পেগাসাস কাণ্ডে তদন্তের দাবিতে জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে, মমতার করজোড়ে আবেদনই কি কাড়ল নজর?

PIL Filed in Supreme Court on Pegasus Snooping Case: গতকালই ২১ জুলাইয়ের শহিদ মঞ্চ থেকে পেগাসাস নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি হাতজোড় করে সুপ্রিম কোর্টের কাছে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করার বা সিট গঠন করে তদন্তের নির্দেশ দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন তিনি।

  • Updated On - 1:39 pm, Thu, 22 July 21 Edited By: ঈপ্সা চ্যাটার্জী
পেগাসাস কাণ্ডে তদন্তের দাবিতে জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে, মমতার করজোড়ে আবেদনই কি কাড়ল নজর?
ফাইল চিত্র

নয়া দিল্লি: পেগাসাস কাণ্ড নিয়ে এ বার জনস্বার্থ মামলা (PIL) দায়ের হল সুপ্রিম কোর্টে (Supreme Court)। বৃহস্পতিবার আইনজীবী এমএল শর্মা ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস(Pegasus)-র মাধ্যমে দেশের নেতা-মন্ত্রী থেকে শুরু করে সাংবাদিক, শিল্পপতি সহ ৫০ হাজার নাগরিকের উপর নজরদারি করার বিষয়ে একটি তদন্তের দাবি জানিয়ে রিট পিটিশন (Writ Petition) দাখিল করেছেন।

বাদল অধিবেশন শুরুর আগের রাতে, গত রবিবারই পেগাসাসের বিষয়টি সামনে আসে। প্যারিসের একটি স্বাধীন সংবাদমাধ্যম ফরবিডেন স্টোরিজ নজরদারি চালনোর গোটা ঘটনাটি সামনে আনে। এরপর একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে দাবি করা হয় যে, দুই মন্ত্রী, একাধিক বিরোধী নেতা, আইনজীবী, সাংবাদিক, বিশিষ্ট শিল্পপতি সহ প্রসিদ্ধ ৪০ জনের ফোনে আড়ি পাতা হয়েছে পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে। এই তালিকায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী, তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, নির্বাচনী রণকৌশলী প্রশান্ত কিশোরের মতো বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের উপর নজরদারি চালানোর অভিযোগ ওঠে।

ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপের তরফে জানানো হয়েছে, কোনও ব্যক্তির ব্যবহারের জন্য নয়, তারা কেবল সরকারের কাছেই এই প্রযুক্তি বিক্রি করে। এরপরই লোকসভা ও রাজ্যসভাতেও পেগাসাস কাণ্ড ঘিরে সরব হয়েছে বিরোধীরা। তাদের অভিযোগ, এক্তিয়ারের বাইরে বেরিয়ে কেন্দ্র সাধারণ মানুষের গতিবিধিতে নজর রাখছে।

এ দিন আইনজীবী এমএল শর্মা সুপ্রিম কোর্টে আবেদন জানান, প্রশাসন পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে যে নজরদারি চালিয়েছে, তা নিয়ে সুপ্রিম কোর্টের নজরদারিতে একটি বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে যেন তদন্ত করা হয়।

উল্লেখ্য, গতকালই ২১ জুলাইয়ের শহিদ মঞ্চ থেকে পেগাসাস নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি হাতজোড় করে সুপ্রিম কোর্টের কাছে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করার বা সিট গঠন করে তদন্তের নির্দেশ দেওয়ার অনুরোধ জানান। তিনি বলেছিলেন, “সম্মানীয় শীর্ষ আদালতের কাছে আমার বিনীত আবেদন, দেশের সকলে আপনাদের ভীষণ সমীহ করে। যখন বিচারপতিদের ফোনও ট্যাপ করা হচ্ছে, তখন আপনারা কি একটা স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করতে পারেন না? আমি সুপ্রিম কোর্টের বিচারপতিদের কাছে এই আবেদন জানাচ্ছি।” এরপরই আজ সুপ্রিম কোর্টে পেগাসাস নিয়ে তদন্তের আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হল। আরও পড়ুন: শিয়রে পেগাসাস কাঁটা! সংসদের রণকৌশল নির্ধারণে কোর কমিটির বৈঠকে মোদী-শাহ

Click on your DTH Provider to Add TV9 Bangla