হোয়াটসঅ্যাপে মিলবে না ভার্চুয়াল শুনানির লিঙ্ক, নয়া সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালত (Supreme Court)-র নির্দেশিকায় বলা হয়েছে, "এবার থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপে (WhatsApp Group) শুনানির লিঙ্ক শেয়ার করা হবে না। আগামী ১ মার্চ থেকে এর বদলে রেজিস্ট্রার করা ইমেল আইডি (Email Id) ও এসএমএস (SMS)-র মাধ্যমে সেই লিঙ্ক শেয়ার করা হবে।"

হোয়াটসঅ্যাপে মিলবে না ভার্চুয়াল শুনানির লিঙ্ক, নয়া সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের
Follow Us:
| Updated on: Feb 28, 2021 | 2:54 PM

নয়া দিল্লি: করোনাকালে আদালতের শুনানি প্রক্রিয়াও বন্দি হয়েছে ভিডিয়ো কনফারেন্স (Video Conference)-র জালে। তবে কেন্দ্রের নয়া নির্দেশিকা জারির হতেই শুনানি প্রক্রিয়ায় বদল আনল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এবার থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আদালতের শুনানি হলে, তার লিঙ্ক হোয়াটসঅ্যাপ (WhatsApp) গ্রুপে শেয়ার করা হবে না, শনিবার একটি বিবৃতি জারি করে এই ঘোষণা করল সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি।

রেজিস্ট্রির বিবৃতিতে বলা হয়েছে, “ভার্চুয়াল শুনানির ক্ষেত্রে দুই পক্ষকেই ভিডিয়ো কনফারেন্সের লিঙ্ক দেওয়া হত হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে। তবে কেন্দ্রের নয়া নির্দেশিকায় এই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। এবার থেকে হোয়াটসঅ্যাপের বদলে রেজিস্ট্রার করা ইমেল ও মোবাইল নম্বরের মাধ্যমে সেই লিঙ্ক দেওয়া হবে।”

আরও পড়ুন: বৃষ্টির জল সংরক্ষণে ১০০ দিনের কর্মসূচির ডাক, ‘মন কি বাতে’ নমোর মুখে গোপন আক্ষেপ

শীর্ষ আদালতের নির্দেশিকায় আরও বলা হয়, “কেন্দ্রীয় সরকারের তরফে সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মের জন্য যে নির্দেশিকা জারি করা হয়েছে, সেই অনুযায়ী অন রেকর্ড আইনজীবী, মামলাকারীদের নিয়ে যে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হত শুনানির লিঙ্ক শেয়ার করার জন্য, সেই পদ্ধতির উপর নিষেধাজ্ঞা লাগু করা হয়েছে। আগামী ১ মার্চ থেকে রেজিস্ট্রার করা ইমেল আইডি ও এসএমএসের মাধ্যমে সেই লিঙ্ক শেয়ার করা হবে।”

গত বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে ফেসবুক (Facebook), টুইটার (Twitter) সহ একাধিক সোশ্যাল মিডিয়া (Social Media) এবং ওটিটি প্ল্যাটফর্ম(OTT Platforms)-গুলির উপর নতুন নিয়মবিধি জারি করে কেন্দ্র। এই নির্দেশিকায় বলা হয়েছে, দেশবিরোধী বা দেশের সুরক্ষার পক্ষে ক্ষতিকর এমন কোনও পোস্টের ক্ষেত্রে যিনি প্রথম পোস্ট করেছেন, তাকে চিহ্নিতকরণের ব্যবস্থা করতে হবে। এছাড়াও ব্যবহারকারীর অভিযোগের প্রেক্ষিতে ২৪ ঘণ্টার মধ্যে জবাব দিতে হবে। কেন্দ্রের “ট্রেসেবিলিটি”র নিয়মেই প্রশ্ন উঠেছে তথ্যের গোপনীয়তা নিয়ে। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তও সেই ইঙ্গিতই দিল বলে মত ওয়াকিবহল মহলের।

আরও পড়ুন: মোদীর ছবি মহাকাশযানেও , স্যাটেলাইটের সঙ্গে মহাকাশে গেল ভাগবত গীতাও