‘দয়া করে বন্ধ করুন,’ সুপ্রিম কোর্টে সনিয়ার বক্তব্য থামালেন আইনজীবী কপিল সিব্বল

গত ২ এপ্রিল শীর্ষ আদালত মোট চারটি বিষয়ে কেন্দ্রকে জবাব দেওয়ার জন্য তলব করে। এই ইস্যুগুলির মধ্যে রয়েছে হাসপাতালে অক্সিজেন সরবরাহ, শয্যা এবং ভেন্টিলেটর পরিচালনার প্রশ্নাবলী।

'দয়া করে বন্ধ করুন,' সুপ্রিম কোর্টে সনিয়ার বক্তব্য থামালেন আইনজীবী কপিল সিব্বল
সুপ্রিম কোর্টের কাছে কড়া ভাষায় ধমক খেল উত্তরপ্রদেশ পুলিশ
Follow Us:
| Updated on: May 10, 2021 | 10:05 PM

জ্যোতির্ময় রায়: রবিবার রাতে হালকা বৃষ্টি হয়েছে দিল্লিতে। তাই সোমবার সকাল থেকেই বাতাসে ঠান্ডার আভাস। যদিও করোনা আবহে দেশের শীর্ষ আদালতের ৫ নম্বর কোর্টরুমে পরিবেশ সকাল থেকেই থমথমে। যে জায়গায় পান থেকে চুন খসলেই বিপদ, সেই গুরুগম্ভীর কোর্টরুমের পরিবেশে আচমকা শুরু হল হাসির রোল।

ঠিক কী হয়েছে?

সোমবার সুপ্রিম কোর্টে করোনার টিকা দেওয়া নিয়ে ভার্চুয়াল শুনানি চলাকালীন প্রযুক্তিগত সমস্যা হয়। আর তাতেই কয়েক মুহূর্তের জন্য কোর্টরুমের গম্ভীর পরিবেশের মধ্যে শুরু হয় হাসাহাসি। শুনানির সময় বিচারপতি ও সিনিয়র আইনজীবীদের সংযোগ বারবার বিচ্ছিন্ন হয়ে যাচ্ছিল। এর মধ্যেই অদ্ভুত স্বরে করোনা নিয়ে সনিয়া গান্ধীর বক্তব্য শোনা শুরু হয়ে যায়। হাসির দমক শোনা যায় কোর্টরুমে।

আসলে শুনানির সময় কংগ্রেস নেতা এবং প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম স্পিকার অন করা মাত্রই সনিয়া গান্ধীর বক্তব্য তাঁর ফোনে শুরু হয়ে যায়। সেই সময় কংগ্রেস সভানেত্রী কোভিডের উপর ভাষণ করছিলেন। এই উদ্ভট পরিস্থিততে সবাই হাসতে শুরু করেন। শেষ পর্যন্ত সিনিয়র আইনজীবী কপিল সিব্বলকে বলতে হয়, “দয়া করে বন্ধ করুন।”

এরপর যা প্রযুক্তিগত ত্রুটির কারণে করোনা নিয়ে মামলার শুনানিই স্থগিত হয়ে যায়। এদিনের শুনানির আগে রবিবার ২১৮ পৃষ্ঠার একটি হলফনামায় কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টের সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছে। এভাবে কেন্দ্রীয় সরকারও তার টিকা নীতি রক্ষা করেছে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে মিলবে না ভার্চুয়াল শুনানির লিঙ্ক, নয়া সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের 

এদিকে সুপ্রিম কোর্ট দেশে করোনা ভ্যাকসিনেশনের জন্য স্বতঃপ্রণোদিত মামলা করে। গত ২ এপ্রিল শীর্ষ আদালত মোট চারটি বিষয়ে কেন্দ্রকে জবাব দেওয়ার জন্য তলব করে। এই ইস্যুগুলির মধ্যে রয়েছে হাসপাতালে অক্সিজেন সরবরাহ, শয্যা এবং ভেন্টিলেটর পরিচালনার প্রশ্নাবলী। তাছাড়া রেমিডেসিভির এবং কোভিড টিকা সহ অন্যান্য প্রয়োজনীয় ওষুধের যথাযথ সরবরাহ সুনিশ্চিত করা এই মামলার উদ্দেশ্য।