্পনা করছে ভারতীয় রেলওয়ে (Indian Railway)। যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই পরিকল্পনা করা হয়েছে বলে জানা গিয়েছে। এখনও ভারতীয় রেল মন্ত্রকের (Rail Ministry) তরফে এই বিষয়ে কোনও ঘোষণা না করা হলেও, সূত্রের খবর, এসি কামরায় যাতায়াতের জন্য যাত্রীদের অতিরিক্ত গ্যাটের কড়িও খসাতে হবে না। বর্তমানে যা ভাড়া রয়েছে, তা অতি সামান্য বাড়ানো হতে পারে।

সূত্রের খবর, নতুন এসি কামরাগুলি সম্পূর্ণ সংরক্ষিত হবে এবং এক একটি কামরায় ১০০ থেকে ২০০ জন যাত্রীর বসার ব্য়বস্থা করা হবে। এরফলে যাত্রীদের অতিরিক্ত খরচও বহন করতে হবে না। রেল কর্তৃপক্ষের তরফে ইতিমধ্যেই এই বিষয়ে পরিকল্পনা শুরু করে দেওয়া হয়েছে। পঞ্জাবের কপুরথালায় এই নতুন এসি কামরাগুলি তৈরি করা হবে বলে জানা গিয়েছে। কামরাগুলিতে স্বয়ংক্রিয় দরজা (Automatic Door)-ও থাকবে বলে জানা গিয়েছে।

ট্রেনে যে সাধারণ কামরাগুলি থাকবে, তা অসংরক্ষিত হিসাবেই থাকবে। যদিও করোনা সংক্রমণের সময়ে এই কামরাগুলিকেও সংরক্ষিত কামরাতেই রূপান্তর করা হয়েছিল। সম্প্রতিই ভারতীয় রেলের তরফে বাতানুকুল ইকোনমি কামরাও আনা হয়েছে, যার ভাড়া এসি-৩ টায়ারের তুলনায় অনেকটাই কম। স্লিপার ক্লাসে যে সমস্ত যাত্রীরা যাতায়াত করেন, তাদের জন্য এই ব্যবস্থা করা হয়েছিল।

সম্প্রতিই রেল মন্ত্রকের তরফে রেল পরিষেবা স্বাভাবিক করার ঘোষণা করা হয়েছে। করোনাকালে যে ১৭০০-রও বেশি ট্রেন চলাচল স্থগিত রাখা হয়েছিল, তা আগামী কয়েকদিনের মধ্যেই চালু করা হবে। আগের সময়সীমা ও ভাড়াতেই চলবে এই ট্রেনগুলি। রেলমন্ত্রক সূত্রে  জানানো হয়েছে, বর্তমানে ৯৫ শতাংশ এক্সপ্রেস ট্রেনই চালু হয়ে গিয়েছে। ২৫ শতাংশ ট্রেন এখনও বিশেষ ট্রেন হিসাবে চলছে, তবে আগামী কয়েকদিনের মধ্যেই সেগুলিকেও নির্দিষ্ট রুট অনুযায়ী সাধারণ দূরপাল্লার  ট্রেন হিসাবেই চালানো হবে।

আরও পডুন: Kartarpur Sahib Corridor: গুরুনানকের জন্মজয়ন্তীর আগেই খুশির খবর, ২০ মাসের ব্যবধানে খুলছে কর্তারপুর সাহিব করিডর